প্রথম ছবি হিসেবে অনুমতি পেল নূরজাহান, অপেক্ষায় স্বপ্নজাল

গেল কয়েক বছরে যৌথ প্রযোজনার নিয়ম-নীতি ব্যাপক অভিযোগ উঠে। তবে গেল বছর কঠোর আন্দোলন চলে কলকাতার সঙ্গে যৌথ প্রযোজনার নামে বিদেশি ছবি দেশের বাজারে মুক্তি দেয়ার অনিয়মের বিরুদ্ধে। গঠিত হয় চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলোর সমন্বয়ে চলচ্চিত্র পরিবার। এর নেতৃত্ব দেন চলচ্চিত্রের ‘মিয়াভাই’ খ্যাত অভিনেতা ফারুক।

আন্দোলনের মুখে সাময়িকবভাবে বন্ধ করা হয় যৌথৈ প্রযোজনার সিনেমা। সংশোধন আনা হয় এর নীতিমালায়। তারই অংশ হিসেবে যৌথ প্রযোজনার ছবির জন্য নতুন করে গঠিত হয় প্রিভিউ কমিটি। এই কমিটি ছবি দেখে অনুমতি দিলে তবেই সেটি সেন্সরে যাবার যোগ্যতা পাবে। অন্যথায় সেটি সেন্সরে প্রদর্শিত হবে না।

নতুন প্রিভিউ কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন এফডিসির ব্যবস্থাপনা পরিচালক আমির হোসেন। সদস্য হিসেবে রয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, তথ্যমন্ত্রণালয়ের চলচ্চিত্র বিভাগের উপসচিব শাহিন আরা বেগম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, প্রযোজক ও পরিবেশক সমিতির সহকারী প্রশাসক রথীন্দ্রনাথ রায়, প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ ও বিএফডিসির পরিচালক (উৎপাদন) বিভাগের স্বপন কুমার ঘোষ।

এই কমিটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে এরইমধ্যে। আর নতুন নীতিমালার আওতায় যৌথ প্রযোজনায় প্রথম ছবি হিসেবে সেন্সরে যাবার অনুমতি পেয়েছে ‘নূরজাহান’। গতকাল মঙ্গলবার, ৩০ জানুয়ারি এফডিসিতে ‘নূর জাহান’ ছবিটি প্রিভিউ হয়। কোনো রকম আপত্তি ছাড়াই ছবিটি সেন্সর বোর্ডে পাঠানোর অনুমোদন দেয় কমিটি, নিশ্চিত করেছেন কমিটির সভাপতি এফডিসির ব্যবস্থাপনা পরিচালক আমির হোসেন। তিনি বলেন, ‘প্রথম ছবি হিসেবে আমরা ‘নূরজাহান’ দেখেছি। একে সেন্সরে যাবার অনুমতি দেয়া হয়েছে। আর আগামী ৫ ফেব্রুয়ারি গিয়াস উদ্দীন সেলিমের যৌথ প্রযোজনার ছবি ‘স্বপ্নজাল’ দেখা হবে।’

এদিকে কমিটির সদস্য পরিচালক সমিতির সভপাতি মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘গতকাল থেকে যৌথ প্রযোজনার ছবির নতুন প্রিভিউ কমিটির কার্যক্রম শুরু হলো। যৌথ প্রযোজনার ‘নূর জাহান’ ছবিটি দেখা হয়েছে এবং এটিকে সেন্সরে পাঠানোর অনুমোদন দেয়া হয়েছে। যেহেতু ছবিটির কাজ শুরু হয়েছিলো পুরনো নীতিমালার সময়ে তাই ‘নূর জাহান’ ছবিটির গল্প মৌলিক না হওয়া সত্ত্বেও ছাড় দিয়ে সেন্সরের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। তবে নতুন নীতিমালার আওতায় মৌলিক গল্প না হলে ছবিকে অনুমতি দেয়া হবে না। এবং এই ব্যাপারে কঠোর থাকবে নতুন প্রিভিউ কমিটি।’

তিনি জানান, শিল্পী সমিতির পিকনিক থাকায় গতকাল ছবির প্রদর্শনীতে অংশ নিতে পারেননি নতুন প্রিভিউ কমিটির সদস্য শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর। এছাড়া বাকি সব সদস্যই উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে ‘নূরজাহান’ ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে কলাকাতার পরিচালক রাজ চক্রবর্তীর প্রতিষ্ঠান রাজ চক্রবর্তী প্রোডাকশন। সাথে আছে শ্রী ভেঙ্কটেশ ফিল্মসও। পরিচালনা করছেন রাজের সহকারী ও চিত্রনাট্যকার অভিমন্যু মুখোপাধ্যায় ও বাংলাদেশের আবদুল আজিজ। ছবিতে জুটি বেঁধে অভিনয় করছেন কলকাতার অদ্রিত ও বাংলাদেশের পূজা চেরি। এটি আসছে ভালোবাসা দিবসে মুক্তি পেতে পারে বলে জানা গেছে।

অন্যদিকে এপার বাংলা থেকে বেঙ্গল ক্রিয়েশনস ও ভারত থেকে বেঙ্গল বারতা প্রযোজনা করছে ‘স্বপ্নজাল’। ‘মনপুরা’র পর প্রায় আট বছরের বিরতি শেষে এই ছবিটি নিয়ে ফিরছেন নির্মাতা গিয়াস উদ্দীন সেলিম। তার ছবিটিতে জুটি বেঁধেছেন বাংলাদেশের নায়িকা পরীমনি ও নবাগত ইয়াশ রোহান। আরও আছেন ফজলুর রহমান বাবু, শাহানা সুমী, শহিদুল আলম সাচ্চু, শিল্পী সরকার, ইরফান সেলিম, মিশা সওদাগর, ফারহানা মিঠু, ইরেশ যাকের, মুনিয়া, শাহেদ আলী, আহসানুল হক মিনু প্রমুখ। ছবিটি চলতি বছরের মার্চ মাসে মুক্তির সম্ভাবনা রয়েছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

অনূর্ধ ১৭ ফুটবলে সহোদরের ২ গোলে মহেশখালী চ্যাম্পিয়ন

টাস্কফোর্সের অভিযানঃ ৪৫০০ ইয়াবাসহ ব্যবসায়ী আটক

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার

চলন্ত অটোরিকশায় বিদ্যুতের তার, দগ্ধ হয়ে নিহত ৪

খরুলিয়ায় বখাটেকে পুলিশে দিলো জনতা, রাম দা উদ্ধার

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

সতীদাহ প্রথা: উপমহাদেশের ইতিহাসে কলঙ্কজনক অধ্যায়

খুরুশকুলে সন্ত্রাসী হামলায় কলেজ ছাত্র আহত

নুরুল আলম বহদ্দারের কবর জিয়ারত করলেন লুৎফুর রহমান কাজল

জীবনের প্রথম প্রচেষ্টাতে ঈর্ষনীয় সাফল্য মৌসুমীর

এলআইসিটি বেস্ট অ্যাওয়ার্ড পেলো চবি শিক্ষার্থী নিপুন