মোহাম্মদ ফরিদুল ইসলাম বাবু
কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সোমবার আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।
সম্মেলন আয়োজন করেছে আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইকরা)। সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে তানযিমুল উম্মাহ হিফয মাদরাসা।
সম্মেলন উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে কক্সবাজার ঈদগাহ ময়দান ও এর আশপাশের জায়গাগুলো।মাঠের প্রতিটি প্রবেশপথ,রাস্তা,ও আশেপাশের প্রতিটি অলিগলি  সাজানো হয়েছে বর্ণিলভাবে।
প্রতিটি গেটের প্রবেশ পথে বানানো হয়েছে মনোমুগ্ধকর গেইট। বিভিন্ন রঙিন কারুকার্য দিয়ে বানানো হয়েছে এসব গেইট।
গেইটের আশপাশ ও ওপরের প্রান্তে শোভা পেয়েছে মহাগ্রন্ত আল কোরআন  ও বিভিন্ন সৌন্দর্যবর্ধন ইসলামিক ক্যালিগ্রাফি। এছাড়া ক্বেরাত সম্মেলনের ব্যানার ফেস্টুন মাঠের চারপাশে সারিবদ্ধভাবে লাগানো হয়েছে।
মূল সড়কের ডিভাইডারগুলোতে পাইপ দিয়ে আমন্ত্রিত ক্বারীদের দেশের পতাকা সারি সারি করে টানানো হয়েছে। এসব পতাকা উড়ছে পতপত করে।
এছাড়া পুরো ঈদগাহ মাঠ জুড়ে মনোমুগ্ধকর ও উন্নতমানের লাইটিং সাউন্ড সিস্টেমের ব্যবস্থা করা হয়েছে।
বিভিন্ন আকর্ষণীয় জায়গায় মরিচবাতি ব্যবহার করা হয়েছ।সামনে ঢুকার পথকে লম্বা করে রঙিন লাইটিং করা হয়েছে। গাছের ডালগুলোতেও লাইটিং করা হয়েছে।
মাঠের প্রতিটি সড়ক ও আঙিনা পরিস্কার-পরিচ্ছন্নতা দেখা যাচ্ছে চোখে পড়ার মতো। সবমিলিয়ে পুরো মাঠজুড়ে সাজানো হয়েছে এক অন্যরকম রঙিন সাজে।
প্রায় সপ্তাহব্যাপী ধরে মাঠ জুড়ে সাজসজ্জার কাজ করেছে আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন বাস্তবায়ন কমিটি।
ক্বিরাত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুসলমানদের প্রথম কিবলা মসজিদুল আকসার গ্র্যান্ড ইমাম ও খতীব শাইখ ড. ইক্বরমা সাঈদ আব্দুল্লাহ সবরী। এদিন তিনি কেন্দ্রীয় ঈদগাহ মাঠে মাগরীবের নামাজে ইমামতি করবেন।
হৃদয় ছোয়া কণ্ঠে কুরআনের আওয়াজ ছড়াবেন বর্তমান বিশ্বের সর্বশ্রেষ্ট ক্বারী মিসরের ড. শাইখ আহমাদ আহমাদ নাঈনা, বাংলাদেশের গৌরব বিশ্বখ্যাত ক্বারী শাইখ আহমাদ বিন ইউসুফ আল আযহারী, মিসরের খ্যাতনামা ক্বারী শাইখ মুহাম্মাদ মুহাম্মাদ মুরীজী, ইরানের ক্বারী সাইয়্যেদ মুহাম্মাদ জাওয়াদ হুসাইনী, আরবের প্রখ্যাত সুরকার ও সিরিয়ার ইসলামী সঙ্গীত শিল্পী মুনশিদ ক্বারী মু’তাসিম বিল্লাহ আল আসালী, আলজেরিয়ার ক্বারী শাইখ রিয়াদ আল জাযায়েরী, ভারতের ক্বারী মুহাম্মদ তাইয়্যিব জামাল।
একই দিন হুসনে ক্বিরাত প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় বিজয়ী প্রথম, দ্বিতীয় ও তৃতীয়সহ সেরা ১১ জনকে দেয়া হবে নগদ অর্থ ও আকর্ষণীয় পুরস্কার। এই প্রতিযোগিতার স্পন্সর আলহাজ্ব ফজল আহমদ কোম্পানী।