ডুলাহাজারায় বনভূমি দখলে নিতে মাদার ট্রি নিধন

মোস্তফা কামাল, ডুলাহাজারাঃ

কক্সবাজার উত্তর বন বিভাগের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী রেঞ্জের বনভূমি দখলে নিতে গাছের গোড়ায় এক ধরণের মেডিসিন প্রয়োগ করে প্রতি নিয়ত নিধন করা হচ্ছে মাদার ট্রি গর্জন গাছ।

তবে বিষয়টি সত্য হলেও রহস্যজনক ভাবে স্থানীয় বন কর্মকর্তারা বলছেন ভিন্ন কথা। এরই ধারাবাহিকতায়  সোমবার দুপুর ১টর দিকে রেঞ্জের ডুলাহাজারা বন বিট এলাকার মালুমঘাট হাসিনা পাড়া মসজিদ সংলগ্ন আবছার উদ্দিন নামের এক ব্যক্তির অবৈধ বসত বাড়ির আঙ্গিনায় একটি মাদার ট্রি গর্জন গাছ কর্তন করা হয়েছে।

দখলবাজরা গাছটি কর্তন করলেও গাছটি উদ্ধারে এই রিপোর্ট লেখা পর্যন্ত বনকর্মীদের দেখা মিলেনি। জানা যায়, স্থানীয় দখলবাজরা বন ভূমির জায়গা দখলে নিতে মাদার ট্রি গর্জন গাছের গোড়ায় গর্ত ও শিকড় কেটে লবনাক্ত খালের পানিতে বাসমান একধরণের নোনা পোকা তুলে এনে কৌশলে গাছের গোড়ায় ঢুকিয়ে মাটি চাপা দেন। এতে গাছটি ধীরে ধীরে শুকিয়ে গিয়ে মারা যান। এই ভাবে দখলবাজরা প্রতি নিয়ত বনভূমির মাদার ট্রি গর্জন নিধন করে যাচ্ছেন।

স্থানীয়রা জানান, বন বিভাগ থেকে এসব বনভূমি বে দখল হওয়ার পেছনে বনকর্মীরাও জড়িত আছেন।

এ বিষয়ে জানতে চাইলে ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা আব্দুল মতিন বলেন, কর্তন হওয়া গাছটি উদ্ধার করতে আমি বনকর্মীদেরকে ঘটনাস্থলে পাঠিয়েছি, গাছ কাটায় জড়িতদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হবে।