সিবিএনে শুধু পুরুষ সাংবাদিক নয়, দীপ্ত পদচারণা হবে নারীদেরও

নুসরাত পাইরিন,কক্সবাজার :

এক চ্যালেঞ্জিং পেশার নাম সাংবাদিকতা। ঝুঁকিপূর্ণ কাজগুলোর মধ্যে অন্যতম। সাংবাদিকতা নারী-পুরুষ সকলের পেশা, কিন্তু দেখা যায় সাংবাদিকতা পেশায় পুরুষের তুলনায় নারীদের অংশগ্রহণ নিতান্তই কম। দুইযুগ আগেও সাংবাদিকতায় নারীদের হার ছিল শতকরা ৮ শতাংশ। তাদের মধ্যে মাত্র ৩ শতাংশ রিপোর্টার। নারী সাংবাদিকের সংখ্যা এখন আর সে অবস্থানে নেই। এগিয়েছে অনেক দূর। মাড়িয়েছে অনেকটা পথ। বিপুল সংখ্যক নারী সাংবাদিকতায় আসছেন। নারীরা এখন চিকিৎসক আর শিক্ষকতা পেশার মধ্যে সীমাবদ্ধ নেই। অন্যান্য পেশার মতই সাংবাদিকতা পেশায় পুরুষের পাশাপাশি নারীরাও পারদর্শিতার পরিচয় দিচ্ছেন। বর্তমানে সাংবাদিকতার ক্ষেত্রও বৃদ্ধি পেয়েছে। প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার পরিমান বৃদ্ধি পেয়েছে। মানুষ শুধু সংবাদপত্র আর টিভি চ্যানেলে আটকে নেই। সাথে যোগ হয়েছে এফএম রেডিও এবং অনলাইন মিডিয়া। যে কোন ঘটনা মূহুর্তের মধ্যে আমাদের সামনে চলে আসছে বিভিন্ন টিভি চ্যানেল এবং হাজার হাজার অনলাইনের মাধ্যমে। মোবাইলের মাধ্যমে অনলাইন সংবাদ এখন মানুষের হাতে হাতে।
কী সংবাদপত্র, রেডিও-টিভি, অনলাইন বলেন সবক্ষেত্রেই পুরুষের পাশাপাশি নারী সাংবাদিকদের দীপ্ত পদচারণা লক্ষণীয়। এখন অজপাড়ায় গাঁ থেকে শহরের অলিগলির অনেক অজানা খবরও পুরুষের পাশাপাশি নারী সাংবাদিকরা নিপুন দক্ষতার সাথে জীবনের ঝুঁকি নিয়ে সংগ্রহ করেন। বাংলাদেশ সেন্টার ফর ডেভেলপমেন্ট এন্ড কমিউনিকেশন ১৯৯৮ সালে তাদের ‘উইমেন ইন জার্নালিজম’ কর্মসূচির আওতায় ঢাকার ২০টি দৈনিক ৩টি ম্যাগাজিনে এবং ৫টি সংবাদ সংস্থার ৬৯ জন নারী সাংবাদিকদের মধ্যে একটি জরিপ পরিচালনা করেছিল এ জরিপে দেখা গিয়েছিল সমগ্র সংবাদ মাধ্যমে ৮ শতাংশ সংবাদকর্মী নারী। তাদের মধ্যে মাত্র ৩ শতাংশ প্রতিবেদক।  তবে আশার কথা হলো নারীরা এখন আর শতকরা ৩ শতাংশে আটকে নেই। কারণ নারী প্রতিবেদকদের অধিকাংশেরই সাংবাদিকতা জগতে প্রবেশ করেছে।

কিন্তু কক্সবাজারে নারী সাংবাদিকতার চিত্র খুবই করুণ । মাত্র হাতেগোনা কয়েকজন নারী এ কাজে এগিয়ে এসেছে । সুযোগ থাকা স্বত্তেও পারিপাশ্বিক অবস্থা বিবেচনা করে নারীরা এগিয়ে আসছে না।

আমার শ্রদ্ধেয় শিক্ষক অধ্যাপক আকতার চৌধুরী স্যারের সম্পাদনায় সিবিএন এ যোগ দিয়েছি বছর খানেক আগে। চেষ্টা করেছি প্রতিমূহুর্তের সংবাদ পাঠকের কাছে তুলে ধরতে।  পুরুষ সাংবাদিকদের পাশাপাশি নারীও একদিন সিবিএনে লিখে পরিপূর্ন সাংবাদিক হবে। অবস্থানগত পরিবর্তন আসবে সিবিএন এর মাধ্যমে। এই প্রত্যাশা করি সব সময় । অসংখ্য ধন্যবাদ প্রিয় সম্পাদক আকতার স্যার ও সংশ্লিষ্ট সকলকে। আমাকে সিবিএন এ কাজ করার সুযোগ করে দেয়ার জন্য ।

লেখক কক্সবাজার নিউজ ডটকম এর শিক্ষানবিশ সাংবাদিক

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

প্রকৃত নেতা মাত্রই পল্টিবাজ : ইমরান খান

ক্যারিবীয়দের বিপক্ষে অধিনায়ক সাকিব, ফিরেছেন সৌম্য

বিজয় ফুল তৈরী প্রতিযোগিতায় চট্টগ্রাম বিভাগে প্রথম উখিয়ার নওশিন

চকরিয়ার রুবেল বাঁচতে চায়

দূর্নীতির দায়ে চট্টগ্রামের কারা ডিআইজি প্রিজন ও জেল সুপারের বদলী

মহেশখালী উন্নয়ন পরিষদের নির্বাচন সম্পন্ন

রোহিঙ্গা শিবিরে কলেরা টিকা ক্যাম্পেইন শুরু

শহর পরিচ্ছন্নতায় নামলেন কক্সবাজার পৌর মেয়র

‘বাবা লাগবে? সবুজ গোলাপি লাল সব আছে’

সংসদ নির্বাচনে কেন আসতে চাচ্ছে না বিদেশী পর্যবেক্ষকেরা?

জোট করা ছাড়া কি এবার জয় সম্ভব নয়?

বাংলাদেশের নির্বাচন : কেন কৌশল পাল্টাল ভারত?

কক্সবাজার সদর-রামু আসনে নৌকা পাচ্ছেন কে?

ভারতের রাজনীতিতে যেভাবে প্রভাব ফেলবে বাংলাদেশের নির্বাচন

চার পয়েন্টকে গুরুত্ব দিয়ে তৈরি হচ্ছে আ.লীগের ইশতেহার

মহেশখালীতে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

দলের সিদ্ধান্ত কতটুকু মানবেন বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা?

মওলানা ভাসানীর ৪২তম মৃত্যুবার্ষিকী আজ

বিয়ের আগেই ৪৫০ কোটি টাকার বাংলো উপহার

ভারতের তামিলনাডুতে ‘গাজা’র আঘাতে প্রাণ গেল ৩০ জনের