যে তালিকা নিয়ে ‘ঝড়’ আওয়ামী লীগে

ডেস্ক নিউজ:

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটির তালিকা নিয়ে আলোচনা, সমালোচনা, বিক্ষোভ শেষে পরিস্থিতি কিছুটা শান্ত রয়েছে।

জানা গেছে, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসেই সবাই শান্ত রয়েছেন। আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৫ এর ‘ক’ উপ ধারায় দলের সভাপতির কার্যাবলীতে বলা হয়েছে, ‘সভাপতি বিভাগীয় (সম্পাদকীয় বিভাগ) উপ কমিটিসমূহ গঠন করবেন।

তিনি প্রত্যেক উপ কমিটির জন্য অনূর্ধ্ব পাঁচজন সহ-সম্পাদক মনোনীত করবেন। সভাপতি উপ কমিটি সমূহের কার্যাদি তদারক ও সমন্বয়ের ব্যবস্থা করবেন।

আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৫ এর ‘চ’ উপ ধারায়ও একই কথা বলা হয়েছে, ‘সংগঠনের সভাপতি কর্তৃক উপ কমিটির সদস্য সংখ্যা নির্ধারিত হবে এবং তিনি উপ কমিটিসমূহ গঠন করে দেবেন।’

দলটির সম্পাদকমণ্ডলীর একাধিক সদস্যের দাবি, নিয়মনীতি কোনো তোয়াক্কা না করেই ওই কমিটি গঠন করা হয়েছিল। বিষয়কভিত্তিক সম্পাদকদের কাছ থেকে তালিকা নেয়া হলেও অধিকাংশ তালিকা পরিবর্তন করা হয়। ১৯টি বিভাগীয় সম্পাদকদের সঙ্গে সহ-সম্পাদক পদ দেয়ার বিধান থাকলেও প্রস্তাবিত সহ-সম্পাদকের তালিকায় দেখা গেছে, সাংগঠনিক সম্পাদকদের সঙ্গেও সহ-সম্পাদক দেয়া হয়েছে। যাকে ‘অগঠনতান্ত্রিক’ বলছেন কেন্দ্রীয় নেতারা।

দলীয় সূত্রে ওই উপ-কমিটির পুরো তালিকা পাওয়া যায়। তালিকায় দেখা গেছে, চট্টগ্রাম বিভাগের কেন্দ্রীয় উপ কমিটির সহ-সম্পাদক সাইফুদ্দিন নাসির, জহির শিকদারও মাহমুদ সালাহ উদ্দিন চৌধুরী। এই কমিটির সদস্য বদিউজ্জামান সোহাগ ও মো. মোখলেছুর রহমান। সিলেট বিভাগের সহ-সম্পাদক রইচ-উল-আলম মোল্লা, মাহমুদুল আছাদ রাসেল ও আমান উল্লাহ আমান।

ময়মনসিংহ বিভাগের সহ-সম্পাদক মোস্তাফিজুর রহমান রাজু, আরিফুল হাই রাজিব ও রাশেদুল মাহমুদ রাসেল। ঢাকা বিভাগের সহ-সম্পাদক এইচ এম মিজানুর রহমান জনী, আলতাফ হোসেন বিপ্লব ও অসীম সরকার।

বরিশাল বিভাগের সহ-সম্পাদক শাহে আলম, ইসহাক আলী খান পান্না ও বলরাম পোদ্দার। খুলনা বিভাগের সহ-সম্পাদক আহম্মদ আলী মোল্লা, ডা. পবিত্র দেবনাথ ও খাদেমুল ইসলাম।

রাজশাহী বিভাগের সহ-সম্পাদক রুবাহিয়াত রাকিব, মো. তাজমহল হীরক ও মো. সেলিম রেজা সুইট। রংপুর বিভাগের সহ-সম্পাদক ইঞ্জিনিয়ার আতাউল মাহমুদ, মেহেদী জামিল ও এস এম এনামুল হক আবীর।

শ্রম ও জনশক্তিবিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক অ্যাডভোকেট কামরুজ্জামান আনসারী, জহির উদ্দিন লিপটন, কামিল হোসেন ঢালী ও আব্দুল্লাহ আল মামুন।

শিল্প ও বাণিজ্য-বিষয়ক উপ-কমিটির সহ-সম্পাদক আবিদুর রহমান লিটু, কে এম জামান (রোমেল), ফারুক আহম্মদ, এ কে এম সাহিদ রেজা।

সংস্কৃতি-বিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক জয়দেব নন্দী, সুব্রত চন্দ্র চন্দ ও এসডি রুবেল। স্বাস্থ্য ও জনসংখ্যা-বিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক এ কে এম সজিব উর রশিদ সজিব, ডা. সি এম এহসানুল খালেক, ডা. মোতাহার হোসেন চৌধুরী ও ডা. মানবেন্দ্র রায়।

মহিলাবিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক ফাহিমা খানম চৌধুরী ও ডা. মল্লিকা রহমান রুনী। মুক্তিযুদ্ধ-বিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক ন্মিল গোস্বামী, সুশান্ত কুমার বাইন ও মনিরুজ্জামান মনির।

