নতুন ডিজিটাল নিরাপত্তা আইন যাতে সাংবাদিকদের বাধা হয়ে না দাঁড়ায়- বুলবুল

প্রেস বিজ্ঞপ্তি:

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও একুশে টেলিভিশনের প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী মন্জুরুল আহসান বুলবুল বলেছেন, ‘আমরা জানতে পেরেছি যে আইসিটি আইন সংশোধন করে নতুন ডিজিটাল নিরাপত্তা আইন করা হচ্ছে। সেখানে আমরা যতটুকু জেনেছি ৫৭ ধারাকে ভিন্নভাবে উপস্থাপন হয়েছে। এই আইন যাতে সাংবাদিকদের পেশাগত কাজে বাধা হয়ে না দাড়ায়, মানুষের স্বাভাবিক মত প্রকাশে বাধা হয়ে না দাড়ায়। সেজন্য আমরা দেখতে চাই নতুন আইনের মধ্যে কি বিষয় গুলো আছে, সেই আইন প্রয়োগের ক্ষেত্রে কি বিধি বিধান আছে। এর অপপ্রয়োগের মধ্যে কি সম্ভাবনা আছে তা খতিয়ে দেখতে হবে।

তিনি বলেন- ‘বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে আমাদের সুস্পষ্ট বক্তব্য হচ্ছে যে আইন হোক না কেন সেই আইনে গণমাধ্যম কর্মীদের সম্পর্কে কি থাকবে তা নিয়ে সাংবাদিক নেতা, সিনিয়র সম্পাদক ও সাংবাদিকতার শিক্ষক যাঁরা রয়েছেন তাদের সাথে আলোচনা করতে হবে’।

গতকাল সোমবার কক্সবাজার প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন আয়োজিত আইসিটি বিষয়ে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি বুলবুল আরো বলেন, ‘আইসিটি আইন যখন প্রনয়ন হয়, তখন সেখানে বলা হয়েছিল সন্ত্রাস ও জাতীয় নিরাপত্তার জন্য করা হয়েছে। কিন্তু আমরা দেখেছি যে আইসিটি আইনের ৫৭ ধারা সাংবাদিকদের বিরুদ্ধে ধারাবাহিকভাবে অপপ্রয়োগ হয়েছে। আমাদের আপত্তি ছিল অপপ্রয়োগ নিয়ে। আমরা মনে করি বাংলাদেশে জাতীয় নিরাপত্তার জন্য নতুন ডিজিটাল আইন অপরিহার্য্য। রাষ্ট্রের, জনগণের নিরাপত্তা জন্য, জঙ্গি তৎরপতা দমনের জন্যে আধুনিক প্রযুক্তিগত নিরাপত্তা সহ যে কোন আইনকে সাংবাদিক সমাজ স্বাগত জানায়’।

কর্মশালার উদ্বোধক কক্সবাজারের জেলা প্রশাসক মো: আলী হোসেন বলেন, কক্সবাজারের সাংবাদিকরা জাতীয় সাংবাদিকদের চেয়ে কোন অংশে কম নন। কক্সবাজারের সংবাদের ক্ষেত্রে এবং তা প্রচারের মাধ্যমে ইতিমধ্যে এটা পরিষ্কার করেছেন কক্সবাজারের সাংবাদিকরা।

অনুষ্ঠানের প্রধান বক্তা বিএফইউজে’র মহাসচিব ওমর ফারুক বলেন, প্রযুক্তিগত পদ্ধতি সাংবাদিকদের বিকাশের অন্যতম মাধ্যম। এ পদ্ধতি যার বেশি জানা থাকবে সেই বেশি এগিয়ে যেতে পারবে। তাই এ জ্ঞান অর্জনে সকলকে মনোযোগী হওয়ার আহবান জানান তিনি।

কর্মশালায় বিএফইউজে কেন্দ্রিয় কমিটির সদস্য আয়াছুর রহমান, মুজিবুল ইসলাম, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, ফজলুল কাদের চৌধুরী, আবদুল কুদ্দুস রানা, এইচ এম এরশাদ, বিশ্বজিত সেন, সরওয়ার আজম মানিক, মোহাম্মদ জুনাইদ, নেছার আহমদ, শফি উল্লাহ, ইসমত আরা ইসু, নুপা আলম, ওমর ফারুক হিরু, রাশেদুল মজিদ, জাফর আলম, বিপ্লব কান্তি দে, সুজাউদ্দিন রুবেল, সুনীল বড়–য়া, আহসান সুমন, দীপ শর্মা দীপু, ফরহাদ ইকবাল, তৌফিকুল ইসলাম লিপু, ইমরুল কায়েস, শংকর বড়–য়া, কামরুল ইসলাম মিন্টু, মাহবুবুর রহমান, আরফাতুল মজিদ, শফিউল আলম, চঞ্চল দাশ, শাহজাহান চৌধুরী শাহীন, নুরুল আজিম নিহাদ, আমিনুল হক আমিন, আবদুল আজিজ, অর্পন বড়–য়া, প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

কর্ণফুলীতে বীরদর্পে ছুরি উচিয়ে চাঁদা দাবি, থানায় অভিযোগ

হাটহাজারীতে গৃহবধুর ঝুলন্ত মরদেহ উদ্ধার

কর্ণফুলীতে বিক্ষুব্ধ জনতার পুলিশ বক্স ভাংচুর , টিয়ার গ্যাস নিক্ষেপ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ৩দিনের সফরে ঢাকায়

“ভোটার হবার কী উপায়”

কাশ্মীর: ‘বাড়ি বাড়ি গিয়ে যুবকদের তুলে নেয়া হচ্ছে’

লুৎফুর রহমানের আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠান

হুফফাজুল কুরআন ফাউন্ডেশনের ৬ দিনব্যাপী হিফজ শিক্ষক প্রশিক্ষণ কোর্স সম্পন্ন

২১ আগস্ট উপলক্ষ্যে পৌর আওয়ামী লীগের প্রস্তুতি সভা

মুক্তির সভাপতি শিবুলাল দেবদাসের বিরুদ্ধে কোটি টাকার মানহানি মামলা

হোটেল সী-প্যালেসের মার্কেট থেকে ১৩ কেজি ৬৫০ গ্রাম শীশাসহ সরঞ্জাম উদ্ধার, ব্যবসায়ী আটক

মহেশখালী পাহাড়ে পুলিশের অভিযানে ২টি লম্বা বন্দুক,৪রাউন্ড কার্তুজ, টেটা উদ্ধার

২২ আগস্ট রোহিঙ্গা প্রত্যাবাসন চূড়ান্ত হয়নি

অবরুদ্ধ কাশ্মীর এবং নীরুর বাঁশি!

স্বেচ্ছাসেবক দলের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

‘রোহিঙ্গারা নিরাপত্তা ও সুরক্ষার আশ্বাস না পেলে সাক্ষ্য নেওয়া কঠিন হবে’

পেকুয়ায় স্বেচ্ছাসেবক দলের ৩৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাথে সিএমপি কমিশনারের মত বিনিময়

দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ মসজিদ নির্মিত হচ্ছে বাংলাদেশে

রাম মন্দির নির্মাণে স্বর্ণের ইট দিতে চান মুঘল বংশধর হাবিবুদ্দিন তুসি