পাসপোর্ট দালাল ও রোহিঙ্গাদের ব্যাপারে কঠিন হওয়ার নির্দেশ ডিজির

শাহেদ মিজান, সিবিএন:
পাসপোর্ট দালাল ও রোহিঙ্গাদের পাসপোর্ট করা ঠেকাতে কঠোর হতে নির্দেশ দিলেন বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের নতুন মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান। কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট কার্যাললের উপ-পরিচালক আবু নাঈম মো. মাসুককে এই নির্দেশ দেন তিনি। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট কার্যালয় পরিদর্শনকালে এই নির্দেশ দেন।

মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান বলেন, ‘পালিয়ে আসা রোহিঙ্গারা বাংলাদেশী পাসপোর্ট করে বিদেশ পাড়ি দেয়ার অপচেষ্টা করছে। এই জন্য ভুয়া পরিচয়ে পাসপোর্ট করার তোড়জোড় করছে তারা। তাদের এই অপচেষ্টা ঠেকাতে অত্যন্ত কঠোর হতে হবে। এই জন্য যত কঠোরতা দরকার সব ধরণের কঠোরতা অবলম্বন করতে হবে। মূল কথা, কোনো ভাবেই রোহিঙ্গারা পাসপোর্ট পেতে পারবে না।’

তিনি আরো বলেন, ‘যত প্রভাবশালীর সুপারিশ থাকুক না কেন, কোনো ফাইল সন্দেহ হলেই তা আবার যাচাই করতে হবে। যাচাই করে রোহিঙ্গা প্রমাণ হলেই বা বাতিল করতে হবে। এই জন্য চাপ আসলে সব ধরণের আমি ফেস করবো।’ এই ব্যাপারে তিনি পুলিশের ডিএসবি শাখাকে সহযোগিতা করার আহ্বান জানান।

অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘কিছু চক্র পাসপোর্ট কার্যালয়ে ঘিরে অপকর্মের ফাঁদ পেতে পাসপোর্ট আবেদনকারীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। এসব দালালরা পাসপোর্ট অধিদপ্তরের অর্জনকে নষ্ট করে দিচ্ছে। তাই পুরো দেশের পাসপোর্ট কার্যালয়গুলোকে দালালমুক্ত করা হচ্ছে। কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়কেও দালালমুক্ত করতে হবে। দালালদের ব্যাপারে কোনো ছাড় নয়।’

তিনি আরো বলেন, পাসপোর্ট ডেলিভারি হলে যার পাসপোর্ট তাকেই নিতে আসতে হবে। একজনের পাসপোর্ট অন্যজনকে ডেলিভারি দেয়া যাবে। যদি দেয়া হয় তাহলে পাসপোর্ট কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের শাস্তি আওতায় আনা হবে।

পরিদর্শনকালে অধিদপ্তরের মহাপরিচালক মাসুদ রেজওয়ান সাংবাদিকদের কাছ থেকে পাসপোর্ট কার্যালয়ের সেবা ও পরিবেশ সম্পর্কে জানতে চান। এসময় সাংবাদিকেরা মৌলভী আজিজ, শাহাব উদ্দীনসহ বিভিন্ন দালাল ও পাসপোর্ট কার্যালয়ের দুর্নীতিবাজ কর্মকর্তা ও কর্মচারীদের সম্পর্কে বলেন। এময় ‘পাসপোর্ট ফরম লিখক সমিতি’ সম্পর্কেও সাংবাদিকেরা ডিজিকে অবহিত করেন।

এসময় কঠোর ভাষায় তিনি বলেন, ‘এই রকম কোনো সংগঠনের অস্থিত্ব নেই। এটা সম্পূর্ণ অবৈধ। এ বিষয়টি নিয়ে আমি জেলা প্রশাসকের সাথে কথা বলবো।’ এই জন্য তিনি কর্মকর্তা-কর্মকর্তাদের মোবাইল ব্যবহার থেকে বিরত থাকতে নির্দেশ দিয়ে অফিসের মোবাইল না আনার নির্দেশ দেন।

পরিদর্শনকালে মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান পাসপোর্ট আবেদন করতে আসা গ্রাহকদের সাথে কথা বলেন। এসময় তাঁর সাথে ছিলেন আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের উপ-পরিচালক আবু নোমান মো. জাকির হোসেন।

cbn

সর্বশেষ সংবাদ

লোহাগাড়ায় শ্রী কৃষ্ণের জন্মাষ্টমীতে বর্ণাঢ্য র‌্যালী ও ধর্মীয় সম্মেলন অনুষ্ঠিত

যারা রোহিঙ্গাদের না যেতে প্ররোচিত করছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা: পররাষ্ট্রমন্ত্রী

চট্টগ্রামের হাটহাজারীতে নিষিদ্ধ পলিথিন কারখানায় সিলগালা

লোহাগাড়ায় মাসব্যাপী কুটির শিল্প মেলা শুরু

কক্সবাজারের সাংবাদিকতার যতকথা : পর্ব-ঊনিশ

পেকুয়ায় পুকুরে ডুবে কলেজ ছাত্রীর মৃত্যু

উখিয়ার তরুণ ব্যবসায়ি সালমান মাহমুদ সোহেল আর নেই

রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসন হচ্ছেনা : আরআরসি আবুল কালাম

বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার দাবিতে মারুফ আদনানের নেতৃত্বে ছাত্রলীগের স্বারকলিপি

মোবাইল অ্যাপে বিমানের টিকিট অক্টোবর থেকে

দুর্নীতির অভিযোগে হাইকোর্টের তিন বিচারপতিকে দায়িত্ব থেকে সাময়িক অব্যাহতি

উখিয়ায় সড়ক নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ, বালির পরিবর্তে দিচ্ছে রাবিস

আইএস-এর নতুন ঘাঁটি হচ্ছে কাশ্মির?

রোহিঙ্গা প্রত্যাবাসন: চীন ও মিয়ানমারের প্রতিনিধি কক্সবাজারে

সহকারী কমিশনারের ড্রয়ার ভেঙে ইয়াবা চুরি : কারাগারে কনস্টেবল

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত

মিয়ানমারে ভয়াবহ সংঘর্ষে ৩০ সেনা নিহত

প্রকাশ্যে অবৈধ অস্ত্রেরর মহড়া, অভিযানের দাবি ঢেমুশিয়া-কোনাখালীবাসীর

বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার নেপথ্যে নায়ক ছিলেন জিয়াউর রহমান : রামুতে এমপি কমল

‘মুক্তি’ সভাপতি শিবুলালকে গ্রেফতার দাবি চকরিয়া উপজেলা ও পৌর পুজা উদযাপন পরিষদের