হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ:
‘মেধাই সম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তিই ভবিষ্যৎ’ প্রতিপাদ্য নিয়ে টেকনাফে ২ দিন ব্যাপী ৩৯ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৩৯ তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড সম্পন্ন হয়েছে। টেকনাফ উপজেলা প্রশাসন এ মেলার আয়োজন করে।

জানা যায়, টেকনাফ উপজেলা পরিষদের অডিটরিয়ামে এ মেলা অনুষ্টিত হয়। টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহিদ হোসেন সিদ্দিক ২৭ জানুয়ারী আনুষ্টানিকভাবে ২ দিন ব্যাপী ৩৯ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৩৯ তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন করেন। এতে উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্টান অংশ গ্রহণ করে।

২৮ জানুয়ারী বিকালে সমাপণী ও পুরস্কার বিতরণী সভা অনুষ্টিত হয়। এতে সভাপতিত্ব করেন টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ জাহিদ হোসেন সিদ্দিক। মাধ্যমিক শিক্ষা অফিসারের দায়িত্বে নিয়োজিত একাডেমিক সুপারভাইজার মোঃ নুরুল আবসারের উপস্থাপনায় অনুষ্টিত সভায় মেলার লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে বক্তব্য রাখেন সহকারী কমিশণার (ভুমি) প্রণয় চাকমা, উপজেলা শিক্ষা অফিসার মোঃ এমদাদ হোসেন চৌধুরী, উপজেলা সমবায় অফিসার মোঃ নজরুল ইসলাম, রঙ্গীখালী দারুল উলুম ফাজিল মাদ্রাসার শিক্ষক মুমিনুল ইসলাম।

মেলায় জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডে ‘ক’ গ্রুপে ১ম স্থান লাভ করে হোয়াইক্যং আলহাজ্ব আলী-আছিয়া হাইস্কুলের মোঃ আবদুল্লাহ, ২য় স্থান লাভ করে একই স্কুলের টিটু ধর, ৩য় স্থান লাভ করে টেকনাফ মডেল পাইলট হাইস্কুলের মোঃ তৈয়ব। ‘খ’ গ্রুপে ১ম এবং ২য় স্থান লাভ করে রঙ্গীখালী দারুল উলুম ফাজিল মাদ্রাসা, ৩য় স্থান লাভ করে টেকনাফ সরকারী ডিগ্রী কলেজের মঞ্জুর আলম। বিজ্ঞান মেলায় ‘ক’ গ্রুপে ১ম স্থান লাভ করে হোয়াইক্যং আলহাজ্ব আলী-আছিয়া হাইস্কুল, ২য় স্থান লাভ করে টেকনাফ মডেল পাইলট হাইস্কুল, ৩য় স্থান লাভ করে শাহপরীরদ্বীপ হাজী বশির আহমদ হাইস্কুল। ‘খ’ গ্রুপে ১ম স্থান লাভ করে টেকনাফ সরকারী ডিগ্রী কলেজ, ২য় স্থান লাভ করে রঙ্গীখালী দারুল উলুম ফাজিল মাদ্রাসা। সভায় বিজয়ীদের মাঝে ক্রেস্ট প্রদান করা হয়। ##