গোলাম মাওলা, রামু:

রামুতে সন্ত্রাসী মাটি পাচারকারীরা সরকারী নির্দেশকে অমান্য করে জমির মালিককে অস্ত্রের মূখে জিম্মি করে উখিয়ার ঘোনা লামার পাড়ার উত্তরের বিলের জমি থেকে অবৈধ ভাবে সন্ত্রাসী কায়দায় মাটি নিয়ে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। জানাগেছে, চাকমারকুল ইউনিয়নের আব্দুল আলীমের খরিদা জমি থেকে যার বি,এস দাগ নং ১৯৪৫,১৯২৮,১৯৬০,১৯৬১ বি,এস খতিয়ান নং ৮৫১, ৫৭৩, জমি থেকে জোরপূর্বক ভাবে এলাকার কিছু ভূমিগ্রাসী মিলে জমির মালিকদের হুমকি দিয়ে অবৈধ মাটি কেটে গর্তে পরিণত করেছে।জমির মালিকদের সাথে কোন বুজা পড়া না করে এলাকার কতিপয় ভাড়াটিয়া সন্ত্রাসীদের সহযোগিতায় খননযন্ত্র (ড্রাজার) গাড়িতে করে মাটি কেটে ৮/৯টি পিকআপ ও ডাম্পার গাড়ি নিজের ইট ভাটায় নিয়ে যাচ্ছে প্রতিদিন। জমির মালিক আব্দুল আলীম তার জমি থেকে মাটি নিতে বাধা দিলে তাকে এবং তার ছেলেদের প্রকাশে প্রাণে মেরে ফেলার হুমকি দিচ্ছে এ সন্ত্রাসীরা।

জমির মালিক আব্দুল আলীমের জানান,উখিয়ার ঘোনা লামার পাড়ার উত্তরের বিলের আমার খরিদা জমি থেকে ইটভাটার মালিকেরা চোর ,ডাকাত, অস্ত্রধারীদের ব্যবহার করে আমাকে জিম্মি করে মাটি খননযন্ত্র স্কেবেটার গাড়ি দিয়ে গভীর খনন করে ফসলি জমি গুলোকে পুকুরে পরিণত করে মাটি নিয়ে যাচ্ছে দিবারাত্রি। এব্যপারে রামু থানায় অনেকবার অভিযোগের পরও কোন রকম মাটি পাচার বন্ধ হয়নি।অবৈধভাবে মাটি কেটে পুকুর পরিণত করার ফলে আমার আনুমণিক এক কোটি টাকা ক্ষতি হয়েছে যাহা পূরণ করার মত নয়।

এ দিকে এলাকার সচেতন মহল মনে করেন ,এভাবে সন্ত্রাসী কায়দায় জমির মালিককে প্রাণের ভয় দেখিয়ে এবং সরকারের কোন রকম অনুমতি ছাড়া চাষের জমি থেকে মাটি নিয়ে ইটভাটায় পুড়িয়ে ইট তৈরী করা সম্পুর্ন অবৈধ।যারা অবৈধ ভাবে চাষের জমি ও পাহাড় কেটে ইটভাটায় সন্ত্রাসী কায়দায় মাটি নিয়ে যাচ্ছে তাদের বিরুদ্ধে পরিবেশ বাদী ও স্থানীয় কতৃপক্ষ সহকারি কমিশনার (ভূমি) রামু অবিলম্বে হস্থক্ষেপ কামনা করেন।