গোমাতলীর ভাঙ্গন কবলিত এলাকার ক্লোজার ও বিকল্প বাঁধ নির্মাণ সম্পন্ন

সেলিম উদ্দিন, ঈদগাঁও :

কক্সবাজার উন্নয়ন কতৃপক্ষ চেয়ারম্যান লে: কর্নেল অব: ফোরকান আহমদের প্রচেষ্টায় দেড় কোটি টাকা ব্যয়ে পানি উন্নয়ন বোডের্র সার্বিক সহযোগিতায় গোমাতলী পাউবো বেড়িবাঁধের ৬৬/৩ ফোল্ডারের ক্লোজার ও বিকল্প বাঁধ নির্মাণ কাজ সোমবার (১২ ফ্রেবুয়ারী) প্রাথমিক ভাবে সম্পন্ন হয়েছে। এদিন স্থানীয় আ’লীগ নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি,মোহাজের সমিতির নেতৃবৃন্দ ও পানি উন্নয়ন বোর্ডের উর্দ্ধতন কর্তৃপক্ষ নির্মাণ কাজ পরিদর্শন করেছেন। এদিন কর্তৃপক্ষের উপস্থিতিতে শত শত শ্রমিকদের প্রচেষ্টায় ভাঙ্গনরোধ করতে সক্ষম হয়। এর আগে স্থানীয়রা একবার চেষ্টা করা হলেও পানির প্রবল স্রোতে তা ভেসে যায়।

উল্লেখ্য, গত বছরের ২৫ মে ঘুর্ণিঝড় রোয়ানুর আঘাতে পানি উন্নয়ন বোর্ডের গোমাতলী পাউবো বেড়িবাঁধের ৬৬/৩ ফোল্ডারের ৬নং স্লুইচ গেইট পয়েটে বেড়িবাঁধ নদীগর্ভে বিলিন হয়ে যায়।

এতে রাজঘাট, গাইট্যাখালী, চরপাড়া, বদরখাইল্লাপাড়া, কাটাখালী, বারডইল্লাপাড়া, আজিমপাড়া, সিদ্দিকবাপেরপাড়া সহ কয়েকটি গ্রামের বিস্তির্ণ এলাকা প্লাবিত হয়ে লবণ মাঠ ও চিংড়ি ঘেরের ব্যাপক ক্ষতি হয়। বাঁধরোধ করতে সক্ষম না হওয়ায় গত ২০মাস এ এলাকা কার্যত পানিবন্দি হয়ে পড়ে। ফলে লবণ উৎপাদন ও চিংড়ি চাষ করতে না পারায় এলাকার শত শত মানুষ ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়।

পরবর্তীতে কক্সবাজার উন্নয়ন কতৃপক্ষ চেয়ারম্যান লে: কর্নেল অব: ফোরকান আহমদ,সদর উপজেলা চেয়ারম্যান জিএম রহিম উল্লাহ, ইউপি চেয়ারম্যান রফিক আহমদ ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করে ভাঙ্গন রোধসহ বাঁধ সংস্কারের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন। এরপর কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড ভাঙ্গন কবলিত এলাকায় ২৩ মিটার ক্লোজার ও ১শ মিটার দৈর্ঘের বিকল্প বাঁধ নির্মাণ কাজ শুরু করেন।

যদিও নির্মাণ কাজ শেষ নামাতে ২কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে ধারণা করছেন সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান। গত ১১ মাস পুর্বে স্থানীয়দের সহায়তায় ক্লোজার নির্মাণ করার মাধ্যমে ভাঙ্গনরোধ করার চেষ্টা করলে প্রবল পানির স্রোতে তা ধ্বসে গেলে প্রথম বারের নির্মাণ চেষ্টা ব্যর্থ হয়। সর্বশেষ দীর্ঘ প্রচেষ্টার পর গত শনিবার থেকে সোমবার সকালে শত শত শ্রমিক নিয়োগ করে নির্মাণাধিন ক্লোজার রোধ করা সম্ভব হয়।

স্থানীয় এবং পাউবো’র উর্দ্ধতন কর্তৃপক্ষ উপস্থিত থেকে নির্মাণ কাজের সার্বিক তদারকি করেন। এসময় অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কক্সবাজার পউবো নির্বাহী প্রকৌশলী মো: সবিবুর রহমান, মো: তাজুল ইসলাম, ঠিকাদার মানিক চেয়ারম্যান, গোমাতলী মোহাজের সমিতির সাবেক সভাপতি নুরুল আমিন, সম্পাদক মোসলেম উদ্দীন, সহ সভাপতি সাইফুদ্দীন, মো: শাহজান, জিয়াউল করিম মিন্টু, হান্নান মিয়া প্রমুখ।

অবশেষে ক্লোজার নির্মাণ করার মাধ্যমে ভাঙ্গনরোধ করতে সক্ষম হওয়ায় এলাকাবাসী কউক চেয়ারম্যান,উপজেলা চেয়ারম্যান, সংসদ সদস্য, ইউপি চেয়ারম্যান সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অভিনন্দন জানিয়েছেন। কাজ যে গতিতে এগিয়ে চলছে দ্রুত সময়ের মধ্যে লবণ উৎপাদন ও চিংড়ি চাষ শুরু করতে পারবেন বলে জানিয়েছেন এলাকাবাসী।

সর্বশেষ সংবাদ

‘টেকনাফে ভাইস চেয়ারম্যান পদে এগিয়ে সরওয়ার আলম’

খরুলিয়ায় একরাতে দুই বাড়ি ও দোকানে দুর্ধর্ষ চুরি, জনমনে আতঙ্ক

সশ্রদ্ধ কৃতজ্ঞতা

কুতুবদিয়া উপজেলা নির্বাচন স্থগিত

নুরুল আবছারের প্রার্থীতা বাতিল করেছে হাইকোর্ট

বাঘাইছড়িতে ব্রাশ ফায়ারে হতাহতের ঘটনা তদন্তটিম মাঠে

ঘরের চেরাগেই ঘর জ্বালাবে!

ট্রাফিক পুলিশ ম্যানেজ করে শহরে ঢুকছে ভারী যানবাহন!

বদরখালী সমিতির সম্পাদক ইকবাল বদরী আর নেই : শুক্রবার ৩ টায় জানাজা

লামায় কৃষকদের সাথে সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের মতবিনিময়

নারী ও শিশু নির্ষাতন মামলায় রামুর তিন জনের ৫ বছর করে সশ্রম কারাদন্ড

আজ বিশ্ব বন দিবস

সহকর্মীর গুলিতে কাশ্মীরে ভারতীয় তিন সেনার প্রাণহানি

আধা-স্বয়ংক্রিয় অস্ত্রের ব্যবহার বন্ধ হচ্ছে নিউজিল্যান্ডে

বিয়ের পিঁড়িতে বসছেন মোস্তাফিজ!

লড়াইয়ে জুয়েল-আবছার, ‘ফ্যাক্ট’ সেলিম আকবর?

ঈদগাঁওতে ‘কৃষকের বাজেট’ মনোমুগ্ধকর অনুষ্ঠান সম্পন্ন

চট্রগ্রামে টেম্পু থেকে পড়ে যাত্রীর মৃৃত্যু

মুনীর চৌধুরীকে জাদুঘরে বদলিতে ইয়েস’র উদ্বেগ, দুদকে ফিরিয়ে আনার দাবী

বাংলাদেশ লিবারেল এসোসিয়েশন এর সদর উপজেলা আহবায়ক কমিটি গঠিত