পথশিশুদের অনন্য দিন

প্রেস বিজ্ঞপ্তি
‘মানুষের মানসিক বিকাশ ঘটে শিশু কাল থেকে। আর সে শিশু কালে যখন তার প্রতিনিয়তই সংগ্রাম করতে হয় তাহলে প্ররম্ভিক বিকাশ বাধাগ্রস্থ হয়ে পড়ে। আমাদের সমাজে সুবিধাবঞ্চিত যে সকল পথশিশু রয়েছে তারা আজ অন্য যে কোন শিশুর চেয়ে আলাদা। এক কথায় বলতে গেলে সমাজে তারা নিঘৃত। তাদের উন্নয়নে দেশের সকলকে এগিয়ে আসতে হবে’।

পথশিশুদের কল্যানমূলক সংগঠন নতুন জীবনের বার্ষিক বনভোজন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন টুরিষ্ট্য পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার রায়হান কাজেমী।

শুক্রবার বিকেলে কলাতলীর দরিয়া নগর পিকনিক স্পটে সকাল থেকে বিকেল পর্যন্ত আনন্দ উৎসবে মেতে উঠেন, কক্সবাজার শহরের শতাধিক সুবিধা বঞ্চিত শিশু। তাদেরকে উপলক্ষ্য করে নতুন জীবন নামে একটি স্বেচ্ছোসেবী সংগঠন আয়োজন করে এই উৎসবের। আন্দ উৎসবের সব শেষে ছিল আলোচনা সভা। বিকেলে আলোসভায় বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা ও কক্সবাজার ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারন সম্পাদক তৌফিকুল ইসলামস লিপু। বক্তব্যে তিনি বলেন, সুবিধাবঞ্চিত শিশুরা অন্যায় ভাবে শারিরিক এবং মানসিক নির্যাতনের শিকার হচ্ছে প্রতিনিয়তই। সে সাথে সঠিক পরিচর্যা এবং দিকনির্দেশনার অভাবে এসব শিশুরাও বিপদগামী হচ্ছে। তবে নতুন জীবন সংগঠন তাদের জন্য আর্শিবাদ হিসেবে এসব শিশুদের অভিভাবকত্বের দায় নিয়েছে। এটি নি:সন্দেহে সর্বমহলের কাছে প্রশংসনীয় বলে মত দিয়েছেন তিনি।

সংঘঠনের সভাপতি ও গাজী টেলিভিশনের জেলা প্রতিনিধি ওমর ফারুক হিরু’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। বক্তব্যে তিনি সংগঠনের শুরু থেকে এই পর্যন্ত নানা ঘাত প্রতিঘাতের মধ্য দিয়ে এগিয়ে চলার বর্ণনা দেন। তিনি বলেন, ২০১৪ সালের ডিসেম্বরে শুধুমাত্র ১০ পথশিশু নিয়ে ৭ জন সাংবাদিক এই কাজ শুরু কর্।ে আর শুরু থেকে অনেক প্রতিবন্ধকতাকে ছাপিয়ে আজ পর্যন্ত ১৬০ জন সুবিধাবঞ্চিত শিশুদের ভালো আচরন সহ নানা শিক্ষা দেওয়া হয়েছে। তাদের সপ্তাহিক পাঠদানের মাধ্যমে বাংলা, ইংরেজী বর্ণমালার সাথে পরিচয় করা হচ্ছে। স্বাধীনতা গুরুত্ব সর্ম্পকে জানানো হচ্ছে। তাদের সহযোগিতা করা হচ্ছে চিকিৎসা সেবা প্রদানে। এসব শিশুদের কেউ অত্যাচার করলে প্রশাসনের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হচ্ছে। দুই ঈদে নতুন জামা ছাড়াও তাদের গরম কাপড় দেওয়া হচ্ছে। তাদের আত্মনির্ভরশীল করার লক্ষে হাতের কাজ শিখানো হচ্ছে। এছাড়া মেয়ে পথশিশুদের ‘শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুর্ণবাসন কেন্দ্রে দেওয়া হচ্ছে। তিনি ধন্যবাদ জানান, পথশিশুদের কল্যানে কাজ করা সংগঠন অন্যান্য সদস্য সুমন শর্মা, সাইফুল আলম বাদশা, নুরুল আজিম নিহাদ, রাশেদ রিপন, আদনান শরিফ, নুপুর সহ সকল পুরাতন সদস্যকে। বক্তব্য শেষে তিনি ধন্যবাদ জানান, যেসব মানুষ আড়ালে থেকে পথশিশুদের কল্যানে কাজ করে যাচ্ছেন।

