কক্সবাজার সাহিত্য একাডেমীর বার্ষিক পিকনিক ও মিলনমেলা সম্পন্ন

সংবাদ বিজ্ঞপ্তি
কক্সবাজার সাহিত্য একাডেমীর বার্ষিক পিকনিক ও মিলনমেলা শুক্রবার কক্সবাজার সদর উপজেলার কক্সবাজার-চৌফলদন্ডি সড়ক সংলগ্ন খুরুশকূল ইউনিয়নের সবুজ খামারে সম্পন্ন হয়েছে।
একাডেমীর সদস্যবৃন্দ কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবী, আইনজীবীরা কক্সবাজার শহর থেকে সবুজ খামারে পৌঁছলে এর সত্ত্বাধিকারী লেখক, আইনগ্রন্থ লেখক, একাডেমীর জীবন সদস্য, প্রতিথযশা আইনজীবী মোহাম্মদ জাহাঙ্গীর ও মিসেস দিলরুবা জাহাঙ্গীর অভ্যর্থনা জানান।
প্রাকৃতিক সৌন্দর্যে বিমোহিত একাডেমীর সদস্যবৃন্দ পিকনিক ও মিলন মেলাটিকে ছড়া, কবিতা পাঠ, কবিতা আবৃত্তি, গান, ফার্সি কবিতা, চুটকি, ধাঁধা ও কথামালা নিয়ে সাজায়। পিকনিক স্পটের একপাশে চৌফলদ-ি-ভারুয়াখালী খাল, অপরদিকে প্যারাবন বেষ্টিত মহেশখালী চ্যানেল এবং অপর দিকে গ্রামের মেঠোপথ ও গ্রামীণ পরিবেশ। সত্যি উপভোগ করার মতো।
দুপুরের ভোজন পর্ব শেষে অনুষ্ঠিত হয় ছড়া, কবিতাপাঠ, কবিতা আবৃত্তি, গান ও আলোচনা সভা। একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত একাডেমীর ৪০৭তম পাক্ষিক সাহিত্য সভা ও আড্ডায় সবুজ খামারের সত্ত্বাধিকারি এডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, কক্সবাজারের প্রতিথযশা কবি-সাহিত্যিক, বুদ্ধিজীবী, আইনজীবী আজ আমার সবুজ খামারে আগমন করেছেন। এ জন্য আমি নিজেকে ধন্য মনে করছি। একসাথে এত কবি সাহিত্যিককে একসাথে পাওয়া সত্যিই দুরূহ। কিন্তু কক্সবাজার সাহিত্য একাডেমী এই দুরূহ কাজটি সহজ করে দিয়েছে। তিনি আজকের দিনটিকে লেখনির মাধ্যমে স্মরণীয় করে রাখার জন্য একাডেমীর সদস্যদের প্রতি আহবান জানান।
সভাপতির বক্তব্যে মুহম্মদ নূরুল ইসলাম একাডেমীর সদস্যবৃন্দেকে শহরের বাইরে গ্রামীণ পরিবেশে এসে গ্রামীণ পরিবেশ উপভোগ করার সুযোগ দান করায় এডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর ও মিসেস দিলরুবা জাহাঙ্গীরকে ধন্যবাদ জানান। একই সাথে পল্লী কবি জসিম উদ্দিনের পদাঙ্ক অনুসরণ করে আজকের পিকনিক স্পটকে কেন্দ্র করে গ্রামীণ সৌন্দর্যকে লেখনির মাধ্যমে ফুটিয়ে তোলার আহবান জানান।
পরে একে এক বক্তব্য পেশ করেন সিনিয়র এডভোকেট শামসুল আলম, গবেষক নূরুল আজিজ চৌধুরী, ইঞ্জিনিয়ার বদিউল আলম, মোহাম্মদ আব্বাস. লে. কর্ণেল ডা. তানিয়া প্রমুখ।
ছড়া-কবিতা পাঠ ও আবৃত্তি করেন যথাক্রমে-মূল্যায়ন সম্পাদক কবি অমিত চৌধুরী, কবি সুলতান আহমদ, আহমাদুল্লাহ, মীর্জা মনোয়ার হাসান, মোহাম্মদ আবুল কাসেম, কবি মনজুরুল ইসলাস, ছড়াকার মো. নাছির উদ্দিন, কবি আখতার উদ্দিন হেলালী, কবি আবদুল হাকিম, এডভোকেট নুরুল হক, কবি সোহেল ইকবাল, কবি মোহাম্মদ আমিরুদ্দীন, কবি হাসিনা চৌধুরী লিলি, এডভোকেট নুর মোহাম্মদ, মোহাম্মদ নাজেম উদ্দিন, তৌহিদা আজিম, জহির ইসলাম, সিরাজুল কবির বুলবুল, এরশাদুর রহমান, সেলিনা আকতার, মৌলানা আবুল কালাম, কল্লোল দে চৌধুরী, হাশেম রাজা, সাইফুল আজিজ আরিফ, মুগ্ধতা কাদের, নিলয়, মাহমুদ আহমেদিনেজাদ।
এছাড়াও সংগীত পরিবেশন করেন ইঞ্জিনিয়ার বদিউল আলম, তৌহিদা আজিম, মোহাম্মদ আবুল কাসেম, দিদারুল আলম, আজাদ মনসুর ও মুহম্মদ নূরুল ইসলাম।
এছাড়াও বয়োজ্যেষ্ঠ ছড়াকার ধনিরাম বড়–য়ার বাঁশির সুরে সবুজ খামার বিমোহিত মহয়ে উঠে।
পরিশেষে কক্সবাজার কলেজের প্রতিষ্ঠাতা অধ্যাপক ও কক্সবাজার সিটি কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মমতাজুল হকের মৃত্যুতে একাডেমীর পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করে মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করা হয়।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইগারদের জয়

