দুই হাজার ক্লাবে দ্রুততম মুমিনুল

সাগরিকায় সেঞ্চুরি করে দুই হাজার ক্লাবের সদস্য হয়েছেন মুমিনুল হক। বুধবার লঙ্কানদের বিপক্ষে ১ হাজার ৮৪০ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন তিনি। হেরাথের বলে ৬ মেরে দুই হাজার ক্লাবের সদস্য হন এই লিটল মাস্টার। বাংলাদেশের ৬ষ্ঠ ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলক ছুঁলেন মুমিনুল।

বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে দ্রুততম এক হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন মুমিনুল হক। সেবার হাবিবুল বাশারকে টপকে এই কীর্তির মালিক হয়েছিলেন। এবার দুই হাজার ক্লাবের সদস্য হয়ে পেছনে ফেললেন তামিমকে। ৪৭ ইনিংস খেলে এই কীর্তি ছুঁয়েছেন তিনি। তামিম ৫৩ ইনিংসে দুই হাজার রান করেছিলেন।

যদিও আরও দ্রুত তিনি দুই হাজার রান ছুঁতে পারতেন। কিন্তু গত তিন বছর পাঁচটি হাফসেঞ্চুরি পেলেও তিনি তার ইনিংসগুলোকে তিন অঙ্কের ঘরে নিতে পারছিলেন না। প্রথম ১ হাজার রান ২১ ইনিংসে ছুলেও দ্বিতীয় এক হাজার রান করতে খেলতে হয়েছে ২৬ ইনিংস।

১ হাজার ৮৪০ রান নিয়ে বুধবার চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলতে নেমেছিলেন মুমিনুল। চট্টগ্রাম মুমিনুলের জন্য লাকি ভেন্যু। এই ভেন্যুতে ক্যারিয়ারের পাঁচ সেঞ্চুরির চারটিই পেয়েছেন। বুধবার এখানেই তিনি মাইলফলক স্পর্শ করলেন।

শ্রীলঙ্কার বিপক্ষে বেশ ভালো টেস্ট রেকর্ড মুমিনুলের। ৬১ গড়ে দুই সেঞ্চুরি ও তিন হাফসেঞ্চুরি পেয়েছেন। সবচেয়ে বেশি গড় ১১৫.৭৫, নিউজিল্যান্ডের বিপক্ষে। ৩ ম্যাচের ৬ ইনিংসে দুই সেঞ্চুরি ও এক হাফসেঞ্চুরিতে ৪৬৩ রান করেছেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড ছাড়া জিম্বাবুয়ের বিপক্ষে একটি সেঞ্চুরি আছে মুমিনুলের।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম। তার মোট রান ৫৩ ম্যাচে ৩ হাজার ৯৩৮। তামিম ছাড়াও তিন হাজারের বেশি রান করা আরও তিন ব্যাটসম্যান হলেন -হাবিবুল বাশার, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। মুমিনুল ছাড়াও দুই হাজারের বেশি রান করা ক্রিকেটার আছেন কেবলমাত্র একজন। তিনি সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। ৬১ ম্যাচে ২ হাজার ৭৩৭ রান করেছেন তিনি।

এই মাইলফলকের দিনে মুমিনুল বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি তুলে নেওয়ার রেকর্ড ছুঁয়েছেন। তামিম ৯৪ বলে সেঞ্চুরি পেলেও মুমিনুল আরও দুই বল খেলে তিন অঙ্ক স্পর্শ করেছেন। এছাড়া তৃতীয় উইকেট জুটিতে বাংলাদেশের আগের সর্বোচ্চ ১৫৭ রান টপকেছেন। ২০১৩ সালে ঢাকায় নিউজিল্যান্ডের বিপক্ষে তামিম ও মুমিনুল মিলে তৃতীয় উইকেটে এই জুটি গড়েছিলেন। বুধবার মুশফিককে সঙ্গে নিয়ে মুমিনুল তৃতীয় উইকেটে সর্বোচ্চ ২৩৬ রানের জুটি নিজেদের করে নিয়েছেন।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বিজয় দিবস মিডিয়া কাপ ফুটবল টুর্নামেন্টের ট্রফি ও জার্সি উন্মোচন

শেখ হাসিনার বিজয় নিশ্চিত করতে নৌকায় ভোট দিন-  জেলা নেতৃবৃন্দ

গণতন্ত্র ও ভোটাধিকার ফিরিয়ে আনতে ধানের শীষে ভোট দিন -এড.হাসিনা আহমেদ

গণপূর্তের জমিতে একযোগে ১৭ অবৈধ ভবন, চুপ গণপূর্ত

মুক্তিযুদ্ধের স্মৃতি ধারণ করে জীবন চলার অনুরোধ ক্যাপ্টেন সোবহানের

নৌকায় ভোট দিলে গরীবের অধিকার নিশ্চিত হবে-এমপি বদি

নির্যাতিত আ. লীগ নেতাকর্মী ও জনগণের দাবিতেই নির্বাচন করছি- ড. আনসারুল করিম

এবার ৫৪টি নিউজ পোর্টাল ও লিংক বন্ধের নির্দেশ

পাহাড়ের পর্বত পরিচিতিতে রাঙামাটিতে প্রথমবারের মতো মিনি ম্যারাথন প্রতিযোগিতা

হোটেল ওশান প্যারাডাইজে সাংবাদিক প্রবেশ নিষেধ!

গোপালগঞ্জে সরকারি স্কুলের বিভিন্ন শিক্ষক জড়িয়ে পড়েছেন অবৈধ কোচিং-বাণিজ্যে

প্রধানমন্ত্রীর নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে গোপালগঞ্জের কোটালীপাড়া এখন উৎসব মুখর

শাহ আমানত (রহঃ)জিয়ারত করে প্রচারণা শুরু করলেন নওফেল

উখিয়ায় ওয়াল্ড ভিশন কর্মকর্তার যৌন হয়রানী, ইউএনও’র কাছে অভিযোগ

জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল ২৪ ডিসেম্বর

চকরিয়ায় মামলার বাদী জানেনা হামলার ঘটনা!

আওয়ামীলীগ নেতা আবদুর রহিম মেম্বারের বিএনপিতে যোগদান

মির্জা ফখরুলের গাড়িবহরে হামলা

‘ঐক্যবদ্ধ অাওয়ামী লীগকে কেউ হারাতে পারবে না’

নুরুল আবছার পেশকার আর নেই