রোহিঙ্গা প্রভাবে কক্সবাজারে পর্যটনে মন্দা

শাহেদ মিজান, সিবিএন:
পর্যটন রাজধানী কক্সবাজারে বর্তমানের ভর মৌসুমেও পর্যটক মন্দা বিরাজ করছে। এমনকি সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ও শনিবারেও আশানুরূপ পর্যটক মিলছে না। রোহিঙ্গা ইস্যুর প্রভাবে পর্যটকেরা কক্সবাজার আসছে না বলে সংশ্লিষ্টরা মনে করছেন। ভরমৌসুমে পর্যটক খরা বিরাজ করায় হতাশ হয়ে পড়েছেন পর্যটন ব্যবসায়ীরা।

পর্যটন ব্যবসায়ীরা জানিয়েছেন, অক্টোবর থেকে পর্যটন মৌসুম শুরু হয়। ওই সময় থেকে আস্তে আস্তে কক্সবাজারে পর্যটক আসা শুরু করে। কিন্তু পর্যটনের ভর মৌসুম শুরু হয় ১৬ ডিসেম্বরের পর থেকে। বর্ষবিদায় এবং শিক্ষাপ্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা সম্পন্ন করে পর্যটকেরা বেড়াতে আসেন। এর মধ্যে বর্ষবিদায় ও বর্ষবরণের প্রাক্কালে ‘থার্টিফাস্ট নাইট’ উপলক্ষ্যে রেকর্ড পরিমাণ পর্যটক কক্সবাজারে বেড়াতে আসেন। কিন্তু চলতি মৌসুমে থার্টিফাস্ট নাইট উপলক্ষ্যে সমুদ্র সৈকতের প্রতিবছর আয়োজন হওয়া বীচ কার্ণিভাল, কনসার্টসহ কোনো হোটেল-মোটেলসহ কোথাও বড় কোনো অনুষ্ঠান হয়নি। অন্যদিকে রোহিঙ্গা ইস্যুতে পর্যটকেরা কক্সবাজার বিমুখ হয়েছেন। এই কারণে বিগত বছরগুলোতে এই সময়ে কক্সবাজারের পর্যটন কেন্দ্রগুলো পর্যটকে ভরপুর থাকলেও চলতি মৌসুমে তার অর্ধেকই নেই।

টুয়াকের সাবেক সাধারণ সম্পাদক আসাফ উদ দৌলা আশেক জানান, পর্যটকেরা ভ্রমণের বের হওয়ার দু’মাস পূর্বেই বাৎসরিক ভ্রমণের পরিকল্পনা করে নেন। কিন্তু ওই সময়ে কক্সবাজারে মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিয়ে এক মারাত্মক পরিস্থিতি বিরাজ করেছিল। সে কারণে সারাদেশের পর্যটকেরা ইচ্ছে থাকলেও তাদের বেড়ানোর পছন্দের স্থান থেকে কক্সবাজারকে বাদ দিয়েছে। সেই কারণে বর্তমানে কক্সবাজারের পরিস্থিতি পুরোপুরি অনুকূলে থাকলেও পর্যটক আসছে না।

সৈকত ঝিনুক মার্কেটের ব্যবসায়ী মাহমুদুল হক জানান, ডিসেম্বরের শুরুতেই কিছু কিছু পর্যটক আসা শুরু হয়। এরপর বিজয় দিবসের প্রাক্কালে কিছুটা পর্যটক সংখ্যা বাড়ে। কিন্তু তা গত বছরের মতো ছিলো না। তবে হতাশার কথা হলো- থার্টিফাস্ট নাইটেও প্রত্যাশার অর্ধেক পর্যটক এসেছিল। জানুয়ারি পুরো মাস পর্যটনের সুসময় চলে গেছে। কিন্তু আশানুরূপ পর্যটকের দেখা মেলেনি। এখনো একই অবস্থা বিরাজ করছে।
সরেজমিন ঘুরে দেখা গেছে, গত শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন থাকলেও কক্সবাজারের পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকের তেমন দেখা মেলেনি। কক্সবাজার সমুদ্র সৈকতে স্থানীয় দর্শনার্থী ও পর্যটক মিলে কিছুটা ভিড় দেখা গেছে। অন্যান্য পর্যটন কেন্দ্রগুলোতে তেমন ভিড় নেই ছিলো না বলে জানা গেছে।

