মহেশখালীতে মিস্টি পানের চড়া দাম, কৃষকের মূখে হাসি

এম বশির উল্লাহ। মহেশখালী :

মহেশখালী উপজেলাতে পানের দাম রেকর্ড পরিমান হওয়ায় চাষিদের মুখে হাসি ফুটেছে। এ সপ্তাহ ধরে পান বাজারে এই এলাকায় উৎপাদিত দেশজুড়ে বিখ্যাত মিষ্টি পানের দাম বেড়ে যাওয়ায় চাষীরা খুশি। খোঁজ নিয়ে জানা গেছে, কয়েক যুগ ধরে উপজেলার বড় মহেশখালী, হোয়ানক, কালারমারছড়া, ছোট মহেশখালী ও শাপলাপুর ইউনিয়নের বিভিন্ন পাহাড়ি ঢালু ও আবাদি কৃষি জমিতে পান চাষ করে আসছে স্থানিয় পান চাষীরা।
পাহাড়ী এলাকায় পান চাষ দুই/তিন বছর স্থায়ী হলেও কৃষি জমিতে পান চাষ টিকে মাত্র ৫ থেকে ৬ মাস। তবে কৃষি জমিতে পান চাষ অক্টোবর/ নভেম্বর মাস থেকে শুরু হয়ে তা মে মাসে শেষ হয়। আর পাহাড়ি এলাকায় পান চাষ যে কোন সময়ে করা যায় বলে কালারমারছড়া পান চাষি আবু বক্কর জানিয়েছেন। পানের বরজ থেকে পান তুলে নিয়ে চাষীরা স্থানিয় হাট বাজারে নিয়ে তা বিক্রি করছে। উপজেলার গোরকঘাটা, বড় মহেশখালী নতুন বাজার, হোয়ানক ইউনিয়নের টাইম বাজার, পানিরছড়া বাজার, কালারমারছড়া ইউনিয়নের কালারমারছড়া বাজার, জনতাবাজার ও শাপলাপুর বাজারে পানের বাজার বসে। সপ্তাহে দুই দিন এসব পান বাজারের পান বিক্রি হচ্ছে।
গত সোমবার দুপুরে পানের হাট হোয়ানক টাইম বাজার গিয়ে দেখা যায়, পান বেচা-কেনা করতে দুই শতাধিক চাষী পান নিয়ে বাজারে এসেছে। আর দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পান ব্যবসায়ীরা চাষীদের কাছ থেকে পান কিনে নিচ্ছে। পরে এসব পান ট্রাক ভর্তি করে ব্যবসীরা চট্টগ্রামসহ বিভিন্ন এলাকায় নিয়ে যায়। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, মহেশখালীতে ১৫’শ হেক্টর জমিতে পান চাষ হচ্ছে। তার মধ্যে বিল বরজ দেড়শ হেক্টর ও পাহাড়ি বরজ ১৩শ ৫০ হেক্টর।
শাপলাপুর ইউনিয়নের পান চাষী করিম মিয়া (৪৫) বলেন, গত সপ্তাহে বাজারে পানের মূল্যে ধস নামে। এ কারনে এ বছর পান চাষে লাভতো দূরের কথা লোকসান গুণতে হবে বলে মনে করেছিলাম। কিন্তু এই সপ্তাহ ধরে পান বাজারে পানের মূল্য এক ধাপে অনেক বেড়ে যায়। গত সপ্তাহে এক বিরা পানের দাম ছিল মাত্র ৩০০ টাকা। এখন সেই পান বিক্রি হচ্ছে প্রতি বিরা চার’শ থেকে ৫’শ টাকা পর্যন্ত। ফলে পানের মূল্যে বৃদ্ধি পাওয়ায় চাষীরা অনেক লাভবান হবেন বলে জানান। মহেশখালী উপজেলা কৃষি অফিসের
উপ সহকারী কৃষি কর্মকর্তা শান্তানু বিশ্বাস জানান, বিগত সময়ের চেয়ে এখন পানের বাজারে পানের ন্যায্য মূল্য পাচ্ছে পান চাষীরা। এতে ছোট বড় মিলে এক বিরা পান ১৫০ টাকা থেকে শুরু করে পাঁচ টাকা পর্যন্ত পানের হাটে তা বিক্রি হচ্ছে। ফলে পান চাষীদের মাঝে আনন্দের বন্যা বয়ে যাচ্ছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

প্রসঙ্গ : প্রাথমিক বিদ্যালয়ে চলতি দায়িত্ব

বৃহত্তর ঈদগাঁওয়ের প্রায় ১শ কি.মি সড়ক চলাচলের অনুপযোগী, সেতুমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ

টেকপাড়ায় মাঠে গড়াল বৃহত্তর গোল্ডকাপ ফুটবল টূর্ণামেন্টের ৫ম আসর

মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে গেলেন বিভাগীয় কমিশনার

নতুন বাহারছড়ার সেলিমের অকাল মৃত্যু: মেয়র মুজিবসহ পৌর পরিষদের শোক

জেলা আ’ লীগের জরুরী সভা

মাদক কারবারীদের বাসাবাড়ীতে সাঁড়াশি অভিযান, ইয়াবাসহ আটক ৩

সৈকতে অনুষ্ঠিত হলো জাতীয় উন্নয়ন মেলা কনসার্ট

পেকুয়ায় অটোরিকশা চালককে তুলে নিয়ে মারধর

পুলিশ সুপারের সাথে সৌজন্য সাক্ষাৎ

ফেডারেশন অব কক্সবাজার ট্যুরিজম সার্ভিসেস এর সভাপতি সংবর্ধিত

কাউন্সিলর হেলাল কবিরকে বিশাল সংবর্ধনা

কলাতলীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ, দুইজনকে জরিমানা

আ. লীগের কেন্দ্রীয় টিমের জনসভায় সফল করতে জেলা শ্রমিকলীগ প্রস্তুত

মানবপাচারকারী রুস্তম আলী গ্রেফতার

দেশে গণতান্ত্রিক অধিকার নেই, পুলিশী রাষ্ট্রে পরিণত হয়েছে : শাহজাহান চৌধুরী

১২দিনেও খোঁজ মেলেনি মহেশখালীর ১৭ মাঝিমাল্লার

শেখ হাসিনার উন্নয়নের লিফলেট বিতরণ করলেন ড. আনসারুল করিম

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার-১০

১ অক্টোবর থেকে সারাদেশে সভা-সমাবেশ করার ঘোষণা