নাইক্ষ্যংছড়ি সীমান্তের ৩টি ক্যাম্প রোহিঙ্গা শূন্য

মোঃ জয়নাল আবেদী টুক্কু, নাইক্ষ্যংছড়ি :
অবশেষে গতকাল ৩১ জানুয়ারী বুধবার সকালে বামহাতিরছড়ার অস্থায়ী ক্যাম্প থেকে ১৮৮ জন রোহিঙ্গা শেষ দফায় উখিয়ার কুতুপালং ক্যাম্পে স্থানান্তর করায় নাইক্ষ্যংছড়ি সীমান্তের ৩টি অস্থায়ী ক্যাম্প শূন্য। এর আগেরদিন এ ক্যাম্প থেকে স্থানান্তর করা হয়েছিল ১৭৬ জন রোহিঙ্গাকে। প্রক্রিয়াটি শুরু হয় ৪ জানুয়ারী বুধবার থেকে। স্থানান্তর প্রত্রিয়ার শুরু দিন নাইক্ষ্যংছড়ি সীমান্তের জিরো লাইনের সাপমারা ঝিরি খেকে ৩ শত জনের রোহিঙ্গার বহর নিয়ে প্রথম দফায় কুতুপালং এ স্থানান্তর করা হয়। এরপর বড়ছনখোলার অস্থায়ী একটি ক্যাম্প থেকে সেখানকার ৬ হাজার ৮শত ৮৪ জন রোহিঙ্গাকে কুতুপালং ক্যাম্পে স্থানান্তরের কাজ শেষ হয়েছিল পর্যাক্রমে। জাতিসংঘের ইউএনএইচসিআরের তত্বাবধানে এ স্থানান্তরের কাজটি সম্পন্ন করেছেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

রেডক্রিসেন্ট সোসাইটির নাইক্ষ্যংছড়ি উপজেলা সমন্বয়কারী নুরুল আবছার এ প্রতিবেদককে জানান,
নাইক্ষ্যংছড়ি থেকে সব রোহিঙ্গা কুতুপালং স্থানান্তরের কাজ শেষ হয়েছে গতকাল বুধবার সকালে। ৪ জানুয়ারী শুরুকরে পর্যক্রমে এভাবে গত ২৬ দিনে কুতুপালং ক্যাম্পে স্থানান্তর করা হয় সাড়ে ৯ হাজার রোহিঙ্গাকে। তিনি আরো বলেন, নাইক্ষ্যংছড়ির ৩টি অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্প এখন শূন্য। তবে এখান থেকে রোহিঙ্গারা কুতুপালং স্থানান্তরিত হলেও এদের ফেলে যাওয়া ৫ শতাধিকেরও বেশি পোষা কুকুরের আত্মচিৎকারে বামহাতিরছড়া,সাপমারাঝিরি ও বড়ছন খোলার রোহিঙ্গা বিহীন শুন্য ক্যাম্প এলাকাগুলোর আকাশ বাতাস ভারী হয়ে যায়। মালিককে হারিয়ে প্রভুভক্ত কুকুরগুলো খাদ্য অভাবে মনাষিক যন্ত্রনায় ভুগছে।
উপজেলা মৎস্য অধিদপ্তরের কর্মরত সদর ইউনিয়নের আমতলী গ্রামের রশিদ আহাম্মদ কুকুরগুলোকে না মেরে স্বদেশে ফেরৎ না যাওয়া পর্যন্ত রক্ষণা-বেক্ষণ ও ত্রাণ কর্যক্রমের আওতায় আনতে উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে লিখত আভিযোগ করেন।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার এসএম সরওয়ার কামাল জানান,এতো দিন রোহিঙ্গা ইস্যূ নিয়ে উপজেলার গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের নিজ দপ্তরের কাজ করতে অনেক সমস্য ছিল। এখন কাল বুধবার থেকে এটির ভার আর নেই।
তবে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের কোনারপাড়া সীমান্তের বিপরীতে মিয়ানমারে অভ্যন্তরে ক্যাম্প করে ৬ হাজার ২২জন রোহিঙ্গা এখনও অবস্থান করছে। যাদের বিষয়ে তার (নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রশাসনের) তেমন কোন দায়িত্বও নেই। তাই তিনি এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

সর্বশেষ সংবাদ

সমাজসেবায় মাদার তেরেসা স্বর্ণ পদক পেলেন কামরুল হাসান

পরিচালকের যৌনতার অভিযোগে প্রিন্সিপ্যালের পদত্যাগ

ফেঁসে গেলো খরুলিয়ার ভূমিদস্যু শফিক, ১২ জনের বিরুদ্ধে মামলা

বসতভিটা রক্ষার চেষ্টাই কাল হলো তাদের

বর্তমান শাসনামলে খেলাপি ঋণ সবচেয়ে বেশি বেড়েছে: মেনন

সকল মানুষের কাছে চিরকাল স্মরণীয় হয়ে থাকবেন কবি আল মাহমুদ

নুসরাত হত্যাকারিদের দ্রুত শাস্তি দাবী পূজা উদযাপন পরিষদের

খরুলিয়ার জমি সংক্রান্ত বিরোধের ঘটনাস্থল পরিদর্শনে এমপি কমল

চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় এনজিও কর্মী নিহত

পেকুয়ায় কাছারীমোড়া সাহিত্যকেন্দ্রের উদ্বোধন

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছে -ধর্ম প্রতিমন্ত্রী

শৃংখলা মেনে চললে যানজটের ও দুর্ঘটনাও কমে আসবে – ভারপ্রাপ্ত পুলিশ সুপার

শ্রীলঙ্কা হামলায় আইএসের বুনো উল্লাস

শ্রীলঙ্কায় হামলার পেছনে ‘ন্যাশনাল তৌহিদ জামাত’

চট্টগ্রামে আসামি ধরতে গিয়ে গোলাগুলিতে আহত ৬ পুলিশ

মক্কা থেকে হারিয়ে গেল কক্সবাজারের সাদ

আল্লাহর কসম খেয়ে বলছি মাদকের সাথে আমি জড়িত নই- দিদার বলী

জিন তাড়ানোর বাহানায় যৌন সম্পর্ক গড়তো সেই পিয়ার

নুসরাত হত্যাকাণ্ডে অভিযুক্ত রুহুল আমিনের উত্থানের নেপথ্যে

বেনাপোল বন্দরের নির্মান কাজের চুরি যাওয়া রড উদ্ধার