বিপুল নেতাকর্মী নিয়ে চকরিয়া ও ঈদগাঁও’র জনসভায় যোগ দিলেন ড. আনসারুল করিম

সুন্দর বিলবোর্ড দেখে নয় জনপ্রিয় নেতাকে মনোনয়ন দেওয়া হবে : ঈদগাঁওতে ওবায়দুল কাদের

জাতীয় ক্রীড়ায় কক্সবাজারের অনন্য সফলতা রয়েছে: মন্ত্রী পরিষদ সচিব

নদী পরিব্রাজক দলের বিশ্ব নদী দিবস পালন

মহেশখালীতে ১১টি বন্দুক ও বিপুল পরিমাণ সরঞ্জামসহ কারিগর আটক

টেকনাফে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

যারা আন্দোলনের কথা বলেন, তারা মঞ্চে ঘুমায় আর ঝিমায় : চকরিয়ায় ওবায়দুল কাদের

কোন অপশক্তি নির্বাচন বানচাল করতে পারবে না : হানিফ

৭-২৮ অক্টোবর ইলিশ ধরা নিষিদ্ধ

আলীকদমে সেনাবাহিনী হাতে ১১ পাথর শ্রমিক আটক

শ্লোগান দিয়ে নয় মানুষকে ভালবেসে নৌকার ভোট নিতে হবে : আমিন

জাতীয় ঐক্যের ডাক দিয়ে মঞ্চে নেতারা ঝিমাচ্ছে : ওবায়দুল কাদের

সরকারি কর্মকর্তা কর্মচারীদের পেশাদারীত্বের সাথে দায়িত্ব পালন করতে হবে : শফিউল আলম

কক্সবাজার জেলা সংবাদপত্র হকার সমিতির নতুন কমিটি গঠিত

অবশেষে জামিনে মুক্তি পেলেন আইনজীবী ফিরোজ

বিএনপি জামাতের প্রতারণার শিকার বাংলার জনগন : ব্যারিষ্টার নওফেল

নির্বাচন করবেন যেসব সাবেক আমলা

মরহুম এড. খালেকুজ্জামান : হৃদয় কর্ষণে বেড়ে উঠা জনতার কৃষক

মরহুম এড. খালেকুজ্জামান স্মরণে ৩য় দিনে মসজিদে মসজিদে দোয়া