কক্সবাজারে একান্ত আলাপচারিতায় উপসচিব কবি শফিকুল ইসলাম

– আকতার কুতুবী :
সরকারি দায়িত্ব পালন করতে কক্সবাজার এসেছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব কবি শফিকুল ইসলাম সম্প্রতি। একফাকে একান্তে কবিতা ও সরকারি সফর নিয়ে আলাপচারিতায় জাতীয় দৈনিক আমার কাগজ ও দি গুড মর্নিং পত্রিকার সহ-সম্পাদক, জাতীয় ম্যাগাজিন জনতার কণ্ঠের প্রধান সম্পাদক ও জাতির আলো’র উপদেষ্টা সম্পাদক সমুদ্রসন্তান মো: আকতার হোছাইন কুতুবী। আমার অন্তর চক্ষু দিয়ে গীতিকার কবি শফিকুল ইসলামকে দেখেছি মহৎ একজন মানুষ হিসেবে। তার লেখনিতে এদেশের মানচিত্র ফুটে ওঠে। তিনি এসেছিলেন সুন্দরের রাণী খ্যাত অপরূপ সৌন্দর্যের লীলাভূমি কক্সবাজারে। সেখান থেকে ছুটে যান উড়ো উড়ো মন নিয়ে আরেক নবরূপে সজ্জিত মহেশখালীর সোনাদিয়া দ্বীপে। এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, আমার মনটি কেন জানি বালুকাময় সমুদ্রের মাঝে হারিয়ে গেছে। এতো ভাললাগার ও স্বাস্থ্যকর পরিবেশে পরিবেষ্টিত সমুদ্র সৈকত আসলেই যে কোন মানুষেরই মনের ভেতরে ভাললাগার প্রশান্তি চলে আসবে। এক ফাকে কবি কবিতা নিয়ে কথা হয় আমার সাথে। প্রকাশের জন্য হুবহু দেশের সাড়াজাগানো জনপ্রিয় অনলাইন সিবিএন-এ তুলে ধরলাম সাহিত্যপ্রেমীদের জন্য।

আকতার কুতুবী : কবিতা বলতে আপনি কী বুঝেন ?

শফিকুল ইসলাম: আমার নিজের একটি সংজ্ঞা আছে। যেমন কবিতা হচ্ছে, মনের অভিব্যক্তি,যা ভাষার মাধ্যমে প্রকাশ পেয়ে অন্যের হৃদয় ছুঁয়ে যায়।

আকতার কুতুবী : স¤প্রতি কবিতা জনপ্রিয়তা পাচ্ছে না কেন? এর মূল কারণ কী?

শফিকুল ইসলাম: যারা কবিতা লিখছে তারা কেউ কেউ এটি মনে করে বাক চাতুর্য। কেউ মনে করে কবিতায় বাক্যে অন্তমিল থাকলেই সেটা কবিতা। না, সেটা কিন্তু কবিতা না। যেমন- গাছের সাথে মাছ মিললেও কবিতা হবে না। কবিতা এমন একটি বিষয় যা তার ভাব বা বক্তব্যকে ছাড়িয়ে যখন আরো কিছু প্রকাশের ইঙ্গিত দেয় তখনই সেটা কবিতা হয়ে ওঠে। উদীয়মান কবিদের, কবিতার অন্তর্নিহিত যে ছন্দ বা সুর আছে কবিতা লিখতে যেয়ে আগে বিষয়টা উপলব্ধি করতে হবে।

আকতার কুতুবী : কবিতাকে পাঠকের কাছে নিয়ে যাবার জন্য কবিতা কেমন হওয়া উচিত?

শফিকুল ইসলাম: সাহিত্য শুধুই লেখার জন্য না, মানুষের জীবনের চাওয়া পাওয়ার প্রতিফলন থাকতে হবে। যেহেতু লেখক তো শুধু নিজের জন্য লেখেন না, পাঠকের জন্য লেখেন। সেজন্যে কবিতায় পাঠক তার জীবনের সুখ-দু:খের প্রতিচ্ছবি খুঁজে পেলে কবিতাটি আন্তরিকভাবে গ্রহণ করবে।

আকতার কুতুবী : একজন কবি ও সাধারণ মানুষের মধ্যে দৃষ্টিভঙ্গির মধ্যে পার্থক্য কি?

