জাপান থেকে : ‘সিবিএন’ তুমি অন্ধ রজনীতে চিত্তের আলোক বর্তিকা

⁃ সিরাজুল কাদের
নিদারুন যণ্ত্রনায় কাতর হয়ে অসহ্য প্রসব বেদনাকে উপেক্ষা করে মাতৃ জঠর থেকে উৎসরিত নিষ্পাপ শিশুর আয়তকৃষ্ণ নয়ন,কচি গোলাপের পাপড়ির ন্যায় চেহারা সমেত বদন দৃশ্যত: মা তার সৃষ্টি সুখের উল্লাসে কেঁপে উঠে, প্রসব শয্যা থেকে হামাগুড়ি দিয়ে সদ্য প্রসূত শিশুর আপাদমস্তক ইনিয়ে বিনিয়ে দেখতে শুরু করে।শিশু তার আগমনী বার্তা সরব করতে খুব কম সময়ই যাপন করে, ওঁয়া, ওঁয়া শব্দের ধ্বনি-প্রতিধ্বনিতে যেন একাকার; সাথে সাথে জানান দেয় বসুন্ধরা তোমার আরেক ভূমিপুত্রের আবির্ভাব; গ্রহন কর আমায় তোমার তাবৎ বৈশিষ্ট্যের সমন্বয়ে বিদ্যমান বাসযোগ্য ঠিকানায়। একদিকে মা তার সদ্য জীবন-মৃত্যুর আবহে সংগঠিত নারীকূলের জন্য এই ধরনীর সবচেয়ে কষ্টদায়ক সমরে নিজেকে শপে দেয়। যেখানে সে যুদ্ধের দামামায় স্বীয় তেজ, ক্ষিপ্রতা, দৃঢ মনোবল এবং দুর্দমনীয় সাহসিকতার উপর ভর করে যুদ্ধে লিপ্ত হয়; প্রচন্ড দুর্দন্ড প্রতাপশালী, দুধর্ষ প্রতিপক্ষের শাণিত তরবারীর আঘাতে ক্ষত-বিক্ষত রক্তাক্ত শরীরের ন্যায় তার আকন্ট যেন রক্তের হোলি খেলা, পাঁজরের পুরু অস্থি ভগ্ন প্রায় এবং সর্বাঙ্গে ব্যথার অভিস্রবণ। এত অবর্ণনীয় কষ্ট সহ্যের পরও জননী তার সদ্য ভূমিষ্ট সন্তানের যাবতীয় তদারকী ও লালন-পালনে হাল ছাড়ার পাত্রী নয়! এত সবের পিছনে উদ্দেশ্য কি? হ্যাঁ! উদ্দেশ্য ঐ যে স্বপ্ন ও বাস্তবতার সম্মিলনে এক একটি পুথি নিয়ে বাসযোগ্য এবং স্বপ্নময়ী পৃথিবীর মালা গেথে একটি সুন্দর বসুন্ধরা উপহার দেয়া।

এই স্বপ্ন বিলাসী পথ পরিক্রমায় সামাজিকভাবে অনেকে অনেক দিক দিয়ে ভূমিকা পালনরত। এরই ধারাবাহিকতায় আলোকিত সমাজ, আলোকিত মানুষ তৈরীর বাতিঘর সিবিএন এক অনন্য নাম। সমাজের, অপরিচিত, অবহেলিত, অখ্যাত অথচ জ্ঞান গরিমায় ভরপুর কত প্রতিশ্রুতিশীল কলম সৈনিক আজ সিবিএন’র ফলিত ভূমিতে উর্বরতা পেয়েছে তা আজ জ্বাজল্যমান; আরো কতজন সিবিএন’র সিঁড়ি বেয়ে সফলতার বেদীতে আসন পোক্ত করেছে তা আশেপাশে চোখ বুলালে দৃশ্যমান।