সংগঠনের সাধারন সম্পাদক সুমন শর্মার সঞ্চালনায় অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, শব্দায়ন আবৃত্তি একাডেমির সহকারী পরিচালক মহিউদ্দিন মহি এবং মিনহাজ চৌধুরী, সোনালী ব্যাংক মহেশখালী শাখা আইটি অফিসার মো: আলমঙ্গীর, মানবাধিকার কর্মী আজাদ, রিপোর্টাস ইউনিটির সভাপতি এইচ এম নজরুল ইসলাম, সামাজিক সংগঠন মিছিলের সভাপতি শাখাওয়াত হোসেন তূর্য্য, শেখ রাসেল ঝুকিপূর্ণ শিশু পূর্নবাসন কেন্দ্রের এডুকেটর নাছির উদ্দিন।

অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, নারী উদ্যোক্তা নয়ন সেলিনা, যমুনা টেলিভিশনের নিজস্ব প্রতিবেদক ইমরুল কায়েস চৌধুরী,ব্যবসায়ী মাহমুদুল হক, রিপোর্টাস ইউনিটির সাধারন সম্পাদক আরাফাতুল মজিদ, সাংবাদিক ফরিদ, মনির মোবারক, কেফায়েত, রানা, ফাউজিয়া আফ্রিন ফারিহা, রিফা প্রমুখ।

নতুন জীবন সংগঠনের কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন, নুরুল আজিম নিহাদ, রাশেদ রিপন, সাইফুল আলম বাদশা, আদনান শরিফ, নুপুর।

সর্বশেষ সংবাদ

ভোটের দিন পর্যবেক্ষকদেরকে মুর্তির মতো থাকতে হবে : নির্বাচন কমিশন সচিব

‘মাননীয় প্রধানমন্ত্রী বদিকে মনোনয়ন না দিয়ে নিশ্চিত আসনটি হারাবেন না’

কক্সবাজারে রোহিঙ্গা যুবকের হাতে শিশু ধর্ষিত, ধর্ষক আটক

টেকনাফ ও কুতুবদিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ মারা গেল তিনজন

আমলনামা যাচাই-এ উত্তীর্ণ কারা হচ্ছেন!

টেকনাফে র‌্যাবের সাথে ‘বন্দুকযুদ্ধে’ ২ ইয়াবা ব্যবসায়ী নিহত

মাশরাফির প্রতিদ্বন্দ্বী কারা?

কারা পাচ্ছেন আ. লীগ-বিএনপির মনোনয়ন?

 বিএনপির গুলশান কার্যালয়ে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন

 তারেক রহমানের ৫৩তম জন্মবার্ষিকী আজ

চকরিয়ায় মুক্তিযোদ্ধাকে মোটরসাইকেল চাপায় হত্যা চেষ্টার অভিযোগ

চকরিয়ায়  ৩৬ শিক্ষার্থীর এসএসসি পরীক্ষা দেয়া অনিশ্চিত

প্রধানমন্ত্রী কার্যালয়ের নির্দেশ উপেক্ষা, উখিয়ায় স্থানীয়দের জমিতে এনজিও’র স্থাপনা

কেন শেখ হাসিনাকেই আবার ক্ষমতায় দেখতে চায় ভারত

দাঁতের ইনফেকশন থেকে হতে পারে হার্ট অ্যাটাক

দৈনিক স্বদেশ প্রতিদিন পত্রিকার স্টাফ রিপোর্টার নিযুক্ত হলেন আনছার হোসেন

তারেকের বিষয়ে ইসির কিছুই করার নেই

গণফোরামে যোগ দিলেন সাবেক ১০ সেনা কর্মকর্তা

৬০ আসনে জামায়াতের ‘দর-কষাকষি’

চকরিয়ায় মধ্যরাতে স্কুল মাঠে ঘর তৈরির চেষ্টা