সিবিএনে শুধু পুরুষ সাংবাদিক নয়, দীপ্ত পদচারণা হবে নারীদেরও

নুসরাত পাইরিন,কক্সবাজার :

এক চ্যালেঞ্জিং পেশার নাম সাংবাদিকতা। ঝুঁকিপূর্ণ কাজগুলোর মধ্যে অন্যতম। সাংবাদিকতা নারী-পুরুষ সকলের পেশা, কিন্তু দেখা যায় সাংবাদিকতা পেশায় পুরুষের তুলনায় নারীদের অংশগ্রহণ নিতান্তই কম। দুইযুগ আগেও সাংবাদিকতায় নারীদের হার ছিল শতকরা ৮ শতাংশ। তাদের মধ্যে মাত্র ৩ শতাংশ রিপোর্টার। নারী সাংবাদিকের সংখ্যা এখন আর সে অবস্থানে নেই। এগিয়েছে অনেক দূর। মাড়িয়েছে অনেকটা পথ। বিপুল সংখ্যক নারী সাংবাদিকতায় আসছেন। নারীরা এখন চিকিৎসক আর শিক্ষকতা পেশার মধ্যে সীমাবদ্ধ নেই। অন্যান্য পেশার মতই সাংবাদিকতা পেশায় পুরুষের পাশাপাশি নারীরাও পারদর্শিতার পরিচয় দিচ্ছেন। বর্তমানে সাংবাদিকতার ক্ষেত্রও বৃদ্ধি পেয়েছে। প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার পরিমান বৃদ্ধি পেয়েছে। মানুষ শুধু সংবাদপত্র আর টিভি চ্যানেলে আটকে নেই। সাথে যোগ হয়েছে এফএম রেডিও এবং অনলাইন মিডিয়া। যে কোন ঘটনা মূহুর্তের মধ্যে আমাদের সামনে চলে আসছে বিভিন্ন টিভি চ্যানেল এবং হাজার হাজার অনলাইনের মাধ্যমে। মোবাইলের মাধ্যমে অনলাইন সংবাদ এখন মানুষের হাতে হাতে।
কী সংবাদপত্র, রেডিও-টিভি, অনলাইন বলেন সবক্ষেত্রেই পুরুষের পাশাপাশি নারী সাংবাদিকদের দীপ্ত পদচারণা লক্ষণীয়। এখন অজপাড়ায় গাঁ থেকে শহরের অলিগলির অনেক অজানা খবরও পুরুষের পাশাপাশি নারী সাংবাদিকরা নিপুন দক্ষতার সাথে জীবনের ঝুঁকি নিয়ে সংগ্রহ করেন। বাংলাদেশ সেন্টার ফর ডেভেলপমেন্ট এন্ড কমিউনিকেশন ১৯৯৮ সালে তাদের ‘উইমেন ইন জার্নালিজম’ কর্মসূচির আওতায় ঢাকার ২০টি দৈনিক ৩টি ম্যাগাজিনে এবং ৫টি সংবাদ সংস্থার ৬৯ জন নারী সাংবাদিকদের মধ্যে একটি জরিপ পরিচালনা করেছিল এ জরিপে দেখা গিয়েছিল সমগ্র সংবাদ মাধ্যমে ৮ শতাংশ সংবাদকর্মী নারী। তাদের মধ্যে মাত্র ৩ শতাংশ প্রতিবেদক।  তবে আশার কথা হলো নারীরা এখন আর শতকরা ৩ শতাংশে আটকে নেই। কারণ নারী প্রতিবেদকদের অধিকাংশেরই সাংবাদিকতা জগতে প্রবেশ করেছে।

কিন্তু কক্সবাজারে নারী সাংবাদিকতার চিত্র খুবই করুণ । মাত্র হাতেগোনা কয়েকজন নারী এ কাজে এগিয়ে এসেছে । সুযোগ থাকা স্বত্তেও পারিপাশ্বিক অবস্থা বিবেচনা করে নারীরা এগিয়ে আসছে না।

আমার শ্রদ্ধেয় শিক্ষক অধ্যাপক আকতার চৌধুরী স্যারের সম্পাদনায় সিবিএন এ যোগ দিয়েছি বছর খানেক আগে। চেষ্টা করেছি প্রতিমূহুর্তের সংবাদ পাঠকের কাছে তুলে ধরতে।  পুরুষ সাংবাদিকদের পাশাপাশি নারীও একদিন সিবিএনে লিখে পরিপূর্ন সাংবাদিক হবে। অবস্থানগত পরিবর্তন আসবে সিবিএন এর মাধ্যমে। এই প্রত্যাশা করি সব সময় । অসংখ্য ধন্যবাদ প্রিয় সম্পাদক আকতার স্যার ও সংশ্লিষ্ট সকলকে। আমাকে সিবিএন এ কাজ করার সুযোগ করে দেয়ার জন্য ।

লেখক কক্সবাজার নিউজ ডটকম এর শিক্ষানবিশ সাংবাদিক

সর্বশেষ সংবাদ

জয়শঙ্করের সফরে গুরুত্ব পাবে তিস্তা চুক্তি

চট্টগ্রামে সাড়ে ৭ মাসে ৮০০ ছাড়ালো ডেঙ্গু রোগী

এতিম-মিসকিনের টাকা নিয়ে নৈরাজ্য

শোকের মাসে বর্ষপূর্তি অনুষ্ঠান করছে না আলীরাজ পরিবহণ

বৈদ্যুতিক খুটি সরাতে ২৬ আগষ্ট বন্ধ থাকবে মেরিন ড্রাইভ সংযোগ সড়ক

কক্সবাজার কলাতলী ফ্লাট থেকে ইয়াবাসহ আটক ৩

কিশোরী ধর্ষণের দায়ে ভুয়া পীর ‘নেজাম মামা’ গ্রেফতার

শাহীনুল হক মার্শালকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় স্থায়ী জামিন পেলেন চকরিয়া প্রেসক্লাব সভাপতি আবদুল মজিদ

ইন্ডিপেনডেন্ট কমিশন অব ইনকোয়ারি প্রতিনিধিদল সোমবার ক্যাম্প পরিদর্শনে আসছেন

চকরিয়া শপিং সেন্টারে আবর্জনার স্তুপ

পৌরসভার ২ নং ওয়ার্ডে মশক নিধন অভিযান

চট্টগ্রামে পাঁঠা বলির সময় যুবকের হাত বিচ্ছিন্ন

ওষুধ কোম্পানির ৭ প্রতিনিধিকে জরিমানা

রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনাসদস্য নিহত

প্রত্যাবাসন নিয়ে গুজবে রোহিঙ্গা ক্যাম্পে আতঙ্ক, সতর্ক প্রশাসন

সাংবাদিক বশির উল্লাহর পিতার মৃত্যুতে মহেশখালী প্রেসক্লাবে শোক

শহরে খাদ্য নিয়ন্ত্রণ কার্যালয় কর্মচারীর উপর হামলা

মহেশখালীর সাংবাদিক বশিরের পিতার মৃত্যু, কাল জানাযা

রামুতে সন্ত্রাসী হামলার শিকার আওয়ামী লীগ নেতা, চমেকে ভর্তি