বর্ণিল সাজে শিলখালী উচ্চ বিদ্যালয় : শনিবার সুবর্ণ জয়ন্তী উৎসব

মুহাম্মদ গিয়াস উদ্দিন/এফ এম সুমন, পেকুয়া থেকে:

শিলখালী ইউনিয়ন। জগৎ বিখ্যাত সৈকত নগরী কক্সবাজারের পেকুয়া উপজেলার পূর্ব সীমান্তে পাহাড় আর সমতল ভূমি নিয়ে অবস্থিত একটি সমৃদ্ধ ও শান্তিময় জনপদ। শিলখালী উচ্চ বিদ্যালয়ের কারণেই মূলত: শিলখালী ইউনিয়ন পুরো দেশজুড়ে ব্যাপক পরিচিত। শিক্ষা সংস্কৃতি ও উন্নয়নে আজ বহুদূরে এগিয়েছে এক সময়ের অজ পাড়া গাঁ শিলখালী।

শিলখালী উচ্চ বিদ্যালয় প্রতিষ্টা হওয়ার পর শিক্ষা-দীক্ষায় পুরো বারবাকিয়া তথা শিলখালীতে শিক্ষার ক্ষেত্রে বিপ্লব ও শিক্ষার আলোয় অলোকিত হয়েছে। উক্ত বিদ্যালয়ের অসংখ্য ছাত্র উচ্চ শিক্ষা অর্জন করে স্ব-মহিমায় নিজেদের মেধা, পরিশ্রম ও যোগ্যতার বদৌলতে দেশের প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণস্তরে নিয়োগ লাভ করে দেশ-দশের সেবায় নিয়োজিত হয়ে ঐতিহ্যবাহী ওই শিক্ষা প্রতিষ্টান ‘শিলখালী উচ্চ বিদ্যালয়’র মুখ উজ্জল থেকে উজ্ঝলতর করেছে। শিলখালী উচ্চ বিদ্যালয় পুরো উপকূলের একটি স্বনামধন্য ও নামকরা বিদ্যাপীঠ। প্রতিষ্টা হওয়ার পর থেকে অধ্যবধি পর্যন্ত প্রতিটি বোর্ড ও সরকারী/বেসরকারী পরীক্ষায় শিলখালী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিয়ে বরাবরই কৃতিত্বের স্বাক্ষর রেখেই চলেছেন। উক্ত বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে আলহাজ্ব সালাহ উদ্দিন আহমদ বিএনপি সরকারের আমলে যোগযোগ প্রতিমন্ত্রী ছিলেন। বর্তমানে তিনি বিএনপির কেন্দ্রীয় কমিটি তথা দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করে যাচ্ছেন। সালাহ উদ্দিন আহমদের মতো দেশের কৃতি সন্তান ও শিলখালী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ছিলেন। এছাড়াও শিলখালী উচ্চ বিদ্যালয়ের বহু প্র্ক্তান ছাত্র বিভিন্ন এলাকার জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে সমাজসেবায় আত্মনিয়োগ করেছেন। বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের মধ্যে আরো অসংখ্য মেধাবী মুখ দেশের বিভিন্ন সরকারী/বেসরকারী বিশ্ববিদ্যালয়, স্কুল/কলেজ ও মাদ্রাসার শিক্ষক হিসেবেও কর্মরত রয়েছে। তারা স্ব স্ব অবস্থান থেকে জাতীর মাঝে জ্ঞানের মশাল জ্বালিয়ে দেশকে শিক্ষার আলোয় আলোকিত করছেন। দেশের আইন শৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তা, কারা প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তা, ব্যাংক-বীমা ও বিভিন্ন প্রতিষ্টানের কর্মকর্তা থেকে শুরু করে সরকারী/বেসরকারী বিভিন্ন দফতরের উচ্চ পর্যায়ের কর্মকর্তা পদেও ওই বিদ্যালয়ের অসংখ্য প্রাক্তন ছাত্র কর্মরত থেকে দেশের সেবা করে যাচ্ছেন।