আমি একজন প্রবাসী, থাকি জাপানে; জাপানের জীবন:মোদ্দা কথা এক রোবট তুল্য যাণ্ত্রিক জীবন, সর্বৈব যেন ব্যস্ততার মহাসড়ক,এতটুকুন অবকাশ যাপনের সময় পাওয়া এক দুরুহ ব্যাপার। কাজ আর কাজ আরো কত ব্যস্ততম সময়ের ফিরি্স্তি, সময় সুযোগ হলে আলোকপাত করব। ইত্যকার ব্যস্ততার মাঝে ও সি বি এন যে আমার চিত্তের আঁধার রাতের আলোকবর্তিকা, ইহাতেই শান্তি-প্রশান্তির এক চলমান মিছিল। সি বি এন’র ভার্চুয়াল পাতা উল্টালেই ঐন্দ্রজালিক স্বপ্নের এক অদৃশ্য তরী আমাতে ভর করে! মোহাবিষ্ট হয়ে যেন আমার পল্লী গাঁয়ে কল্পনা বিলাসী উদাসী পল্লী বালকের ন্যায় নাম না জানা মেঠো পথে দুরন্তপনাকে সংগী করে ঘুরে বেড়ায়। দেশ মাতৃকার সুখে সুখী এবং দু:খে সমব্যথী হওয়ার এক অনন্য মাধ্যমের নাম সি বি এন। প্রবাস জীবনের নির্জন ও একাকীত্ব জীবনের স্বার্থ ও মতলবহীন প্রাণ উজাড় করা অন্যতম এবং উৎকৃষ্ট এক অনন্য বন্ধু সি বি এন “তুমি জীয়ো হাজার হাজারো সাল মানবের তরে,
আবারো তোমার নব যৌবনা ছড়িয়ে পড়ুক আমাদের পরে”
অবশেষে স্মরণ করি উমর খৈয়ামের সেই ঐতিহাসিক এবং যুগান্তকারী উক্তি। “ রুটি মদ পুরিয়ে যাবে, প্রিয়ার কালো চোখ ঘোলাটে হয়ে আসবে, এই বইখানা অনন্ত যৌবনা”
অত:পর, সি বি এন তুমিও উমর খৈয়ামের অনন্ত যৌবনা বইয়ের মত তোমার যৌবন সুধায় মোদের তুষ্ট কর এই কামনাই রইল।শুভ শুভ জন্মদিন তোমার, ঋতুরাজ বসন্তের ছোঁয়ায় আরো বেশি শুভ হউক তোমার জন্মদিন!

মোবাইল নং: বাংলাদেশ – ০১৮৭১ ৬০৩৬০৫ /জাপান- ০০৮১৭০২৬৬৪৫৬৬০
E-mail: [email protected] / [email protected]

সর্বশেষ সংবাদ

মৌসুমের শুরুতেই ডেঙ্গুর ‘কামড়’

স্ত্রীকে ‘উত্ত্যক্তের’ প্রতিবাদ করায় প্রকাশ্যে কুপিয়ে হত্যা

মিয়ানমারের বিচারে আরও একধাপ এগোচ্ছে আন্তর্জাতিক অপরাধ আদালত

ইয়াবা ব্যবসার নিরাপদ স্থান রোহিঙ্গা ক্যাম্প!

অল্প বৃষ্টিতেই দুর্ভোগ, জলাবদ্ধতা নিরসনে তিন উপায় 

ফিউচার লাইফের আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস পালিত

দারুল আরক্বমে সংবর্ধনা ও নবীন বরণ

একবার ভেবে দেখবেন কী !

কনস্টেবল স্বাস্থ্য পরীক্ষায় ৩৮৬ জনের বিপরীতে ৭৫৩ জন উত্তীর্ণ : বৃহস্পতিবার লিখিত পরীক্ষা

একটি সাদা কাফনের সফর নামা – (৭ম পর্ব)

হোপ ফাউন্ডেশনের ফিস্টুলা সেন্টারের অনুমোদনপত্র হস্তান্তর করলো কউক

অপরাধ দমনে শ্রেষ্ট অফিসার চকরিয়া থানার এএসআই আকবর মিয়া

জেলা মৎস্যজীবি শ্রমিকলীগের কমিটি গঠন

চকরিয়ায় আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস পালিত

সন্ত্রাসীর সঙ্গে যুদ্ধ করেও স্বামীকে বাঁচাতে পারলেন না স্ত্রী

বিশ্ব বিবেক নাড়িয়ে দেওয়া আরেকটি ছবি

মাদক ঠেকাতে পাড়া-মহল্লায় প্রচারণা, ঘরে ঘরে হুশিয়ারি

‘ঈদগাহ উপজেলা’ গঠন প্রক্রিয়া শুরু

মাদকের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে : ডিসি কামাল

হ্নীলায় রাশেদ, ফাঁসিয়াখালীতে গিয়াস ও বড়ঘোপে কালাম মেম্বার