যুব ও ক্রীড়াবিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক সেকান্দার আলী, সাহাবুদ্দিন ফরাজী, তারেক শামস খান হিমু ও হেমায়েত উদ্দিন। শিক্ষা ও মানব সম্পাদকবিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক প্রেম কুমার মণ্ডল, সোহেলী সুলতানা সুমী, নুরজাহান আক্তার সবুজ ও ফারাহ দীবা দীপ্তি।

ধর্মবিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক আরিফুজ্জামান মিয়া টুটুল, আব্দুল্লাহ আল মামুন, শাজাহান বিপ্লব ও শফিকুল ইসলাম বাবু। প্রচার ও প্রকাশনা উপ কমিটির সহ-সম্পাদক সুভাষ সিংহ রায়, এনামুল হক চৌধুরী খসরু, গিয়াস উদ্দিন আহমেদ, তারেক সুজাত ও ইঞ্জিনিয়ার তন্ময় আহমেদ।

বন ও পরিবেশবিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক বাহাদুর বেপারী, মোহাম্মদ আমিনুল হক কবির, মিলন মাদবর ও এস এম আলমগীর হোসেন।

বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক ইস্তাক আহমেদ শিমুল, ইঞ্জিনিয়ার এস এম আল ইমরান, ড. স্থপতি মাসুম ইকবাল ও ইঞ্জিনিয়ার মোহাম্মদ মশিউল ইসলাম (আদনান)।

কৃষি ও সমবায়বিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুন, এ কে এম জাকির হোসেন জুয়েল, মশিউর রহমান শিহাব ও অ্যাডভোকেট আয়শা আক্তার পপি।

তথ্য ও গবেষণাবিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক আব্দুল্লাহ আল মামুন তোফাজ্জল, ওবায়দুল ইসলাম, তারেকুজ্জামান ও সিলভিয়া পারভিন লেনি। ত্রাণ ও সমাজ কল্যাণবিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক জাকির হোসেন মারুফ, চৌধুরী সাইফুর নবী সাগর, মোজাফফর আহমেদ জমাদার ও মিজবাহ উদ্দিন প্রিন্স।

দফতর উপ কমিটির সহ-সম্পাদক ইস্কান্দার মির্জা শামীম, অ্যাডভোকেট ফয়সাল আহমেদ রিয়াদ, কাজী নাসিম আল মমিন রূপক, কে এম কবির হোসেন ও তানভীর হোসেন রুবেল।

অর্থ ও পরিকল্পনাবিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক মো. জিয়াউল আবেদীন, রাজিউর রেজা খোকন চৌধুরী, এস এম সাইফুল্লাহ আল মামুন ও মো. রাজিব পারভেজ।

আন্তর্জাতিকবিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক ব্যারিস্টার শাহ আলী ফরহাদ, মো. জাফর সিদ্দিক বিপ্লব, খান মইনুল ইসলাম মোস্তাক, তাহমিনা খাতুন শিলু ও ব্যারিস্টার ফারহানা।

আইনবিষয়ক উপ কমিটির সহ-সম্পাদক অ্যাডভোকেট মো. ফজলুর রহমান খান, অ্যাডভোকেট মো. আজাহার উল্লাহ ভূইয়া, ব্যারিস্টার মো. সাজ্জাদ হোসেন ও অ্যাডভোকেট কামাল হোসেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

নবাগত জেলা জজ দায়িত্ব গ্রহন করে কোর্ট পরিচালনা করেছেন

নজিব আমার রাজনৈতিক বাগানের প্রথম ফুটন্ত ফুল- মেয়র মুজিবুর রহমান

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে  “শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি, সংবাদপাঠ ও সাংবাদিকতা” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা 

রামুর কচ্ছপিয়াতে রুমির বাল্য বিবাহের আয়োজন

সরকার শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে- এমপি কমল

আইসক্রিমের নামে শিশুরা কী খাচ্ছে?

উদীচী কক্সবাজার সরকারি কলেজ শাখার দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত

পেকুয়ায় বৃদ্ধকে কুপিয়ে জখম

আনিস উল্লাহ টেকনাফ উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত

চকরিয়া উপজেলা যুবদলের কমিটি বিলুপ্ত ও আহবায়ক কমিটি গঠিত

জেলা আ.লীগের জরুরি সভা শুক্রবার

চবি উপাচার্যের সাথে হিস্ট্রি ক্লাবের সাক্ষাৎ

পেকুয়ায় কুপে আহত ব্যবসায়ী হাসপাতালে যন্ত্রনায় কাতরাচ্ছে

সদর-রামু আসনে নজিবুল ইসলামকে নৌকার একক প্রার্থী ঘোষণা পৌর আ. লীগের

যোগাযোগ মন্ত্রীর আগমনে ঈদগাঁওতে চলছে ব্যাপক প্রস্তুতি

রাষ্ট্রপতির প্রতি আহবান: ডিজিটাল নিরাপত্তা আইনে স্বাক্ষর না সংসদে ফেরৎ পাঠান

উত্তপ্ত চট্টগ্রাম কলেজ, সক্রিয় বিবদমান তিনটি গ্রুপ

চকরিয়া কোরক বিদ্যাপীঠে আন্ত:ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন

রোহিঙ্গা ক্যাম্পে হোপ ফাউন্ডেশনের ৪০শয্যার হসপিটাল উদ্বোধন

পৌর কাউন্সিলরসহ ৪ মাদক কারবারির বাড়িতে অভিযান, নারীসহ দুই জনের সাজা