কলকাতার বই মেলায় ইসলামপুরের ঈফতেখার ঈশপের ‘না কবি না বৈষ্ণবী’ মোড়ক উন্মোচন

মো:রফিক উদ্দিন লিটন, ঈদগাঁও:
কলকাতায় ৪২তম আন্তর্জাতিক বই মেলায় কক্সবাজার সদরের ইসলামপুরের তরুণ কবি ঈফতেখার ঈশপ এর প্রথম কাব্য গ্রন্থ ‘না কবি না বৈষ্ণবী’ ও ভারতের জলপাই গুড়ির কবি রঙ্গন রায় এর ‘প্রাপ্ত বয়স্কতার পূর্ব দিক’ বই দুটির মোড়ক উন্মোচন করা হয়েছে।

৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় কলকতা বই মেলার প্রেস কর্ণারে খ্যাতিনামা প্রকাশনী ঐহিক এর আয়োজনে অনুষ্টিত ঐহিক সম্মাণনা, তরুণ পান্ডুলিপি সম্মাণনা প্রকাশিত বই এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে দুই বাংলার খ্যাতিমান কবি সাহিত্যিকরা উপস্থিত ছিলেন।

এতে জীবনের সাহিত্যকীর্তির জন্য ঐহিক জীবনকৃতী সম্মাননা-২০১৮ শাস্ত্র বিরোধী আন্দোলনের পুরোধা পুরুষ শ্রী রমানাথ রায়, ঐহিক মৈত্রী সম্মাননা ২০১৮ বাংলাদেশের খ্যাতিমান কবি কবির, ঐহিক সম্মাননা ২০১৮ আশির দশকের উল্লেখযোগ্য স্বতন্ত্র,নিজস্ব কাব্য ভাষায় উজ্জ্বল শ্রী উমাপদ কর সত্তরে দশকের কবি শ্রী সমরজিৎ সিংহ।

ঐহিক সোমনাথ দাস সম্মাননা ২০১৮ বি,সম্পাদক,প্রকাশক গৌতম মন্ডল। ঐহিক সম্মাননা ২০১৮ প্রদান করা হয় আশির দশকের প্রিয় কবি, স্বতন্ত্র কাব্যধারার ধীমান চক্রবর্তীকে।উপরোক্ত সম্মাণনা সমূহ প্রদান করেন, ঐহিক প্রকাশনীর পক্ষে সমর সরকার, রঞ্জন মৈত্র, স্বপন রায়,সমরজিৎ সিংহ,প্রবীন কবি কালীকৃষ্ণ গুহ, রণজিৎ দাশ, মৃদুল দাশগুপ্ত,গৌতম চৌধুরী, সৈয়দ কওসর জামাল বাংলাদেশের কবি মেঘ অদিতি ও তরুণ কবি প্রান্ত পলাশ।

এ অনুষ্ঠানে তরুণ কবির পাণ্ডুলিপি সম্মাননা ও ঐহিক তপতী চ্যাটার্জী সম্মাননা প্রদান করা হয় পূথিবীর দীর্ঘতম সমুদ্রনগরী কক্সবাজারের তরুণ কবি ঈফতেখার ঈশপ ও উপার বাংলার জলপাইগুড়ির রঙ্গন রায়কে। অনুস্টান পরিচালনা ও সার্বিক তত্বাবধানে ছিলেন ঐহিক প্রকাশনীর কর্ণধার তমাল রায়।

তিনি এই প্রতিনিধিকে জানান, কক্সবাজার থেকে জলপাইগুড়ির ভৌগোলিক দূরত্ব অনেক হলেও,এক সূত্রে বাঁধা পড়লে এই দু তরুণ কবি ,ঐহিক সূত্রে। কাঁটাতারহীন বাংলা ভাষার জয় হোক। মিলেমিশে থাকি সকলে, সাহিত্য, বাংলা ভাষার উন্নয়নে।

এদিকে সদর উপজেলার ইসলামপুরের তরুণ কবি ইফতেখার ঈশপের সফলতা কামনা করেন- কক্সবাজার নিউজ ডট কম (সিবিএন) এর বার্তা সম্পাদক ইমাম খাইর, ঈদগাহ রিপোর্টার্স সোসাইটির সাবেক সভাপতি এম. আবুহেনা সাগর, সাধারণ সম্পাদক এইচ এম রুস্তম আলী, সাংগঠনিক সম্পাদক মফিজুল ইসলাম মফি, সদস্য আশফাক উদ্দিন আরাফাত, মো.রফিক উদ্দিন লিটন, এম. সরওয়ার শিফা,মো. নিজাম উদ্দিন প্রমূখ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজারে ফুলে ফুলে অমর একুশের শহীদদের স্মরণ

পুরান ঢাকার চকবাজারে আগুন, ৫৬ লাশ উদ্ধার

ভারুয়াখালীতে স্কুলছাত্রকে অপহরণের চেষ্টা  ‘ভাই গ্রুপের’

আজ আন্তর্জা‌তিক মাতৃভাষা দিবস

মুজিবুর রহমান ও এমপি জাফরের দোয়া নিলেন ফজলুল করিম সাঈদী

মাতৃভাষার প্রতি আগ্রহ হারাচ্ছে রাখাইনদের নতুন প্রজন্ম

শুদ্ধ সংস্কৃতির চর্চার মধ্য দিয়ে অপশক্তিকে রুখতে হবে- মেয়র মুজিব

একুশে ফেব্রুয়ারি : প্রাপ্তি ও প্রত্যাশা

টেকনাফে সাড়ে ১৫ লক্ষ টাকার স্বর্ণালংকার উদ্ধার

চকরিয়ায় শিশু ও নারী নির্যাতন মামলার ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

২০ হাজার ইয়াবাসহ দুইজন আটক

এডভোকেট রানা দাশগুপ্তের সাথে কক্সবাজার জেলা নেতৃবৃন্দের মতবিনিময়

ইসলামে মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য

ঈদগাঁওতে পুজা কমিটির সম্মেলন নিয়ে সংঘাতের আশংকা

কক্সবাজার সিটি কলেজে শিক্ষকদের জন্য আইসিটি প্রশিক্ষণ শুরু

উখিয়ায় হাতির আক্রমণে রোহিঙ্গা যুবকের মৃত্যু

এস আলম গ্রুপের ৩ হাজার ১৭০ কোটি টাকার কর মওকুফ

মালয়েশিয়ায় ভবনে আগুন : বাংলাদেশিসহ নিহত ৬

মহেশখালীতে মনোনয়ন দৌড়ে এগিয়ে মোস্তফা আনোয়ার

চকরিয়ায় ইয়াবাসহ দুই ব্যবসায়ী আটক