নতুন ডিজিটাল নিরাপত্তা আইন যাতে সাংবাদিকদের বাধা হয়ে না দাঁড়ায়- বুলবুল

প্রেস বিজ্ঞপ্তি:

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও একুশে টেলিভিশনের প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী মন্জুরুল আহসান বুলবুল বলেছেন, ‘আমরা জানতে পেরেছি যে আইসিটি আইন সংশোধন করে নতুন ডিজিটাল নিরাপত্তা আইন করা হচ্ছে। সেখানে আমরা যতটুকু জেনেছি ৫৭ ধারাকে ভিন্নভাবে উপস্থাপন হয়েছে। এই আইন যাতে সাংবাদিকদের পেশাগত কাজে বাধা হয়ে না দাড়ায়, মানুষের স্বাভাবিক মত প্রকাশে বাধা হয়ে না দাড়ায়। সেজন্য আমরা দেখতে চাই নতুন আইনের মধ্যে কি বিষয় গুলো আছে, সেই আইন প্রয়োগের ক্ষেত্রে কি বিধি বিধান আছে। এর অপপ্রয়োগের মধ্যে কি সম্ভাবনা আছে তা খতিয়ে দেখতে হবে।

তিনি বলেন- ‘বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে আমাদের সুস্পষ্ট বক্তব্য হচ্ছে যে আইন হোক না কেন সেই আইনে গণমাধ্যম কর্মীদের সম্পর্কে কি থাকবে তা নিয়ে সাংবাদিক নেতা, সিনিয়র সম্পাদক ও সাংবাদিকতার শিক্ষক যাঁরা রয়েছেন তাদের সাথে আলোচনা করতে হবে’।

গতকাল সোমবার কক্সবাজার প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন আয়োজিত আইসিটি বিষয়ে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি বুলবুল আরো বলেন, ‘আইসিটি আইন যখন প্রনয়ন হয়, তখন সেখানে বলা হয়েছিল সন্ত্রাস ও জাতীয় নিরাপত্তার জন্য করা হয়েছে। কিন্তু আমরা দেখেছি যে আইসিটি আইনের ৫৭ ধারা সাংবাদিকদের বিরুদ্ধে ধারাবাহিকভাবে অপপ্রয়োগ হয়েছে। আমাদের আপত্তি ছিল অপপ্রয়োগ নিয়ে। আমরা মনে করি বাংলাদেশে জাতীয় নিরাপত্তার জন্য নতুন ডিজিটাল আইন অপরিহার্য্য। রাষ্ট্রের, জনগণের নিরাপত্তা জন্য, জঙ্গি তৎরপতা দমনের জন্যে আধুনিক প্রযুক্তিগত নিরাপত্তা সহ যে কোন আইনকে সাংবাদিক সমাজ স্বাগত জানায়’।

কর্মশালার উদ্বোধক কক্সবাজারের জেলা প্রশাসক মো: আলী হোসেন বলেন, কক্সবাজারের সাংবাদিকরা জাতীয় সাংবাদিকদের চেয়ে কোন অংশে কম নন। কক্সবাজারের সংবাদের ক্ষেত্রে এবং তা প্রচারের মাধ্যমে ইতিমধ্যে এটা পরিষ্কার করেছেন কক্সবাজারের সাংবাদিকরা।

অনুষ্ঠানের প্রধান বক্তা বিএফইউজে’র মহাসচিব ওমর ফারুক বলেন, প্রযুক্তিগত পদ্ধতি সাংবাদিকদের বিকাশের অন্যতম মাধ্যম। এ পদ্ধতি যার বেশি জানা থাকবে সেই বেশি এগিয়ে যেতে পারবে। তাই এ জ্ঞান অর্জনে সকলকে মনোযোগী হওয়ার আহবান জানান তিনি।

কর্মশালায় বিএফইউজে কেন্দ্রিয় কমিটির সদস্য আয়াছুর রহমান, মুজিবুল ইসলাম, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, ফজলুল কাদের চৌধুরী, আবদুল কুদ্দুস রানা, এইচ এম এরশাদ, বিশ্বজিত সেন, সরওয়ার আজম মানিক, মোহাম্মদ জুনাইদ, নেছার আহমদ, শফি উল্লাহ, ইসমত আরা ইসু, নুপা আলম, ওমর ফারুক হিরু, রাশেদুল মজিদ, জাফর আলম, বিপ্লব কান্তি দে, সুজাউদ্দিন রুবেল, সুনীল বড়–য়া, আহসান সুমন, দীপ শর্মা দীপু, ফরহাদ ইকবাল, তৌফিকুল ইসলাম লিপু, ইমরুল কায়েস, শংকর বড়–য়া, কামরুল ইসলাম মিন্টু, মাহবুবুর রহমান, আরফাতুল মজিদ, শফিউল আলম, চঞ্চল দাশ, শাহজাহান চৌধুরী শাহীন, নুরুল আজিম নিহাদ, আমিনুল হক আমিন, আবদুল আজিজ, অর্পন বড়–য়া, প্রমুখ উপস্থিত ছিলেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ৮জন আসামী গ্রেফতার

নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

পেকুয়ায় মা-মেয়ের উপর হামলার ঘটনার মূলহোতা আব্বাস গ্রেপ্তার

সরকারের হুমকিতে দেশ ছাড়েন এস কে সিনহা : বিবিসির খবর (ভিডিও)

রামুতে শহীদ লিয়াকত স্মৃতি বৃত্তি পরীক্ষা-২১ সেপ্টেম্বর

সাংবাদিক কল্যাণ ট্রাস্টের টাকা পেলেন কক্সবাজারের ৬ সাংবাদিক

মানবতার মূর্ত প্রতীক শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র : মেয়র মুজিবুর রহমান

উদীচী, কক্সবাজার জেলা সংসদের দ্বিতীয় সম্মেলন বৃহস্পতিবার

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে চকরিয়া-মহেশখালী ফাইনালে

মাদকে জড়িতদের বিরুদ্ধে আরো কঠোর হতে হবে -পুলিশ সুপার

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে উখিয়ায় প্রশাসনের ব্যাতিক্রমধর্মী উদ্যোগ

২৩ সেপ্টেম্বর জনসভা সফল করতে নাজনীন সরওয়ার কাবেরীর গণসংযোগ

কবি আমিরুদ্দীনের পিতার মৃত্যুতে কক্সবাজার সাহিত্য একাডেমীর শোক

কক্সবাজারে নবাগত পুলিশ সুপারের সাথে জেলা শ্রমিকলীগ নেতৃবৃন্দের সাক্ষাত

হোপ ফিল্ড হসপিটাল ফর উইমেন এর আনুষ্ঠানিক উদ্বোধন বৃহস্পতিবার

মাদাম তুসোর মিউজিয়ামে স্থান পেল সানি লিওন!

এবার বয়ফ্রেন্ডও ভাড়া পাওয়া যাবে!

হোপ ফাউন্ডেশন একদিন বাংলাদেশের ‘রোল মডেল’ হবে- ইফতিখার মাহমুদ

সুপ্ত ভূষন ও দিপংকর পিন্টু’র জেলা পরিষদ চেয়ারম্যান ও ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

লামায় পাহাড় কাটার দায়ে শ্রমিককে ১ লাখ টাকা জরিমানা