লামায় নির্মিত হচ্ছে বৃহদাকার বাস টার্মিনাল : নিরসন হবে যানজট

মো. নুরুল করিম আরমান, লামা প্রতিনিধি :

বান্দরবানের লামা উপজেলায় পুরাতনকে ভেঙ্গে নতুন ভাবে নির্মিত হচ্ছে বৃহদাকার বাস টার্মিনাল। পৌরসভা এলাকার হাসপাতাল সংলগ্ন এলাকায় এক একর চল্লিশ শতক জমির ওপর টার্মিনালটি নির্মাণ করছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। স্থানীয়দের দাবির প্রেক্ষিতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি’র আন্তরিক প্রচেষ্টায় ২ কোটি টাকা ব্যয়ে বাস টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। টার্মিনালটি নির্মিত হলে পৌর শহরে যত্রতত্র গাড়ি পার্কিংসহ যানজট নিরসন হবে বলে জানান সংশ্লিষ্টরা।

জানা যায়, আশির দশকে লামা উপজেলার প্রধান সড়ক সংলগ্নে ১৫-২০শতক জমির ওপর একটি বাস স্টেশন নির্মিত হয়। প্রতিদিন শত শত যাত্রিবাহী বাস– জীপ এবং পন্য বোঝাই ট্রাক ও পিকআপ লামা থেকে আলীকদম ও বান্দরবান জেলা সদরসহ দেশের বিভিন্ন স্থানে আসা যাওয়া করে। কিন্তু বাস স্টেশনটি ছোট হওয়ার কারনে বাস–, জীপ এবং পণ্যবাহী ট্রাক ও পিকআপগুলোকে যত্রতত্র পার্কিং করতে হয়। এছাড়া দীর্ঘদিন আগে নির্মিত হওয়ায় কাউন্টারটি জরাজীর্ণ হয়ে পড়ে। এর ফলে উপজেলা সদরে প্রায় সময় যানজট সৃষ্টি হয়ে সাধারণ লোকজনসহ রিক্সা, টমটম, ব্যক্তি মালিকানাধীন ছোট ছোট যানবাহন চলাচলে ব্যাঘাত ঘটে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য দীর্ঘদিন ধরে বাস–, জীপ, চালক– মালিক ও স্থানীয়রা একটি বাস টার্মিনাল নির্মানের দাবি জানিয়ে আসছিল। অবশেষে স্থানীয়দের দাবির প্রেক্ষিতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি’র আন্তরিক প্রচেষ্টায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে ২ কোটি টাকা ব্যয়ে পৌর বাস টার্মিনাল নির্মাণ কাজ শুরু হয়। গত বছরের ২০ এপ্রিল পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। বাস টার্মিনাল নির্মানের জন্য বান্দরবানের ঠিকাদারী প্রতিষ্ঠান মি. কেলু মং নির্মাণের কার্যাদেশ পান।

এ বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে স্থানীয় ঠিকাদার বিজয় আইচ বলেন, ইতিমধ্যে বাস টার্মিনালের বেশির ভাগ নির্মাণ কাজ শেষ হয়েছে। এখন মাঠ ভরাটের কাজ চলছে। নির্ধারিত সময় চলতি বছরের জুন মাসের মধ্যে বাস টার্মিনাল নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

চকরিয়া ও লামা জীপ মালিক সমিতির লামা কাউন্টারে দায়িত্বরত লাইনম্যান মো. কামাল উদ্দিন জানান, বাস টার্মিনাল না থাকায় দীর্ঘদিন ধরে বেশির ভাগ বাস ও জীপকে রাস্তার পাশে দাঁড়িয়ে যাত্রি উঠা–নামা করতে হতো। এর ফলে নিত্য যানজট দেখা দিতো। টার্মিনাল নির্মিত হলে এ অবস্থা থেকে মোটামুটি রক্ষা হবে।

লামা পৌরসভা মেয়র মো. জহিরুল ইসলাম বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি’র আন্তরিকতায় বাস টার্মিনাল নির্মিত হচ্ছে। টার্মিনালটি নির্মিত হলে পৌর শহরে যত্রতত্র গাড়িং পার্কিং এবং যানজট নিরসন হবে। যানবাহন পার্কিংয়ে যে বিশৃংখলা রয়েছে তা দুর হয়ে নিয়মতান্ত্রিকতা ফিরে আসবে। এর ফলে পৌর শহরের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান নির্বাহী প্রকৌশলী মো. আজিজুর রহমান জানান, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টায় বান্দরবানসহ তিন পার্বত্য জেলায় যোগাযোগ ও ভৌত অবকাঠামোসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড সম্পাদিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে লামা পৌর বাস টার্মিনালটি নির্মিত হচ্ছে। নির্ধারিত সময়ে টার্মিনাল নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

উখিয়ায় অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন এসিল্যান্ড একরামুল ছিদ্দিক

কক্সবাজার শহরে বেড়েই চলছে চুরি ছিনতাই

হোটেল সী-গালের সংবর্ধনায় সিক্ত মেয়র মুজিবুর রহমান

বর্জ্য অপসারণে আরো একটি গাড়ি সংযোজন করলেন মেয়র মুজিব

মদ পানের অভিযোগে প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রু বহিষ্কার

এই জনপদটি ইয়াবা নামক বিষ বৃক্ষের আবক্ষে নিম্মজ্জিত : সকলের সহযোগিতা প্রয়োজন

যুগ্মসচিব হলেন কক্সবাজারের সন্তান শফিউল আজিম : অভিনন্দন

ধর্মীয় শিক্ষা মানুষের মাঝে মূলবোধের সৃষ্টি করে-এমপি কমল

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ১৪জন আসামী গ্রেফতার

কক্সবাজার জেলা পুলিশকে আইসিআরসির ২৫০ বডি ব্যাগ হস্তান্তর

চকরিয়ায় পল্লীবিদ্যুতের ভুতুড়ে জরিমানা নিয়ে আতঙ্ক!

ঈদগাঁওয়ে পাহাড় কাটার দায়ে এক নারীকে ১ বছর কারাদন্ড

শুধু চালককে অভিযুক্ত করে লাভ নেই আমাদেরও সচেতন হতে হবে-ইলিয়াছ কাঞ্চন

মাওলানা সিরাজুল্লাহর মৃত্যুতে জেলা জামায়াতের শোক

কক্সবাজারের ৩দিন ব্যাপী ‘প্রাথমিক চক্ষু পরিচর্যা’ কর্মশালার উদ্বোধন

‘ঘরের ছেলে’র বিদায়ে ব্যথিত পেকুয়াবাসী

শিল্পী ফাহমিদা গ্রেফতার : জামিনে মুক্ত

‘মাশরুম একটি অসীম সম্ভাবনাময় ফসল’

তথ্য প্রযুক্তি’র সেবা সাধারণের দোরগোড়ায় পৌঁছাতে সরকার বদ্ধ পরিকর : শফিউল আলম

চট্টগ্রামে জলসা মার্কেটের ছাদে ২ কিশোরী ধর্ষণ, গ্রেপ্তার ৬