‘ফিস্টুলা বাংলাদেশে এখনো একটি উল্লেখযোগ্য নারী স্বাস্থ্য সমস্যা’

সিবিএন:
ফিস্টুলা বাংলাদেশে এখনো উল্লেখযোগ্য নারী স্বাস্থ্য সমস্যা বলে এর সমাধানে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য বিভিন্ন দিক নির্দেশনা দিয়ে কক্সবাজারে শুরু হয়েছে ফিস্টুলা বিষয়ক দু’দিন ব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন। এতে প্রথম দিনের প্রথম অধিবেশনে প্রধান অতিথি ছিলেন, কক্সবাজার সদরের এমপি আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল।
বক্তারা বলেন, গর্ভধারন ও সন্তান জন্মদান একটি জটিল প্রক্রিয়া। একজন মা ঝুকিপূর্ন এ জটিল প্রক্রিয়া সম্পন্ন করে নবজাতকের মুখ দেখে তৃপ্তির হাসি হাসেন। কিন্তু অনেক গর্ভধারনীরই মুখে এই হাসি ফুটে ওঠে না। এর অন্যতম কারন ফিস্টুলাজনিত গর্ভকালীন সমস্যা। মহিলাদের ফিস্টুলা বাংলাদেশে এখন একটি উল্লেখযোগ্য নারীর স্বাস্থ্য সমস্যা।

ফিস্টুলা আক্রান্ত মহিলাদের প্রসবের রাস্তা দিয়ে সব সময় প্রস্রাব বা পায়খানা বা উভয়ই ঝরতে থাকে। এতে করে তারা পরিবারে সমাজে হেয়এর পাত্র হয়ে যায়। সমস্যা গ্রস্থ নারীদের এই সমস্যা থেকে উত্তোরণ ঘটানো দরকার।
বাংলাদেশে মাতৃমৃত্যু হার এখনো পর্যন্ত অনেক বেশী। দেশে প্রতি লাখ জীবিত সন্তান জন্মদানে জীবন দিতে হয় ১৯৬ মাকে। এভাবে প্রতি বছর পাঁচ হাজারের বেশী মা মারা যায় দেশে। এছাড়া আরও অনেক মা প্রসব জনিত জটিলতার সম্মুখীন হচ্ছেন। ফিস্টুলা রোগে আক্রান্ত মহিলাদের প্রসাবের রাস্তা দিয়ে সবসময় প্রস্রাব বা পায়খানা অথবা উভয়ই ঝরতে থাকে এবং জীবন হয়ে ওঠে দুর্বিসহ।

এদেশের মায়েদের গর্ভধারণ ও প্রসব অভিজ্ঞতা আরও নিরাপদ করার লক্ষে একটি ব্যতিক্রমী কর্মসূচি সূচনা করেছে আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা এনজেন্ডারহেলথ-এর ফিস্টুলা কেয়ার প্লাস প্রকল্প। ইউএসএআইডি-এর অর্থায়নে বাস্তবায়িত এই প্রকল্প দেশের ফিস্টুলা প্রতিরোধ, চিকিৎসা ও পূনর্বাসনে ২০০৫ থেকে কাজ করে যাচ্ছে। শনিবার ১০ ফ্রেব্রুয়ারি পর্যটননগরী কক্সবাজারে তারাকা হোটেল লংবীচের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক কনফারেন্সে বক্তাগণ এসব কথা বলেন।

কক্সবাজারে অনুষ্ঠিত ২য় আন্তর্জাতিক হোপ মেটারনাল হেলথ এন্ড ফিস্টুলা কনফারেন্স ২০১৮ এ মুল প্রবন্ধ পাঠ করেন নিউইর্য়ক থেকে আগত ফিস্টুলা কেয়ার প্লাস ও এনজেন্ডারহেলথ-এর গ্লোবাল প্রজেক্ট ম্যানেজার মিস বেথেনি কোল্। বেথেনি কোল্ তার মূল প্রবন্ধে বাংলাদেশের সব নারীর জন্য নিরাপদ সার্জারিসেবার উপর গরুত্ব আরোপ করেন।

