রোহিঙ্গা ক্যাম্পে এনজিওতে চাকুরী: জাল সার্টিফিকেট তৈরির রমরমা ব্যবসা!

ফারুক আহমদ, উখিয়া:
উখিয়ায় জাল সার্টিফিকেট তৈরির রমরমা ব্যবসা চলছে। কম্পিউটারের দোকানে এক শ্রেনীর অপারেটর মোটা অংকের টাকার বিনিময়ে এসব জাল সার্টিফিকেট বানিয়ে দিচ্ছে বলে গুরুতর অভিযোগ উঠেছে। কোটবাজার ষ্টেশন কেন্দ্রীক কম্পিউটারের দোকান গুলোতে এসব অবৈধ কাজ প্রকাশ্যে চললেও প্রশাসন কোন ব্যবস্থা নিচ্ছেনা ।

জানা যায়, উখিয়ার কুতুপালং ,বালু খালী, থাইংখালী সহ বেশ কয়েকটি রোহিঙ্গা ক্যাম্পে শতাধিক দেশী-বিদেশী এনজিও কর্মরত রয়েছে। এসব এনজিওতে প্রতিদিন বিভিন্ন পদে লোক নিয়োগ করা হয়।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, উক্ত এনজিও গুলোতে চাকুরি লোভের আশায় প্রতিদিন অংখস্য লোক আবেদন সহ সিভি প্রেরণ করে। বিভিন্ন কম্পিউটারের দোকানে লাইন ধরে চাকুরী প্রার্থীরা এসব সিভি তৈরি করে মেইল অথবা ডাক যোগে প্রেরণ করা হয়।

অভিযোগে প্রকাশ এক শ্রেনীর কম্পিউটার দোকানের অপারেটর এ সুযোগকে কাজে লাগিয়ে জাল সার্টিফিকেট তৈরির রমরমা ব্যবসায় জড়িয়ে পড়েছে।

অযোগ্যতা সম্পন্ন যুবক বা চাকুরীর প্রার্থী সিভির কথা বললে কম্পিউটারের অপারেটর মোটা অংকের টাকার বিনিময়ে শিক্ষাগত যোগ্যতার ভুয়া ও জাল সার্টিফিকেট বানিয়ে ইন্টারনেটের মাধ্যমে আবেদন প্রেরণ করে আসছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, প্রতিদিন অসংখ্য লোকদেরকে শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞার জাল সার্টিফিকেট বানিয়ে প্রকাশ্যে বিভিন্ন এনজিওতে চাকুরীর আবেদন করছে। এমনকি শত শত যুুবকদের ইতি মধ্যে জাল সার্টিফিকেট দিয়ে নিয়োগ পেয়ে বর্তমানে চাকুরী করে যাচ্ছে।

উখিয়া সদর, কোটবাজার, মরিচ্যাসহ গুরুত্বপূর্ন ষ্টেশনের কম্পিউটারের দোকানে আসলেই যে কেউ অযোগ্যতা থাকার পরও মোটা অংকের টাকা দিলে যোগ্যতা সম্পন্ন সার্টিফিকেট দিয়ে সিভি তৈরি সম্ভব। অনেকের অভিযোগ যোগ্যতাধারী শিক্ষিত যুবকরা চাকরি পেতে হিমশিম খেলেও ভুয়া সার্টিফিকেটধারীরা সহজে চাকুরী পায়।

এব্যপারে সচেতন নাগরিক সমাজ জানান, উপজেলা প্রশাসন ও আইন শৃংখলা বাহিনীর সদস্যরা চিহিৃত কম্পিউটারের দোকানে অভিযান পরিচালনা করলে এসব জাল সার্টিফিকেট তৈরি বন্ধ করা সম্ভব হবে।

সর্বশেষ সংবাদ

৯ শর্তে আত্মসমর্পণ করছেন ইয়াবা ব্যবসায়ীরা

শুরু হচ্ছে ইয়াবা ব্যবসায়ীদের আত্মমসমর্পণ অনুষ্ঠান

জনপ্রিয় হয়ে উঠছে পার্চিং পদ্ধতি

ঈদগড়ের সবজি দামে কম, মানে ভাল

রক্তদানে তরুণদের এগিয়ে আসতে হবে

যে মঞ্চে আত্মসমর্পণ

লামার সাবেক উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল আর নেই

আজ আত্মসমর্পণ করবে টেকনাফের ১০২ ইয়াবা ব্যবসায়ী

আত্মসমর্পণের উদ্যোগের মধ্যেও ঢুকছে ইয়াবার চালান

বনাঞ্চলের কাঠ পোড়ানো হচ্ছে ইটভাটায়

চলে গেলেন কবি আল মাহমুদ

২ লক্ষ ইয়াবাসহ আত্মসমর্পণ করবে আত্মস্বীকৃত ইয়াবাবাজরা

এমপি আশেককে কালারমারছড়া ছাত্রলীগের নবনির্বাচিত নেতৃবৃন্দের শুভেচ্ছা

বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন কানিজ ফাতেমা

সম্মিলিত সাংস্কৃতিক জোটের একুশের অনুষ্ঠান ১৯, ২০, ২১ ফেব্রুয়ারি

‘অধিগ্রহণের আগে মহেশখালীর মানুষকে পুনর্বাসন করুন’

পেকুয়ায় চার প্রকল্পের উদ্বোধন করলেন এমপি জাফর আলম

জেলা টমটম মালিক ও টমটম গ্যারেজ মালিক সমিতির যৌথ সভা

রোহিঙ্গাদের সহায়তায় ৯২ কোটি ডলার চায় জাতিসংঘ

পালিয়ে থাকা ইয়াবা ব্যবসায়ীদের রক্ষা নাই -স্বরাষ্ট্রমন্ত্রী