সিবিএন:
ব্রাক ব্যাংক লিঃ এর বিশেষায়িত প্রতিষ্ঠান মোবাইল ব্যাংকিং সেবা ‘‘ বিকাশ ’’ এর সাথে সংশ্লিষ্টতা প্রায় ৭ বছর হল। বিকাশ লেনদেনের এই কনসেপ্ট্ এর সাথে আমার পরিচয় বিকাশ মার্কেটে আসার আগে, গত ২০১২ইংরেজী সালে রাজধানীর কাওরান বাজারের টি কে ভবনের অবস্থিত দীপন কনসালটেন্সী এর কল্যাণে। উক্ত সেমিনারে দেশের ৬৪ জেলা থেকে ৬৪ জন প্রতিনিধি মধ্যে আমি কক্সবাজার এর প্রতিনিধি হিসাবে সেমিনারে অংশ গ্রহন করি। উক্ত সেমিনারে বাংলাদেশের আর্থিক লেনদেন এর বর্তমান ও ভবিষ্যত সম্ভবনা, আশংকা নিয়ে জরিপ ও রিচার্স ধর্মী একটি প্রেজেন্টেশন উপস্থাপনা করা হয়েছিল। যার বাস্তবতা আজ দেশে বিরাজমান।
বিকাশ নিয়ে নানাবিধ বাস্তব অভিজ্ঞতার কারণে যে কোন প্রতারক চক্রের সদস্য মোবাইলে ‘‘হ্যালো ‘’ বললেই আমি নিশ্চিত হতে পারি ফোন দাতা আসল নাকি প্রতারক চক্রের সদস্য। বিকাশ এর প্রতারক চক্রের সদস্য গন প্রায়শ আমার পরিচিত জনদের প্রতারনার উদ্দেশ্য মোবাইলে কল পাওয়ার অভিযোগ প্রায়শ শুনি। না বুঝে অনেকে প্রতারনার শিকারও হয়।
আজকে রাত সাড়ে ৯ টার দিকে আমার এজেন্ট নাম্বারে প্রতারক চক্র কল করেন। যথারীতি আমি হ্যালো বলতেই টের পাই যে প্রতারকে ফোন। তারপর প্রতারক চক্রের নির্দেশনা মত মিথ্যা তথ্য দিয়ে চেষ্টা করি, কি ভাবে প্রতারণা করে। ফলে প্রায় ৩০ মিনিট বিভিন্ন ভাবে অভিয়ন করি। আমাকে প্রতারণা বিষয় ছিল- আমার বিকাশ টি প্রতারক আপাতত বন্ধ করে দিয়েছেন। আমার তথ্য আপডেট করে উনি বিকাশ টা আবার একটিভ করে দিবেন। উনি আমার নাম, পিতা, আজকের লেনদেন, ব্যালেন্স কত কিছু জানতে চাইলেন। আমিও মিথ্যা তথ্য দিলাম।
পরে আমার থেকে একটি অন্য মোবাইল নম্বর চাইলেন এবং আমি দিলাম। সমস্থ কথপোকথন রেকর্ড করলাম। প্রতারনার উদ্দেশ্য ছিল সেন্ড মানি এর মাধ্যমে টাকা হাতিয়ে নেয়া।
আমার সম্মানিত এফ বি ফ্রেন্ড এর বিকাশ প্রতারনা থেকে নিজেকে বাচাঁর জন্য এই পোষ্ট টি শেয়ার করলাম। শেষে প্রতারক চক্র আপনার মোবাইল এর কিপ্যাড চাপতে বলবেন-
*২৪৭# সেন্ড
৭৭ সেন্ড
১*২*018… (প্রতারক চক্রের বিকাশ নম্বর)* ( টাকার পরিমান) সেন্ড
সর্বশেষে আপনার পিন নম্বর টি চাপতে বলবেন। যদি চাপেন তাহলে আপনার বিকাশ থেকে টাকা সেন্ড মানি হয়ে প্রতারক চক্রের বিকাশ এ চলে যাবে।
প্রতারক এর ব্যবহৃত মোবাইল নম্বর
01853453504
01871278254
প্রতারক চক্রের ফাদেঁ যদি আপনার ফেলতে না পারে, তাহলে আপনার গালমন্দ করে লাইনে কেটে দিবে।
মহান আল্লাহ সবাইকে নিরাপদে রাখুক। শুকরিয়া।

Tajbi Tupsi ফেসবুক আইডি থেকে নেয়া।