চকরিয়া বঙ্গবন্ধু সাফারি পার্কে এবার মারা গেলেন ‘বাঘ’!

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
চকরিয়াস্থ ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি বাঘের রহস্যজনক মৃত্যুর খবর পাওয়া গেছে।
হাতি মৃত্যুর চার মাসের মাথায় গত রোববার রাতে মারা গেল একটি বাঘ। বাঘ মৃত্যুর বিষয়টি গোপন রেখে ঘটনার ধামাচাপা দিতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন সাফারি পার্ক কর্মকর্তারা।
এদিকে বাঘ মৃত্যুর বিষয়টি জানাজানি হওয়ার আগেই মৃতদেহটি মাটি কুঁড়ে পুতে ফেলা হয়েছে বলে গোপন সুত্রে জানা গেছে। স্থানীয়রা জানায় ইতিপূর্বে সাফারি পার্কে চারটি বাঘ ছিল।
গত কয়েকদিন আগে একটি বাঘ খাঁচা থেকে বের হওয়ার খবর চতুর্দিক ছড়িয়ে পড়লে আতংকে ছিল পর্যটক ও স্থানীয় লোকজন। পরে বাঘটি আটক করে পুনঃরায় খাঁচাবদ্ধ করা হয়েছিল বলে পার্কসুত্রে জানান। তবে কেন বাঘটি পালিয়েছিল সংবাদিকদের এব্যাপারে কোন তথ্য দেয়নি কর্তৃপক্ষ।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক পার্ক কর্মচারী জানিয়েছেন, রোববার রাতে ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের খাঁচায় বন্দী একটি বাঘ মারা গেছে। ওইসময় সাফারি পার্কের আবাসিক চিকিৎসক বাঘটিকে বাঁচানোর চেষ্টা করেও ব্যর্থ হয়। শেষ পর্যন্ত মারা গেলেন পর্যটক দৃষ্টিনন্দন প্রাণী সাফারি পার্কের এই বাঘ। একই রাতে সংগোপনে গড়িমসি করে বাঘের মৃতদেহটি মাটিতে ফুঁতে ফেলা হয়েছে।
বাঘ মৃত্যুর খবর পেয়ে পরদিন সরেজমিন গিয়ে খাঁচায় তিনটি বাঘই লক্ষ্য করা গেছে। তবে একটি খালি খাঁচা পানি দিয়ে পরিষ্কার করা ভেজা পাওয়া যায়। মূলত পার্ক কর্তৃপক্ষের চরম অবহেলা ও খামখেয়ালীপনার কারণে পরপর প্রণীগুলো মারা যাচ্ছে বলে অভ্যন্তরীণ সুত্রে জানা যায়।
এ বিষয়ে জানতে ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কের পশু হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক সহকারী ভেটিরেনারি সার্জন মোস্তাফিজুর রহমানের মোবাইলে একাধিকবার ফোন করে রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। সাফারি পার্কের তত্ববাধায়ক রেঞ্জ কর্মকর্তা মোঃ মোর্শেদ আলমকে বাঘ মৃত্যুর পরদিন সোমবারে ফোন করে তার দুটি নাম্বারই বন্ধ পাওয়া যায়।
সাফারি পার্কের বিট কর্মকর্তা মাজহারুল ইসলাম জানান ‘আমি ছুটিতে আছি এব্যাপার কিছুই জানি না’। এব্যপারে চট্টগ্রাম বিভাগীয় বন ও বন্যপ্রাণী সংরক্ষক (ডিপো) গোলাম মওলাকে ফোন করা হলে কক্সবাজার চকরিয়া থেকে সাংবাদিক পরিচয় দিলে তিনি মিটিং-এ আছে বলে জানান। সাফারী পার্কে ইতিপূর্বে তিনটি বাঘের শাবক, হাতি, এবার বাঘ -এভাবে একেরপর এক জীবজন্তু ও পশুপাখী মৃত্যুর প্রকৃত রহস্য উৎঘাটন হচ্ছে না বলে অভিযোগ স্থানীয়দের।
পার্ক কর্তৃপক্ষের অনিয়ম-অবহেলায় প্রাণী মৃত্যু বিষয়ে কোন প্রকার তদারকি নিচ্ছে না কর্তৃপক্ষ। অনিয়ম অবহেলার সত্যতা উৎঘাটন করে কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে উপরস্থ কর্তৃপক্ষের হস্থক্ষেপ কামনা করেছেন এলাকার সচেতন মহল।

সর্বশেষ সংবাদ

সাংবাদিক হাফিজ পোয়াংগেরখিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নির্বাচিত

ফাঁসিয়াখালীতে নির্বাচনী সহিংসতা, সাংবাদিক বাপ্পির ওপর সন্ত্রাসী হামলা

ছেলেধরা গুজবের বিরুদ্ধে সরকারের কঠোর হুঁশিয়ারি

জি এম কাদেরকে চেয়ারম্যান মানেন না রওশন

কক্সবাজার জেলা প্রশাসন জনপ্রশাসন পুরস্কারের জন্য মনোনীত

কক্সবাজার শহরে ২ হাজার ইয়াবাসহ নারী-পুরুষ আটক

মাসুদ রানা ছবির বাজেট ৮৩ কোটি টাকা

হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ থেকে প্রিয়া সাহা বহিষ্কার

নিষিদ্ধ সময়ে মাছ ধরতে দেয়ার নামে জেলেদের থেকে টাকা আত্মসাৎ

দুদক পরিচালক এনামুল বাছির গ্রেফতার

কক্সবাজার পৌরসভার সাথে কাজ করতে চায় জাপানী সাহায্য সংস্থা ‘জাইকা’

কুতুবদিয়ার বড়খোপ উপ-নির্বাচনে নৌকার প্রার্থীর পক্ষে প্রকাশ্যে এমপি’র প্রচারণার অভিযোগ

ইন্দোনেশিয়ার ওয়ার্ল্ড ভিলেইজ লিডারশিপ ক্যাম্পের জন্য নির্বাচিত ওমর ফারুক

সদর উপজেলা কমিউনিটি পুলিশিং এর পুর্ণাঙ্গ কমিটি অনুমোদন

একজন ডা. বুলবুল বেঁচে থাকে পথ পরিক্রমায়

উখিয়ায় সংবাদকর্মীর উপর হামলাকারী আতিক গ্রেফতার

বদর মোকাম জামে মসজিদকে দেশের মডেল মসজিদ হিসেবে গড়ে তোলা হবে

উন্নয়ন ত্বরান্বিত করতে নৌকায় ভোট দিন -মুজিবুর রহমান

ফাঁসিয়াখালী ইউপি উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী ফরিদকে বিএনপির সমর্থন

চকরিয়ায় ইয়েস’র উদ্যোগে তথ্য অধিকার বিষয়ক ক্যাম্পেইন