ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজারে ‘বন্দিদের মাঝে আইনগত সহায়তা সম্পর্কে সচেতনতা বৃদ্ধিমূলক সভা’ অনুষ্ঠিত হয়েছে।
কক্সবাজার জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে শনিবার (১৭ ফেব্রুয়ারী) সকালে জেলা কারাগার প্রাঙ্গনে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মীর শফিকুল আলম। এতে উপস্থিত প্রায় ৩ হাজার কয়েদি ও হাজতির উদ্দেশ্যে তিনি আইনগত বিষয়ে বক্তৃতা করেন।

প্রধান অতিথি জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলমকে সম্মাননা ক্রেস্ট তুলে দেন জেল সুপার মোঃ বজলুর রশীদ আখন্দ।

প্রধান অতিথি বলেন, জেলা লিগ্যাল এইড কমিটির কার্যক্রম সারাদেশের মধ্যে ৫ম অবস্থানে আছে। আগামীতে এই সেবা কার্যক্রমকে প্রথম স্থানে নিয়ে যেতে হবে। এ জন্য বন্দিদের প্রতি মানবীয় আচরণ, স্বাস্থ্যসম্মত জীবনমান নিশ্চিত করণে তাগাদা দিয়ে লিগ্যাল এইড কার্যকরণের মাধ্যমে সহায়তা দিতে প্যানেল আইনজীবীসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহবান জানান জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম।জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ তাওহীদা আক্তারের সঞ্চালনায় সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের নির্বাহী প্রকৌশলী নুরুল আমিন মিঞা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খালদ মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রুহুল কুদ্দুস, ডেপুটি সিভিল সার্জন ডা. মহিউদ্দিন মোহাম্মদ আলমগীর, জেলার শাহাদাত হোসেনসহ সংশ্লিষ্টরা বক্তব্য রাখেন। আইনজীবীদের পক্ষে বক্তব্য দেন এডভোকেট সৈয়দ রেজাউর রহমান।
জেল সুপার মোঃ বজলুর রশীদ আখন্দ এর স্বাগত বক্তব্যে শুরু হওয়া সভায় জেলা ও দায়রা জজ আদালতের বিচারক, প্যানেল আইনজীবী, দেশীয় ও বিদেশী এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
কারাগারের বাস্তব অভিজ্ঞতা, সুযোগ সুবিধার কথা তুলে ধরে বক্তব্য দেন ৫ জন বন্দি। তারা তুলনামূলক উন্নত ব্যবস্থাপনার জন্য কারা কর্তৃপক্ষের ভুয়সী প্রশংসা করেন। সেই সাথে আয়োজনে তাদের মুখোমুখি করায় আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জানান। কক্সবাজার জেলা কারাগার কর্তৃপক্ষের সহায়তায় প্রথম বারের মতো বন্দিদের নিয়ে উম্মুক্ত এই সভা অনুষ্ঠিত হয়েছে।