বিদেশ ডেস্ক:
দুর্নীতি বিরোধী অভিযানে দুই মাসেরও বেশি সময় আটক থাকার পর মুক্তি পেতে যাচ্ছেন সৌদি আরবের ধনাঢ্য ব্যবসায়ী প্রিন্স আলওয়ালিদ বিন তালাল। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাতকারে শনিবার তিনি নিজেই জানিয়েছেন এই তথ্য। সৌদি রাজপুত্র বলেছেন, আগামী কয়েকদিনের মধ্যেই মুক্তির আশা করছেন তিনি। গত ডিসেম্বরে মার্কিন সংবাদমাধ্য ওয়াল স্ট্রিট জার্নালের খবরে তার মুক্তিপণ হিসেবে ৬০০ কোটি ডলার দাবির কথা বলা হলেও আলওয়ালিদ জানিয়েছেন এই অর্থের পরিমাণ প্রকাশ করবেন না তিনি।

গত বছরের নভেম্বরের প্রথম সপ্তাহে এক রাজ ডিক্রির বলে সৌদি আরবে গঠিত হয় দুর্নীতি বিরোধী কমিটি। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে গঠিত এই কমিটি একদিনে আটক করে ১১ জন ধনাঢ্য রাজপুত্রসহ কয়েকজন ক্ষমতাসীন মন্ত্রীকেও। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, একরাতে ২০০ জনেরও বেশি অভিজাত ব্যক্তিকে আটকের কয়েকদিনের মধ্যে এই সংখ্যা ৫০০ ছাড়িয়ে যায়। এসব অভিজাতদের নিয়ে রাখা হয় সৌদি আরবের বিলাসবহুল হোটেল রিৎজ কার্লটন হোটেলে। পরে ‘দুর্নীতির অর্থ’ রাষ্ট্রীয় কোষাগারে ফেরত দেওয়ার শর্তে তাদের মুক্তি দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। বেশ কয়েকজন রাজপুত্র ওই অর্থ ফেরত দিয়ে মুক্তি পেয়েছেন বলেও জানা গেছে। তবে বৈশ্বিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান কিংডম হোল্ডিংয়ের মালিক আলওয়ালিদ বিন তালালের বিষয়ে কোনও সিদ্ধান্ত জানা যাচ্ছিলো না।

শনিবার রিৎজ কার্লটন হোটেলে রয়টার্সকে দেওয়া এক সাক্ষাতকারে আলওয়ালিদ জানিয়েছেন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় তিনি দুর্নীতিতে নির্দোষ থাকার কথা বলে গেছেন। আশা করছেন কিংডম হোল্ডিংয়ের পুরো নিয়ন্ত্রণ তার হাতেই থাকবে। এর আগে খবর বের হয়েছিলো প্রতিষ্ঠানটির নিয়ন্ত্রণ নিয়ে নিতে চাইছে সৌদি কর্তৃপক্ষ।
রিৎজ কার্লটন হোটেলে বন্দিদের ওপর আটকাবস্থায় নির্যাতন করা হচ্ছে বলে গুজবও ছড়ায়। তবে আলওয়ালিদ বলেছেন, এই ধরনের গুজব উড়িয়ে দেওয়ার অংশ হিসেবেই রয়টার্সকে সাক্ষাতকার দিচ্ছেন তিনি। এই রাজপুত্র বলেন, আটক অবস্থায় তার সঙ্গে ভালো ব্যবহার করা হয়েছে।
দুর্নীতিবিরোধী অভিযানে প্রথম দিনেই আটক হন বিশ্বের ৫৭ তম ধনী তালাল। গত ডিসেম্বরে সৌদি রাজপুত্রের ঘনিষ্ঠ এক সূত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, তালালের মুক্তির বিনিময়ে ছয় বিলিয়ন বা ৬০০ কোটি ডলার দাবি করেছে সৌদি কর্তৃপক্ষ। এই ব্যাপারে জানাশোনা রয়েছে এমন এক ব্যক্তিকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যমটি জানায়, তার বিরুদ্ধে আনা অভিযোগের জন্য যদি আদালতেও যেতে প্রস্তুত রয়েছেন তালাল। তবে এবারে তিনি নিজেই জানালেন মুক্তির আশা করছেন তিনি।