শাহেদ মিজান, সিবিএন:
কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেছেন, বিশ্বের সেরা মানের ফিস্টুলা সম্মেলন কক্সবাজারে অনুষ্ঠিত হচ্ছে। এই সম্মেলনের মাধ্যমে কক্সবাজার আলোকিত হয়েছে। একই সাথে বিশ্ব দরবারে কক্সবাজার আরো একটি সম্মান অর্জন করলো। এই জন্য আমি কক্সবাজারের সন্তান হোপ ফাউন্ডেশনের চেয়ারম্যান ইফতিখার মাহমুদ মিনারকে ধন্যবাদ জানাচ্ছি।

শনিবার কক্সবাজার সকাল সাড়ে ১১টায় হোটেল লংবীচ- এ আয়োজিত দুই দিনের আন্তর্জাতিক ফিস্টুলা বিষয়ক সম্মেলনের প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সাংসদ কমল আরো বলেন, ফিস্টুলা সম্মেলন অংশ নিতে অনেক বিখ্যাত ব্যক্তি কক্সবাজারে এসেছেন। তারা কক্সবাজারকে দেখছেন। আমি আশা করি তাদের এই দেখাতে কক্সবাজার আরো প্রসারিত হলো এবং কক্সবাজারের অবস্থান বিশ্ব সেক্টরে আরো সুদৃঢ়ভাবে সংযুক্ত হলো।

তিনি বলেন, ‘২০১৮ সালের আমাদের সরকারের শীর্ষ কয়েকটি লক্ষ্যের রয়েছে, মধ্যে নিরাপদ মাতৃত্ব ও নারীর ক্ষমতায়নকে আরো সুদৃঢ় করা। আমরা এই লক্ষ্যে অত্যন্ত সিরিয়াসভাবে কাজ করে যাচ্ছি। এছাড়াও নারীর প্রতি সংহিংসতা রোধে আমাদের আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।’

কক্সবাজারে শুরু হয়েছে আন্তর্জাতিক ম্যাটারনাল হেলথ ও ফিস্টুলা বিষয়ক ২দিন ব্যাপি সম্মেলন। শনিবার সকাল সাড়ে ৮টায় এই সম্মেলন শুরু হয়। কক্সবাজার শহরের বিলাসবহুল হোটেল লংবীচ’র সম্মেলন কক্ষে এই আন্তর্জাতিক সম্মেলন চলছে। এটি হোপ ফাউন্ডেশনের আয়োজিত দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন।

হোপ ফাউন্ডেশনের চেয়ারম্যান ইফতিখার মাহমুদ মিনার জানান, দুই দিনের এই আন্তর্জাতিক সম্মেলনে ৬০ জন বিদেশী চিকিৎসক, বাংলাদেশী স্বনামধন্য চিকিৎসক, আন্তর্জাতিক বেসরকারি সংস্থার কর্মকর্তারা মাতৃস্বাস্থ্য ও ফিস্টুলা বিষয়ে তাদের গুরুপ্তপূর্ণ বক্তব্য তুলে ধরবেন। সম্মেলনে চিকিৎসা ও স্বাস্থ্য সেবা কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের ৪০০ জন অংশগ্রহণকারী অংশ নিয়েছেন।