হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ:

‘অজস্র হাত, অজস্র স্বপ্ন, একটি মাতৃভুমি’ এবং ‘হৃদয়ে ড. গাজী কামরুল ইসলাম’ শ্লোগানে রঙ্গীখালী স্টুডেন্ট ফোরাম আয়োজিত টেকনাফের হ্নীলা রঙ্গীখালী ড. গাজী কামরুল ইসলাম বৃত্তি পরীক্ষায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান সুষ্ট সুন্দর ও শান্তিপুর্ণভাবে সম্পন্ন হয়েছে।

২৭ জানুয়ারী সকাল ১১টায় রঙ্গীখালী দারুল উলুম ফাজিল মাদ্রাসা মাঠে আড়ম্বরপুর্ণভাবে অনুষ্টিত হয় পুরস্কার বিতরণী ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান। আর এ অনুষ্টানকে ঘিরে ছিল দেশের বিভিন্ন প্রান্তে সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্টানে গুরুত্বপূর্ণ পদে কর্মরত প্রাক্তণ শিক্ষার্থীদের মিলন মেলা এবং সকলের মুখেই ছিল ‘জঙ্গলী ফকির’ খ্যাত ড. গাজী কামরুল ইসলামের স্মৃতি গাঁথা স্মরণ ও উদ্যোক্তা সংগঠন রঙ্গীখালী স্টুডেন্ট ফোরামের ভুয়সী প্রশংসা।

অনুষ্টানে সভাপতিত্ব করেন রঙ্গীখালী দারুল উলুম ফাজিল মাদ্রাসার রেক্টর ও রঙ্গীখালী স্টুডেন্ট ফোরামের প্রধান উপদেষ্টা আলহাজ্ব মাওঃ কামাল হোছাইন। প্রধান অতিথি ছিলেন টেকনাফ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাফর আহমদ। প্রধান আলোচক ছিলেন চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মমতাজ উদ্দিন কাদেরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে ‘জঙ্গলী ফকির’ খ্যাত ড. গাজী কামরুল ইসলামের স্মৃতি গাঁথা স্মরণ ও উদ্যোক্তা সংগঠন রঙ্গীখালী স্টুডেন্ট ফোরামের মহতী উদ্যোগের ভুয়সী প্রশংসা করে এবং শিক্ষার্থীদের উদ্দেশ্যে গঠনমুলক শিক্ষণীয় ও উৎসাহমুলক বক্তব্য রাখেন রঙ্গীখালী দারুল উলুম ফাজিল মাদ্রাসার প্রভাষক মাওঃ অধ্যাপক শফিকুর রহমান, হোয়াইক্যং মডেল ইউপি চেয়ারম্যান আলহাজ্ব অধ্যক্ষ মাওঃ নুর আহমদ আনোয়ারী, চট্রগ্রাম সরকারী কমার্স কলেজের সহযোগী অধ্যাপক (ইংরেজী) অধ্যাপক কামাল হোছাইন, কেরাণীহাট জামেউল উলুম ফাজিল মাদ্রাসার উপাধ্যক্ষ আলহাজ্ব মাওঃ হাফেজ মফিজুর রহমান মাদানী, দৈনিক ইনকিলাব কক্সবাজার ব্যুরো চীফ শামসুল হক শারেক, মহেশখালীর পুটিবিলা ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্ব হাফেজ মাওঃ আমির হোছাইন, টেকনাফ সরকারী ডিগ্রী কলেজের প্রভাষক অধ্যাপক নুরুল ইসলাম, টেকনাফ উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব জহির হোসেন এমএ, যুগ্ম সাধারণ সম্পাদক ও হ্নীলা হাইস্কুল পরিচালনা কমিটির সভাপতি মাহবুব মোর্শেদ, হ্নীলা বাজার কমিটির সেক্রেটারী জহির আহমদ, সিকদার ফাউন্ডেশনের চেয়ারম্যান সরওয়ার কামাল সিকদার, জাফর সাদেক, মফিজুর রহমান। রঙ্গীখালী স্টুডেন্ট ফোরামের সভাপতি জয়নাল মারুফের সঞ্চালনায় অনুষ্টিত সভায় উদ্বোধনী বক্তব্য দেন রঙ্গীখালী দারুল উলুম ফাজিল মাদ্রাসার প্রভাষক মাওঃ অধ্যাপক কবির আহমদ ছিদ্দিকী।

