শাহেদ মিজান, সিবিএন:
কক্সবাজারে পর্যটন করপোরেশনের মোটেল শৈবালের মূল মোটেলসহ ১৩৫ একর জমি লিজ প্রক্রিয়া বাতিলের দাবিতে ১ ফেব্রুয়ারি অর্ধদিবস হরতাল ঘোষণা করেছে কক্সবাজার সম্পদ রক্ষা আন্দোলন ও কক্সবাজার নাগরিক সমাজসহ স্থানীয় ২২টি সংগঠন। মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিকালে কক্সবাজার সম্পদ রক্ষা আন্দোলনের নেতা ও সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আলী এই ঘোষণা দেন। কক্সবাজার সম্পদ রক্ষা আন্দোলনের নেতা মফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

মফিজুর রহমান জানান, গোপনে ১৩৫ একর জমিসহ ঐহিত্যবাহী শৈবাল লিজের প্রক্রিয়া শুরু হয়। দীর্ঘদিন পর তা প্রকাশ হলো। কিন্তু কক্সবাজারবাসী ও পর্যটনের স্বার্থে এই লিজ প্রক্রিয়া অত্যন্ত ক্ষতি করবে। এই লিজ প্রক্রিয়া বাতিল করার দাবিতে হরতাল ঘোষণা করা হয়েছে। হরতালের দু’দিন আগে জনসমর্থন সৃষ্টির লক্ষ্যে কক্সবাজারে পথসভা অনুষ্ঠিত হবে।

কক্সবাজার সম্পদ রক্ষা আন্দোলনের নেতা ও সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আলী বলেন, ‘কক্সবাজার অনেক সম্পদ সংকুচিত হয়েছে। সর্বশেষ শৈবালের মতো ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটিও বেহাত হতে চলেছে। এটা কক্সবাজারবাসীর অমূল্য সম্পদ। পর্যটন করপোরেশন বিতর্কিত ওরিয়ন গ্রুপের সাথে চুক্তি করতে তা কখনো বাস্তবায়ন হতে দেবো আমরা। এই জন্য আমরা কক্সবাজারবাসীকে সাথে আন্দোলন করবো।’