বান্দরবানে কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি’র অবস্থান কর্মসূচি

মো. নুরুল করিম আরমান, লামা প্রতিনিধি:

চাকুরি জাতীয়করণের দাবিতে অবস্থান কর্মসূচি পালন শুরু করেছে বান্দরবানের লামা উপজেলায় কমিউনিটি ক্লিনিকে কর্মরত কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি)। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গনে বাংলাদেশ সিএইচসিপি অ্যাসোসিয়েশস উপজেলা শাখার আয়োজনে তারা শনিবার সকাল ৯টা থেকে এ অবস্থান কর্মসূচি শুরু করেন। অবস্থান কর্মসূচি চলবে ২০ জানুয়ারী থেকে ২২ জানুয়ারী প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছে উপজেলার ২৬টি কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিরা। অবিলম্বে তাদের চাকরি জাতীয়করণ না করা হলে ২৪, ২৫ ও ২৬ জানুয়ারী কর্মবিরতি পালনের পর কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন তারা। এদিকে কর্মসূচী পালনের কারণে কমিউনিটি ক্লিনিকগুলো বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছে চিকিৎসা সেবা নিতে আসা রোগীরা।

জানা যায়, আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত প্রতিষ্ঠান কমিউনিটি ক্লিনিক হতে দেশের প্রত্যন্ত অঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠির স্বাস্থ্য সেবা নিশ্চিত করণে কাজ করছে। এতে গর্ভবর্তী মায়ের সেবা, শিশু স্বাস্থ্য, স্বাভাবিক প্রসব করানো, সাধারণ রোগের চিকিৎসা সেবাসহ রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে স্বাস্থ্য শিক্ষাও প্রদান করা হয়। এছাড়া দুর্গম এলাকায় মেডিকেল টিম হিসেবে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় কাজ করে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি)। পাশাপাশি গর্ভবর্তী মহিলাদের ও শিশুদের অনলাইনে রেজিষ্ট্রেশন, ই-হেলথ সেবা দিচ্ছে তারা। কিন্তু এখনো চাকুরী জাতীয়করণ না হওয়ায় তারা হতাশায় ভূগছেন।

কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার অ্যাসোসিয়েশনের লামা উপজেলা সভাপতি আবদুস সালাম জানান, ২০১১ সাল থেকে একই বেতনে কমিউনিটি হেল্থ কেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি) প্রকল্পের অধীনে কাজ করছে। সরকার ২০১৩ সালে তাদের চাকরি রাজস্বখাতে অন্তর্ভূক্ত করার উদ্যোগ নিয়ে চিঠি প্রদান করলেও তা আজও বাস্তবায়িত হয়নি। তারা বলেন, চাকরি জাতীয়করণ না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে তারা আন্দোলন চালিয়ে যাবেন। তারা ২৩ জানুয়ারী বান্দরবান জেলা প্রশাসক, জেলা পরিষদ ও সিভিল সার্জনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারক লিপি প্রদান করে ২৭ জানুয়ারী বান্দরবান জেলা প্রেসক্লাবে অবস্থান করবেন। ৩১ জানুয়ারীর মধ্যে এ দাবী বাস্তবায়ন করা না হলে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন কর্মসূচী পালন করা হবে বলেও জানান তারা। ইয়াংছা কমিউনিটি ক্লিনিকের হেলথ কেয়ার প্রোভাইডার উম্মে হায়াত আরজু বলেন, একাধিকবার চিঠি আসার পরও অজ্ঞাত কারণে চাকুরী জাতীয়করণ করা হচ্ছেনা। ইতিমধ্যে আমাদের চাকুরীর বয়সও শেষ হয়ে যাচ্ছে। তাই আমাদের দাবী দ্রুত বাস্তবায়নের জন্য সরকারের নিকট জোর দাবী জানাচ্ছি। একই দাবীতে ও একই কর্মসূচী পালনের মধ্য দিয়ে আলীকদম উপজেলাসহ বান্দরবানের ৭টি ইউনিয়নেও সারা দেশের ন্যায় এক যোগে অবস্থান কর্মসূচী পালন করছেন বলে জানিয়েছেন বান্দরবান জেলা সিএইচসিপি অ্যাসোসিয়েশনের সভাপতি মাসুদ খান।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

একান্ত সাক্ষাৎকারে অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসাইন অপরাধীর সাথে আপোষ নয়

প্রসঙ্গ : প্রাথমিক বিদ্যালয়ে চলতি দায়িত্ব

বৃহত্তর ঈদগাঁওয়ের প্রায় ১শ কি.মি সড়ক চলাচলের অনুপযোগী, সেতুমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ

টেকপাড়ায় মাঠে গড়াল বৃহত্তর গোল্ডকাপ ফুটবল টূর্ণামেন্টের ৫ম আসর

মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে গেলেন বিভাগীয় কমিশনার

নতুন বাহারছড়ার সেলিমের অকাল মৃত্যু: মেয়র মুজিবসহ পৌর পরিষদের শোক

জেলা আ’ লীগের জরুরী সভা

মাদক কারবারীদের বাসাবাড়ীতে সাঁড়াশি অভিযান, ইয়াবাসহ আটক ৩

সৈকতে অনুষ্ঠিত হলো জাতীয় উন্নয়ন মেলা কনসার্ট

পেকুয়ায় অটোরিকশা চালককে তুলে নিয়ে মারধর

পুলিশ সুপারের সাথে সৌজন্য সাক্ষাৎ

ফেডারেশন অব কক্সবাজার ট্যুরিজম সার্ভিসেস এর সভাপতি সংবর্ধিত

কাউন্সিলর হেলাল কবিরকে বিশাল সংবর্ধনা

কলাতলীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ, দুইজনকে জরিমানা

আ. লীগের কেন্দ্রীয় টিমের জনসভায় সফল করতে জেলা শ্রমিকলীগ প্রস্তুত

মানবপাচারকারী রুস্তম আলী গ্রেফতার

দেশে গণতান্ত্রিক অধিকার নেই, পুলিশী রাষ্ট্রে পরিণত হয়েছে : শাহজাহান চৌধুরী

১২দিনেও খোঁজ মেলেনি মহেশখালীর ১৭ মাঝিমাল্লার

শেখ হাসিনার উন্নয়নের লিফলেট বিতরণ করলেন ড. আনসারুল করিম

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার-১০