জানা যায়, ৩০ ডিসেম্বর শনিবার ২য় বারের মতো রঙ্গীখালী ‘ড. গাজী কামরুল ইসলাম বৃত্তি পরীক্ষা’ রঙ্গীখালী দারুল উলুম ফাজিল মাদ্রাসায় অনুষ্ঠিত হয়েছিল। এতে টেকনাফ উপজেলার ৪১টি স্কুল এবং ২৪টি মাদ্রাসার মোট ৬৫টি প্রতিষ্ঠানের ৪র্থ ও ৭ম শ্রেনীর ৪০৭ জন শিক্ষার্থী এই বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিবন্ধন করে আন্তঃ উপজেলা এ পরীক্ষায় ৪১টি স্কুল থেকে ৪র্থ ও ৭ম শ্রেনীর ১৪৬ জন ছাত্র ১০৩ জন ছাত্রী মোট ২৪৯ জন এবং ২৪টি মাদ্রাসার ৪র্থ ও ৭ম শ্রেনীর ৭২ জন ছাত্র ৪৯ জন ছাত্রী মোট ১২১ জন সর্বমোট ২১৮ জন ছাত্র ১৫২ জন ছাত্র পরিক্ষায় অংশ নিয়েছিল। মোট তালিকাভুক্ত ৪০৩ জন শিক্ষার্থীদের মধ্যে ৩৭০ জন উপস্থিত এবং ৩৭ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল।

অনুষ্টানে পূর্ব ঘোষণা অনুযায়ী মোট বৃত্তি প্রাপ্ত ৬০ জন শিক্ষার্থীদের নগদ ৭০ হাজার টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হয়েছে। তম্মধ্যে ১ম ট্যালেন্টপুল ৪ জনকে ২ হাজার করে টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট। ২য় ৪ জনকে ১৫০০ করে টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট। ৩য় ৪ জনকে ১০০০ করে টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট। সাধারণ ২৮ জনকে ৮০০ করে টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট। প্রতিভাধর ২০ জনকে ৫০০ করে টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট। অতিথিগণ বিজয়ী কৃতী শিক্ষার্থীদের মাঝে নগদ টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণ করেন। রঙ্গীখালী স্টুডেন্ট ফোরামের সকল কর্মকর্তা, সদস্য, বিভিন্ন প্রতিষ্টান প্রধান, শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক, গন্যমান্য ব্যক্তিবর্গ, রাজনৈতিক নেতৃবৃন্দ, মিডিয়াকর্মী অনুষ্টানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ‘রঙ্গীখালী স্টুডেন্ট ফোরাম’ নামে স্থানীয় একটি অরাজনৈতিক সংগঠন রঙ্গীখালী ইসলামিক সেন্টারের প্রতিষ্টাতা জঙ্গলী ফকির খ্যাত ড. গাজী কামরুল ইসলামের স্মরণে ২০১৬ সাল থেকে এ বৃত্তি পরীক্ষা চালু করে। অনুষ্টানের প্রধান অতিথি টেকনাফ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাফর আহমদ ‘রঙ্গীখালী স্টুডেন্ট ফোরাম’ এর মহতী উদ্যোগে সন্তষ্ট হয়ে নিজস্ব তহবিল থেকে নগদ ১০ হাজার টাকা অনুদান প্রদান করে আগামীতে আরও বেশী সর্বাতœক সহযোগিতার আশ্বাস দেন।