কক্সবাজারে একান্ত আলাপচারিতায় উপসচিব কবি শফিকুল ইসলাম

– আকতার কুতুবী :
সরকারি দায়িত্ব পালন করতে কক্সবাজার এসেছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব কবি শফিকুল ইসলাম সম্প্রতি। একফাকে একান্তে কবিতা ও সরকারি সফর নিয়ে আলাপচারিতায় জাতীয় দৈনিক আমার কাগজ ও দি গুড মর্নিং পত্রিকার সহ-সম্পাদক, জাতীয় ম্যাগাজিন জনতার কণ্ঠের প্রধান সম্পাদক ও জাতির আলো’র উপদেষ্টা সম্পাদক সমুদ্রসন্তান মো: আকতার হোছাইন কুতুবী। আমার অন্তর চক্ষু দিয়ে গীতিকার কবি শফিকুল ইসলামকে দেখেছি মহৎ একজন মানুষ হিসেবে। তার লেখনিতে এদেশের মানচিত্র ফুটে ওঠে। তিনি এসেছিলেন সুন্দরের রাণী খ্যাত অপরূপ সৌন্দর্যের লীলাভূমি কক্সবাজারে। সেখান থেকে ছুটে যান উড়ো উড়ো মন নিয়ে আরেক নবরূপে সজ্জিত মহেশখালীর সোনাদিয়া দ্বীপে। এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, আমার মনটি কেন জানি বালুকাময় সমুদ্রের মাঝে হারিয়ে গেছে। এতো ভাললাগার ও স্বাস্থ্যকর পরিবেশে পরিবেষ্টিত সমুদ্র সৈকত আসলেই যে কোন মানুষেরই মনের ভেতরে ভাললাগার প্রশান্তি চলে আসবে। এক ফাকে কবি কবিতা নিয়ে কথা হয় আমার সাথে। প্রকাশের জন্য হুবহু দেশের সাড়াজাগানো জনপ্রিয় অনলাইন সিবিএন-এ তুলে ধরলাম সাহিত্যপ্রেমীদের জন্য।

আকতার কুতুবী : কবিতা বলতে আপনি কী বুঝেন ?

শফিকুল ইসলাম: আমার নিজের একটি সংজ্ঞা আছে। যেমন কবিতা হচ্ছে, মনের অভিব্যক্তি,যা ভাষার মাধ্যমে প্রকাশ পেয়ে অন্যের হৃদয় ছুঁয়ে যায়।

আকতার কুতুবী : স¤প্রতি কবিতা জনপ্রিয়তা পাচ্ছে না কেন? এর মূল কারণ কী?

শফিকুল ইসলাম: যারা কবিতা লিখছে তারা কেউ কেউ এটি মনে করে বাক চাতুর্য। কেউ মনে করে কবিতায় বাক্যে অন্তমিল থাকলেই সেটা কবিতা। না, সেটা কিন্তু কবিতা না। যেমন- গাছের সাথে মাছ মিললেও কবিতা হবে না। কবিতা এমন একটি বিষয় যা তার ভাব বা বক্তব্যকে ছাড়িয়ে যখন আরো কিছু প্রকাশের ইঙ্গিত দেয় তখনই সেটা কবিতা হয়ে ওঠে। উদীয়মান কবিদের, কবিতার অন্তর্নিহিত যে ছন্দ বা সুর আছে কবিতা লিখতে যেয়ে আগে বিষয়টা উপলব্ধি করতে হবে।

আকতার কুতুবী : কবিতাকে পাঠকের কাছে নিয়ে যাবার জন্য কবিতা কেমন হওয়া উচিত?

শফিকুল ইসলাম: সাহিত্য শুধুই লেখার জন্য না, মানুষের জীবনের চাওয়া পাওয়ার প্রতিফলন থাকতে হবে। যেহেতু লেখক তো শুধু নিজের জন্য লেখেন না, পাঠকের জন্য লেখেন। সেজন্যে কবিতায় পাঠক তার জীবনের সুখ-দু:খের প্রতিচ্ছবি খুঁজে পেলে কবিতাটি আন্তরিকভাবে গ্রহণ করবে।

আকতার কুতুবী : একজন কবি ও সাধারণ মানুষের মধ্যে দৃষ্টিভঙ্গির মধ্যে পার্থক্য কি?

শফিকুল ইসলামঃ সাধারণ মানুষ চোখ দিয়ে দেখে আর সেখানে একজন কবি দেখেন অন্তর্দৃষ্টি দিয়ে।

আকতার কুতুবী : কবি, সাহিত্যিক, লেখক হবার জন্য মুল সহায়ক হিসেবে কি কি প্রয়োজন?