তিনি আরো বলেন বিশ্বব্যাপী নিরাপদ সার্জারি সেবা নিশ্চিত করা একান্ত উল্লেখযোগ্য জনস্বাস্থ্য কর্মসূচি। কারণ নিরাপদ সার্জারি সেবার অভাবে বাংলাদেশে ও বিশ্বে বহু দেশে অনেক মহিলা ফিস্টুলাসহ আরো অনেক রোগে আক্রান্ত হচ্ছেন। বেথেনি কোল আশা করেন এই কনফারেন্সের মাধ্যমে নিরাপদ সার্জারি সেবা নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির ব্যাপারে একটি সমঝোতায় উপনিত হওয়া সম্ভব হবে এবং বাংলাদেশের সকল নারীর কল্যানে সর্বত্র নিরাপদ সার্জারি নিশ্চিত করার জন্য সরকারি, দাদা সংস্থা এবং বেসরকারি সংস্থা সমূহ একযোগে কর্মসূচি বাস্তবায়িত করবে।

ইউএনএফপিএ ডা. সাথিয়ার ডোরাইস্বামীর সভাপতিত্বে অনুষ্ঠিত কনফারেন্সে প্রথাধ অতিথি ছিলেন কক্সবাজার সদরের সংসদ সংদস্য সাইমুম সরওয়ার কমল। ফিস্টুলা নিয়ে বিশেষ আলোচনা করেন এনজেন্ডারহেলথ বাংলাদেশ ও ফিস্টুলা কেয়ার প্লাস প্রকল্প -এর দেশীয় প্রকল্প ব্যবস্থাপক ডা. শেখ নাজমুল হুদা।

হোপ ফাউন্ডডেশনের উদ্যোগে কনফারেন্সে বক্তব্য রাখেন, বিখ্যাত ফিস্টুলা সার্জান ডা. স্টিভ এরোস্মিথ, অপারেশন ফিস্টুালার সেথ ককরেনসহ অন্যান্যরা। উপস্থিত ছিলেন দেশ বিদেশের ২০০ পেশাজীবী ডাক্তার, নার্স, বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধি ও গণমাধ্যম কর্মীগণ।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

লুৎফুর রহমান কাজল মনোনয়ন ফরম জমা করেছেন

একটি পোপা মাছের দাম কেন ৮ লাখ টাকা?

ডায়াবেটিস কী? কেন হয়?

এস.এস.সি ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

পাল্টে যেতে পারে সব হিসাব

ভোট কেন্দ্র থেকে সরাসরি সংবাদ সম্প্রচার নিষিদ্ধ

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিতের আহ্বান জাতিসঙ্ঘের

শীতে পাহাড় ও সমুদ্রের হাতছানি

মহেশখালীর উত্তর নলবিলায় হাসান আরিফের নেতৃত্বে ভয়ংকর পাহাড় কর্তন

সমুদ্রবন্দরে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি

মাওলানা আনোয়ারের জানাজা বুধবার সাড়ে ৪টায় মরিচ্যা হাইস্কুল মাঠে

খালেদা জিয়ার প্রার্থিতা নিশ্চিত করতে আপিলে যাচ্ছে বিএনপি

৩৪ কেজি’র পোয়া মাছ বিক্রি হলো ৮ লাখ টাকায়

উখিয়া কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ আনোয়ার আর নেই

আরব আমিরাতে উখিয়া প্রবাসীদের মিলনমেলা উপলক্ষে আলোচনা সভা

আ’লীগ জনগনের সংগঠন, নির্বাচনের বিধি মেনে কাজ করুন : মেয়র নাছির

গায়েবি মামলা প্রত্যাহার চেয়ে প্রধানমন্ত্রীর কাছে তালিকা দিল বিএনপি

রোহিঙ্গা সংকট নিয়ে সু চিকে ভর্ৎসনা মাহাথিরের

হালদা নদীকে দুষণমুক্ত করতে সবার সহযোগিতা চাইলেন ইউএনও রুহুল আমিন

সুব্রত চৌধুরীকে দিয়ে অলির রাজত্ব খতম করতে চায় গণফোরাম