শাহেদ মিজান, সিবিএন:
আন্দোলনের মুখে অবশেষে মোটেল শৈবালে স্থাপিত বিতর্কিত ওরিয়ন গ্রুপের সাইনবোর্ড সরিয়ে দেয়া হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় শৈবাল কর্তৃপক্ষ এই সাইনবোর্ডটি সরিয়ে দেন। শৈবালে ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়া বিষয়টি নিশ্চিত করে জানান, পর্যটন করপোরেশনের প্রকল্প পরিচালক মো. মহসিনের নির্দেশে সাইনবোর্ডটি সরিয়ে দেয়া হয়েছে।

তিনি জানান, গত বছরের নভেম্বরে হঠাৎ কিছু লোক এসে ওরিয়ন গ্রুপের ওই সাইনবোর্ডটি পুতে দিয়েছিলেন। সাইনবোর্ডে লেখা ছিলো, ‘Development Tourism Resort & Entertainment Village at Parjoton Holiday Complex’. নামে এই সাইনবোর্ডটি পুতানোর পর হঠাৎ আলোচনায় আসে শৈবাল। এর মাধ্যমে কক্সবাজারের মানুষ অবগত শৈবালকে ওরিয়ন গ্রুপের কাছে লিজ দিয়ে হচ্ছে।

পরিকল্পিত কক্সবাজার আন্দোলনের সমন্বয়ক আবদুল আলীম নোবেল জানান, শৈবালকে ওরিয়ন গ্রুপের কাছে লিজ দিতে ২০০৯ সালে প্রক্রিয়া শুরু করে পর্যটন করপোরেশন। কিন্তু দীর্ঘদিন বিষয়টি ধামাচারা রাখা হয়। ওরিয়ন গ্রুপ সাইনবোর্ড টাঙানোর পরই বিষয়টি কক্সবাজারের মানুষ অবগত হয়। পাঁচ হাজার কোটির টাকার সম্পদ মাত্র ৬০ কোটি টাকায় পানির দামে লিজ দেয়ার প্রতিবাদে কক্সবাজারের মানুষ আন্দোলনে নেমে পড়েছে। বর্তমানে আন্দোলন তুঙ্গে রয়েছে। লিজ বাতিলের দাবিতে আগামীকাল ৩১ জানুয়ারি হরতাল ডেকেছে কক্সবাজারের সম্পদ রক্ষা আন্দোলন নামে একটি সংগঠন।

কক্সবাজারের সম্পদ রক্ষা আন্দোলনের মুখপাত্র মুফিজুর রহমান বলেন, ‘পর্যটন করপোরেশন তথা কক্সবাজারবাসীর অমূল্য সম্পদ শৈবাল। কিন্তু এই পাঁচ হাজার কোটি টাকা মূল্যের এই মোটেলটি পর্যটন করপোরেশন গোপনে মাত্র ৬০ কোটি টাকায় বিতর্কিত ওরিয়ন গ্রুপকে লিজ দেয়ার চেষ্টা চালাচ্ছে। কিন্তুু আমরা তা হতে দেবো না। কারণ এটা জনগণের সম্পদ। আমরা যে কোনো মূল্যে এই লিজ প্রক্রিয়া ঠেকাবো।’

জেলা প্রশাসক মো. আলী হোসেন বলেন, `মোটেল শৈবাল ইস্যুতে কক্সবাজারের মানুষ আন্দোলন করছে। তারা হরতালও ডেকেছে। এই পরিস্থিতির কথা আমি পর্যটন মন্ত্রণালয়সহ সরকারের উর্ধ্বতন মহলকে জানিয়েছি।’