শফিকুল ইসলামঃ অন্তর্দৃষ্টি ও সৃষ্টির তাড়না। আকতার কুতুবী : একজন মূলধারার লেখক হতে গেলে কি ধরণের বিশেষ গুণাবলী থাকা প্রয়োজন?
শফিকুল ইসলামঃ ব্যাপক পঠন-পাঠন, বিরতিহীন অনুশীলন ও আন্তরিক প্রয়াস।

আকতার কুতুবী : কবিতার ভাষা ও মুখের ভাষা এক হওয়া কি প্রয়োজন বলে আপনি মনে করেন?

শফিকুল ইসলামঃ কবিতা হচ্ছে বিশেষ মুহূর্তের শ্রেষ্ঠতম আবেগময় প্রকাশ- কাজেই বিশেষ মুহূর্তে এক হতে পারে, সকল সময় নয়। মূলত তিনি কক্সবাজারের এসেছিলেন এক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনলাইনে ডিজিটাল পেমেন্ট পদ্ধতিতে মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা প্রদানের বিষয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রকল্প কর্তৃক আয়োজিত কর্মশালাটি উদ্বোধনও করেন।
কক্সবাজার জেলার দূরবর্তী দ্বীপ মহেশখালি এলাকার মুক্তিযোদ্ধাদের ভাতা বিতরণ বিষয়টি অনলাইনের আওতায় আনা। কক্সবাজার বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে তিনদিনব্যাপী কর্মশালাটি অনুষ্ঠিত হয়।
এরপর উপসচিব কবি শফিকুল ইসলাম চলে যান মহেশখালি উপজেলার সোনাদিয়া দ্বীপে জনসংযোগে। নতুন পেমেন্ট পদ্ধতির বিষয়ে অধিবাসীদের মতামত গ্রহণ করতে।

এক ফাকে দেশের জনপ্রিয় অনলাইন সিবিএন-এর প্রশংসা করেন। তিনি বলেন, এত সুন্দর করে দ্রুততার সহিত দেশবিদেশে পাঠকদের জন্য সংবাদ পরিবেশন করছে তা সত্যি প্রশংসার দাবিদার। আমার অনেক লেখা, কবিতা, ফিচার প্রকাশ করেছে তার জন্য সিবিএন-এর সম্পাদক ও প্রকাশক শিক্ষাবিদ অধ্যাপক আকতার চৌধুরীকে এক হৃদয়সম ভালোবাসা জানাচ্ছি। ধন্যবাদ আপনাকে ও জনপ্রিয় অনলাইন সিবিএন পরিবারকে।

সর্বশেষ সংবাদ

উখিয়ার বড়বিলের আমির হামজা আর নেই : বিকেল ৫টায় জানাজা

ভেনেজুয়েলার কাছে ৩-১ গোলে হেরেছে আর্জেন্টিনা

নাফ ট্যুরিজম পার্কে হচ্ছে ক্যাবলকার

‘মসজিদে সন্ত্রাসী হামলাকারীকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হবে’

রাতে ঘুম হয় না টেকনাফ থানার ওসি’র

কক্সবাজার জেলায় ১৯৫টি গণহত্যা

আজ ডাকসুর দায়িত্ব নেবেন নুর-রাব্বানীরা

কো-চেয়ারম্যান পদ থেকে জিএম কাদেরকে অব্যাহতি

জালালাবাদে কাইয়ুম উদ্দিনের ব্যাপক গণসংযোগ ও পথসভা

বান্দরবানে জাতীয়করণ না হওয়ায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা বিপাকে 

মক্কা প্রবাসী ঐক্য কল্যাণ পরিষদের ইউনিয়ন ভিত্তিক ফুটবল টুর্নামেন্টের ফাইনাল

কক্সবাজার পরিবেশ, মানবাধিকার ও উন্নয়ন ফোরামের বিশ্ব পানি দিবস উদযাপন

‘আনারস’ প্রতীক নিয়ে সেলিম আকবরের বিভিন্ন এলাকায় ব্যাপক গনসংযোগ

সদর উপজেলাকে মডেল উপজেলা করার সুযোগ দিন : কায়সারুল হক জুয়েল

কচ্ছপিয়ায় জীপ গাড়ীর চাকায় পিষ্ট হয়ে ৪ বছরের শিশুর মৃত্যু

উখিয়ায় ২ হাজার ইয়াবাসহ আটক-১

পেকুয়ায় নৌকার পক্ষে প্রচারণায় নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান সাঈদী

কাল রামু উপজেলা পরিষদ নির্বাচন

অবেহেলিত জনপদে উন্নয়নের ছোঁয়া লাগাতে বই মার্কায় ভোট দিন : রশিদ মিয়া

মাদক ও জন হয়রানিমুক্ত আধুনিক টেকনাফ গড়তে নৌকায় ভোট দিন