শফিকুল ইসলামঃ সাধারণ মানুষ চোখ দিয়ে দেখে আর সেখানে একজন কবি দেখেন অন্তর্দৃষ্টি দিয়ে।

আকতার কুতুবী : কবি, সাহিত্যিক, লেখক হবার জন্য মুল সহায়ক হিসেবে কি কি প্রয়োজন?

শফিকুল ইসলামঃ অন্তর্দৃষ্টি ও সৃষ্টির তাড়না। আকতার কুতুবী : একজন মূলধারার লেখক হতে গেলে কি ধরণের বিশেষ গুণাবলী থাকা প্রয়োজন?
শফিকুল ইসলামঃ ব্যাপক পঠন-পাঠন, বিরতিহীন অনুশীলন ও আন্তরিক প্রয়াস।

আকতার কুতুবী : কবিতার ভাষা ও মুখের ভাষা এক হওয়া কি প্রয়োজন বলে আপনি মনে করেন?

শফিকুল ইসলামঃ কবিতা হচ্ছে বিশেষ মুহূর্তের শ্রেষ্ঠতম আবেগময় প্রকাশ- কাজেই বিশেষ মুহূর্তে এক হতে পারে, সকল সময় নয়। মূলত তিনি কক্সবাজারের এসেছিলেন এক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনলাইনে ডিজিটাল পেমেন্ট পদ্ধতিতে মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা প্রদানের বিষয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রকল্প কর্তৃক আয়োজিত কর্মশালাটি উদ্বোধনও করেন।
কক্সবাজার জেলার দূরবর্তী দ্বীপ মহেশখালি এলাকার মুক্তিযোদ্ধাদের ভাতা বিতরণ বিষয়টি অনলাইনের আওতায় আনা। কক্সবাজার বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে তিনদিনব্যাপী কর্মশালাটি অনুষ্ঠিত হয়।
এরপর উপসচিব কবি শফিকুল ইসলাম চলে যান মহেশখালি উপজেলার সোনাদিয়া দ্বীপে জনসংযোগে। নতুন পেমেন্ট পদ্ধতির বিষয়ে অধিবাসীদের মতামত গ্রহণ করতে।

এক ফাকে দেশের জনপ্রিয় অনলাইন সিবিএন-এর প্রশংসা করেন। তিনি বলেন, এত সুন্দর করে দ্রুততার সহিত দেশবিদেশে পাঠকদের জন্য সংবাদ পরিবেশন করছে তা সত্যি প্রশংসার দাবিদার। আমার অনেক লেখা, কবিতা, ফিচার প্রকাশ করেছে তার জন্য সিবিএন-এর সম্পাদক ও প্রকাশক শিক্ষাবিদ অধ্যাপক আকতার চৌধুরীকে এক হৃদয়সম ভালোবাসা জানাচ্ছি। ধন্যবাদ আপনাকে ও জনপ্রিয় অনলাইন সিবিএন পরিবারকে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

১০ হাজার ইয়াবাসহ ট্রাক চালক ও হেলপার আটক

এমপি হওয়া বড় কথা নয়, শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করাই বড় কথা

লুৎফুর রহমান কাজলের স্টাটাস : নাড়া দিয়েছে সচেতন মহলে

মাতৃস্বাস্থ্যের সেবাদানে কুতুপালং আইওএম ক্লিনিক জাতীয় পুরস্কারের জন্য মনোনীত

কলাতলী থেকে মেরিন ড্রাইভ সড়ক পর্যন্ত সড়কের বেহাল দশা

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

দুর্নীতিবাজ, ঘুষখোর ও হত্যা চেষ্টাকারীরা সরকারের পতন ঘটাতে চায় : নিউইয়র্কে শেখ হাসিনা

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর আগমন উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম’র জরুরী সভা

রামুর গর্জনিয়ায় অপহরণ ১

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত

সাপ্তাহিক মাতামুহুরী’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন