class="post-template-default single single-post postid-116972 single-format-standard custom-background">

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন জাতিসংঘের দূত হি লি

hili.jpg

সিবিএন:
মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে সফরের দ্বিতীয় দিনে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার বিশেষ দূত ইয়াং হি লি।

রোববার সকাল ১০টার দিকে তিনি উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেন বলে জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব শোয়েব আব্দুল্লাহ।

শোয়েব আব্দুল্লাহ বলেন, এরপর দুপুর ২টা পর্যন্ত ইয়াং হি লি বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন ব্লক ঘুরে ঘুরে পরিদর্শন এবং তাদের কাছ থেকে নানা তথ্য সংগ্রহ করেন। এসময় তিনি আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরসহ বিভিন্ন সংস্থার কার্যক্রমও পরিদর্শন করেন। পরে তিনি কুতুপালং ক্যাম্প পরিদর্শনে যান।

তিনি বলেন, “পরিদর্শনকালে ইয়াং হি লি সেখানে রোহিঙ্গাদের সঙ্গে প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়েও কথা বলেন। রোহিঙ্গারা তার কাছে মিয়ানমারে সংঘটিত নির্যাতন-নিপীড়নের কাহিনী তুলে ধরেন।”

এসময় তার সঙ্গে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও ইউএনএইচসিআর সহ ক্যাম্পে নিয়োজিত আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এর আগে শনিবার ইয়াং হি লি টেকনাফের নয়াপাড়া, দমদমিয়া ও রইক্ষ্যং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এসময় তিনি টেকনাফ ন্যাচার পার্কের অভ্যর্থনা কেন্দ্রে ১০ জন রোহিঙ্গা পুরুষ ও ১০ জন নারীর সঙ্গে কথা বলেন।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার বিশেষ দূত ইয়াং হি লি বুধবার রাতে ঢাকায় পৌঁছান এবং শুক্রবার দুপুরে তিনি কক্সবাজার আসেন। চলতি মাসে তার মিয়ানমার সফরের কথা থাকলেও সেদেশের নিষেধাজ্ঞার কারণে তিনি মিয়ানমারের
পরিবর্তে বাংলাদেশে সফরে আসেন। এবার সাত দিনের সফরের ৫ দিন বাংলাদেশে অবস্থান করবেন।

এরপর ২৪ জানুয়ারি তার থাইল্যান্ড সফরে যাওয়ার কথা রয়েছে।

Top