মহেশখালীতে মিস্টি পানের চড়া দাম, কৃষকের মূখে হাসি

এম বশির উল্লাহ। মহেশখালী :

মহেশখালী উপজেলাতে পানের দাম রেকর্ড পরিমান হওয়ায় চাষিদের মুখে হাসি ফুটেছে। এ সপ্তাহ ধরে পান বাজারে এই এলাকায় উৎপাদিত দেশজুড়ে বিখ্যাত মিষ্টি পানের দাম বেড়ে যাওয়ায় চাষীরা খুশি। খোঁজ নিয়ে জানা গেছে, কয়েক যুগ ধরে উপজেলার বড় মহেশখালী, হোয়ানক, কালারমারছড়া, ছোট মহেশখালী ও শাপলাপুর ইউনিয়নের বিভিন্ন পাহাড়ি ঢালু ও আবাদি কৃষি জমিতে পান চাষ করে আসছে স্থানিয় পান চাষীরা।
পাহাড়ী এলাকায় পান চাষ দুই/তিন বছর স্থায়ী হলেও কৃষি জমিতে পান চাষ টিকে মাত্র ৫ থেকে ৬ মাস। তবে কৃষি জমিতে পান চাষ অক্টোবর/ নভেম্বর মাস থেকে শুরু হয়ে তা মে মাসে শেষ হয়। আর পাহাড়ি এলাকায় পান চাষ যে কোন সময়ে করা যায় বলে কালারমারছড়া পান চাষি আবু বক্কর জানিয়েছেন। পানের বরজ থেকে পান তুলে নিয়ে চাষীরা স্থানিয় হাট বাজারে নিয়ে তা বিক্রি করছে। উপজেলার গোরকঘাটা, বড় মহেশখালী নতুন বাজার, হোয়ানক ইউনিয়নের টাইম বাজার, পানিরছড়া বাজার, কালারমারছড়া ইউনিয়নের কালারমারছড়া বাজার, জনতাবাজার ও শাপলাপুর বাজারে পানের বাজার বসে। সপ্তাহে দুই দিন এসব পান বাজারের পান বিক্রি হচ্ছে।
গত সোমবার দুপুরে পানের হাট হোয়ানক টাইম বাজার গিয়ে দেখা যায়, পান বেচা-কেনা করতে দুই শতাধিক চাষী পান নিয়ে বাজারে এসেছে। আর দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পান ব্যবসায়ীরা চাষীদের কাছ থেকে পান কিনে নিচ্ছে। পরে এসব পান ট্রাক ভর্তি করে ব্যবসীরা চট্টগ্রামসহ বিভিন্ন এলাকায় নিয়ে যায়। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, মহেশখালীতে ১৫’শ হেক্টর জমিতে পান চাষ হচ্ছে। তার মধ্যে বিল বরজ দেড়শ হেক্টর ও পাহাড়ি বরজ ১৩শ ৫০ হেক্টর।
শাপলাপুর ইউনিয়নের পান চাষী করিম মিয়া (৪৫) বলেন, গত সপ্তাহে বাজারে পানের মূল্যে ধস নামে। এ কারনে এ বছর পান চাষে লাভতো দূরের কথা লোকসান গুণতে হবে বলে মনে করেছিলাম। কিন্তু এই সপ্তাহ ধরে পান বাজারে পানের মূল্য এক ধাপে অনেক বেড়ে যায়। গত সপ্তাহে এক বিরা পানের দাম ছিল মাত্র ৩০০ টাকা। এখন সেই পান বিক্রি হচ্ছে প্রতি বিরা চার’শ থেকে ৫’শ টাকা পর্যন্ত। ফলে পানের মূল্যে বৃদ্ধি পাওয়ায় চাষীরা অনেক লাভবান হবেন বলে জানান। মহেশখালী উপজেলা কৃষি অফিসের
উপ সহকারী কৃষি কর্মকর্তা শান্তানু বিশ্বাস জানান, বিগত সময়ের চেয়ে এখন পানের বাজারে পানের ন্যায্য মূল্য পাচ্ছে পান চাষীরা। এতে ছোট বড় মিলে এক বিরা পান ১৫০ টাকা থেকে শুরু করে পাঁচ টাকা পর্যন্ত পানের হাটে তা বিক্রি হচ্ছে। ফলে পান চাষীদের মাঝে আনন্দের বন্যা বয়ে যাচ্ছে।

সর্বশেষ সংবাদ

প্রখ্যাত সঙ্গীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ  আর নেই

কক্সবাজারের ৫ উপজেলায় ভোটযুদ্ধ আজ

এমপি জাফর আলমের সাথে সৌজন্য সাক্ষাত করতে গেলেন সাঈদী

ইসরায়েল লুটেরা রাষ্ট্র : মাহাথির মোহাম্মদ

 বাবার মত আমিও আপনাদের সেবা করে মরতে চাই- নৌকার প্রার্থী জুয়েল

ইস্তাম্বুলে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে জরুরী বৈঠক

টেকনাফের নির্বাচনে বিশৃঙ্খলা করলেই অ্যাকশন যাবো : এসপি মাসুদ হোসেন

২৭ মার্চ উমিদিয়া জামেয়া ইসলামিয়ার বার্ষিক মাহফিল

ঝুঁকিতে ‘গোমাতলী বেইলী’ ব্রীজ

সেই রাফিয়ার পরিবারের দায়িত্ব নিলেন ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী রাসেল

রামু পশ্চিম মনিরঝিল দরগাহ পাড়ায় তাফসীরুল কোরআন মাহফিল সম্পন্ন

 “আল মাহমুদ চেতনার কবি, প্রেরণার বাতিঘর” শীর্ষক আলোচনা সভা

জেলা আইনজীবী সহকারী সমিতির নির্বাচনে নুরুল আমিন-তুহিন প্যানেলের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা 

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার-৬

এতিম শিশুদের জন্য বনভোজনের আয়োজন করলেন ছাত্রলীগ নেতা আসফি

আল্লামা তকী উসমানীর উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে কক্সবাজারে হেফাজতে ইসলামের বিক্ষোভ

সাঈদী ফুল নিয়ে শুভেচ্ছা জানাতে গেলেন গিয়াসউদ্দিন চৌধুরী’র কাছে

অবৈধভাবে ব্যালট পেপারে হাত দিলেই গুলি- মহেশখালীর ওসি

ইউএনও বীনার ঘর আলোকিত করল নতুন অতিথি

কক্সবাজার সদর ও কুতুবদিয়া উপজেলায় রোববারের সাধারণ ছুটি কি এখনো বহাল!