ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজার জেলা শিল্পকলা একাডেমীর কার্যকরী পরিষদের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। শনিবার (২০ জানুয়ারী) সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে একটানা ভোট গ্রহণ হয়। মোট ৩৪৮ ভোটের মধ্যে কাস্ট হয়েছে ৩৩২টি। ভোটারের উপস্থিতির হার ৯৫.৪০ শতাংশ।

সভাপতি বাদে দশটি পদের নির্বাচনে বকুল-স্বপন প্যানেল একজন সহ-সভাপতি ও একজন যুগ্ম-সাধারণ সম্পাদকসহ ৬ টি পদ পেয়েছে। অপর প্রতিদ্বন্দ্বি খোরশেদ-বিশ্বজিত প্যানেল থেকে একজন সহ-সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৪ জন বিজয়ী হয়েছে। দীর্ঘ প্রায় তিনঘন্টা ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা দেন জেলা শিল্পকলা একাডেমী নির্বাচন-২০১৮ এর রিটার্নিং অফিসার অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) মোহাম্মদ মাহিদুর রহমান।

ঘোষিত ফলাফলে মতে জেলা প্রশাসক মোঃ আলী হোসেন পদাধিকার বলে সভাপতি পদে নির্বাচিত হন। এই পদে কোন ভোট হয়নি।

১৭১ ভোট পেয়ে জসীম উদ্দিন বকুল এবং ১৬৬ ভোট পেয়ে মোঃ খোরশেদ আলম সহ-সভাপতি পদে নির্বাচিত হন। এই পদে অপর দুই প্রার্থী মো. আবুল কাসেম ১৬৭ ভোট এবং কল্যাণ কান্তি পাল ১৪১ ভোট পান।

বিশ্বজিত পাল ১৭৪ ভোট পেয়ে সাধারণ সস্পাদক পদে জয়ী হয়েছেন। প্রতিদ্বন্দ্বি প্রার্থী স্বপন ভট্টাচার্জ পান ১৫৫ ভোট।

যুগ্ম-সাধারণ সম্পাদক পদে শামীম আকতার (১৭১ ভোট) এবং মোঃ খোরশেদ আলম (১৫২ ভোট) বিজয়ী হয়েছেন। এই পদে অপর দুই প্রার্থী দীপক শর্মা ১৫০ ভোট এবং সুশান্ত কুমার পাল ১৪৯ ভোট পেয়েছেন।

এছাড়া কাইছারুল হক জুয়েল (ভোট ২০৫), মোহাম্মদ রিদুয়ান আলী (ভোট ১৮৬), মানসী বড়ুয়া (ভোট ১৮১), এম. জসিম উদ্দিন (ভোট ১৮০) আসিফ নূর চৌধুরী (ভোট ১৬১) সদস্য পদে নির্বাচিত হয়েছেন।

সদস্য পদে প্রতিদ্বন্দ্বি প্রার্থী রিয়াজুল করিম বিবন ১৫৩, অনিল দত্ত ১৪২, ডা. চন্দন কান্তি দাশ ১২৯, সুবিমল পাল ১২৪ এবং জুয়েল দত্ত ১১৩ ভোট পান।

২০১৮ সালের জেলা শিল্পকলা একাডেমীর নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি জেলা প্রশাসক মো. আলী হোসেন এবং সদস্য সচিব ছিলেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. মোজাম্মেল হোসেন। কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) মোহাম্মদ মাহিদুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়নাল আবেদীন এবং জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ।

উল্লেখ্য, জেলা শিল্পকলা একাডেমীর সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১২ সালের নভেম্বরে। ওই কমিটির মেয়াদ শেষ হলে প্রায় ১ বছর ৯ মাস এডহক কমিটি দিয়েই চলছিল জেলার এই সাংস্কৃতিক অঙ্গন। অবশেষে ২০১৮ সালের ২০ জানুয়ারী আগামী ৩ বছরের জন্য নতুন নেতৃত্ব নির্বাচন হয়।

এর আগে ১৭ ডিসেম্বর নির্বাচনের তপশীল ঘোষণা করা হয়। ৩ জানুয়ারি প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়।