কলাতলী সুগন্ধা পয়েন্ট ব্যবসায়ী সবুর আলম জানান, পর্যটনের ভরমৌসুমেও আশানুরূপ পর্যটক না থাকায় বেচাকেনা যা হচ্ছে তা খুবই কম। এই বেচাকেনায় পোষাচ্ছে না ব্যবসায়ীদের। আগামীতেও এভাবে মন্দা গেলে ব্যবসায় লাভের মুখ দেখা মিলবে না।

কক্সবাজার হোটেল-মোটেল গেস্টহাউজ মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার জানান, শুক্রবার ও শনিবার ছাড়া সপ্তাহের অন্য দিনগুলোতে পর্যটকের আগমণ প্রত্যাশার ২০ ভাগও হচ্ছে না। সেই কারণে হোটেল-মোটেলগুলোতে ব্যবসা মন্দা যাচ্ছে। আর শুক্রবার ও শনিবার কিছুটা পর্যটক আসলেও রুম ভাড়াও কম দামে দিতে চাচ্ছে। এভাবে চলছে সব হোটেল-মোটল ও গেস্টহাউজকে লোকসান গুণতে হবে।

টুয়াকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও আহ্বায়ক এম.এ হাসিব বাদল বলেন, ‘কক্সবাজারে পর্যটক না আসায় আমরা হতাশ হয়ে গেছি। এর কারণ অনুসন্ধান করতে দেখেছি- বিপুল পরিমাণ রোহিঙ্গা ঢুকে পড়ায় রোহিঙ্গা নিয়ে একটা ভয় ছিলো পর্যটকদের। সে কারণে অধিকাংশ পর্যটক চলতি মৌসুমে তাদের পছন্দের বেড়ানোর জায়গা থেকে কক্সবাজার বাদ দিয়েছে। আমরা খোঁজ নিয়ে দেখেছি, আমাদের পার্শ্ববর্তী বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে পর্যটকে ভরে উঠেছে। সেখানকার প্রতিটি স্পটে পর্যটকদের হৈ-হুল্লোড় চলছে।’

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

উখিয়ায় অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন এসিল্যান্ড একরামুল ছিদ্দিক

কক্সবাজার শহরে বেড়েই চলছে চুরি ছিনতাই

হোটেল সী-গালের সংবর্ধনায় সিক্ত মেয়র মুজিবুর রহমান

বর্জ্য অপসারণে আরো একটি গাড়ি সংযোজন করলেন মেয়র মুজিব

মদ পানের অভিযোগে প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রু বহিষ্কার

এই জনপদটি ইয়াবা নামক বিষ বৃক্ষের আবক্ষে নিম্মজ্জিত : সকলের সহযোগিতা প্রয়োজন

যুগ্মসচিব হলেন কক্সবাজারের সন্তান শফিউল আজিম : অভিনন্দন

ধর্মীয় শিক্ষা মানুষের মাঝে মূলবোধের সৃষ্টি করে-এমপি কমল

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ১৪জন আসামী গ্রেফতার

কক্সবাজার জেলা পুলিশকে আইসিআরসির ২৫০ বডি ব্যাগ হস্তান্তর

চকরিয়ায় পল্লীবিদ্যুতের ভুতুড়ে জরিমানা নিয়ে আতঙ্ক!

ঈদগাঁওয়ে পাহাড় কাটার দায়ে এক নারীকে ১ বছর কারাদন্ড

শুধু চালককে অভিযুক্ত করে লাভ নেই আমাদেরও সচেতন হতে হবে-ইলিয়াছ কাঞ্চন

মাওলানা সিরাজুল্লাহর মৃত্যুতে জেলা জামায়াতের শোক

কক্সবাজারের ৩দিন ব্যাপী ‘প্রাথমিক চক্ষু পরিচর্যা’ কর্মশালার উদ্বোধন

‘ঘরের ছেলে’র বিদায়ে ব্যথিত পেকুয়াবাসী

শিল্পী ফাহমিদা গ্রেফতার : জামিনে মুক্ত

‘মাশরুম একটি অসীম সম্ভাবনাময় ফসল’

তথ্য প্রযুক্তি’র সেবা সাধারণের দোরগোড়ায় পৌঁছাতে সরকার বদ্ধ পরিকর : শফিউল আলম

চট্টগ্রামে জলসা মার্কেটের ছাদে ২ কিশোরী ধর্ষণ, গ্রেপ্তার ৬