২০ জানুয়ারী শনিবার পেকুয়া উপজেলার সেই এতিহাসিক প্রাচীন বিদ্যাপীঠ শিলখালী উচ্চ বিদ্যালয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষে সুবর্ণ জয়ন্তী উৎসব ব্যাপক উৎসাহ, আমেজের মধ্যে দিয়ে পালিত হচ্ছে। শিলখালী উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উৎসবকে ঘিরে পুরো শিলখালী ইউনিয়ন জুড়ে নব সাজে সেজেছে। শিলখালী উচ্চ বিদ্যালয়ের পুরো ভবন গত কয়েক দিন ধরে বিশেষ আলোকমালায় সজ্জিত করা হয়েছে। শিলখালী ইউনিয়নের প্রবেশ পথে বিভিন্ন সড়ক-উপ সড়কে রঙ্গিন ব্যানার খচিত তোরণ নির্মাণ করা হয়েছে। বিদ্যালয়ের অগণিত প্রাক্তন কৃতি সন্তানদের ছাত্রদের মাঝে ‘সুবর্ণ জয়ন্তীর উৎসব’ যেন ‘ঈদ আনন্দ’। সুবর্ণ জয়ন্তী উৎসবের সুচনা হবে শনিবার সকাল ৮ থেকে। সুবর্ণ জয়ন্তী সুষ্ঠু ও সার্থকভাবে পালন উপলক্ষে কয়েক মাস আগে থেকে শিলখালী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক, পরিচালনা কমিটি ও শিলখালী উচ্চ বিদ্যালয়ের অ্যালামনাই এসোসিয়েশনের নেতৃবৃন্দ দফায় দফায় প্রস্তুতি বৈঠক করেছে। গত কয়েকদিন ধরে শিলখালী উচ্চ বিদ্যালয়ে সাজ সাজ রব বিরাজ করছে। ব্যানার, ফেস্টুন ও রং বেরংয়ের পোস্টারে ছেয়ে গেছে।

শিলখালী উচ্চ বিদ্যালয়ের আয়োজনে ও শিউবি অ্যালামনাই এসোসিয়েশন এর সার্বিক সহযোগিতায় উক্ত উৎসবের প্রথম অধিবেশনে প্রধান অতিথি থাকছেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি থাকছেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শিরীন আখতার, বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ের ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. গিয়াস উদ্দিন আহমদ, কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক প্রফেসর ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক, পেকুয়া উপজেলা পরিষদের সুনামধন্য ও বারবার নির্বাচিত চেয়ারম্যান মো: শাফায়েত আজিজ রাজু, পেকুয়া উপজেলার নির্বাহী অফিসার মাহবুব উল করিম। সভাপতিত্ব করবেন সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির আহবায়ক ও শিলখালী উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি মোহাম্মদ নুরল হোছাইন চেয়ারম্যান। দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করবেন শিলখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইব্রাহীম। প্রধান অতিথি থাকছেন শিলখালী উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আলহাজ¦ জসিম উদ্দিন আহমদ। বিশেষ অতিথি থাকবেন বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক মো.আবদুল মালেক, ফেনীর জেলা ও দায়রা জজ আমিনুল হক।

সমাপনী অধিবেশনে মনোজ্ঞ সাংষ্কৃতিক অনুষ্টান ও র‌্যাফেল ড্র অনুষ্টিত হবে। সভাপতিত্ব করবেন শিউবি অ্যালামনাই এসোসিয়েশন এর সভাপতি মুহাম্মদ নুরুল ইসলাম। প্রধান অতিথি থাকছেন কক্সবাজার জেলা পরিষদের সদস্য লায়ন কমর উদ্দিন আহমদ। রাতে রয়েছে মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্টান যেখানে গাইবেন দেশ সেরা বাউল শিল্পী ফকির সাহাব উদ্দিন, সহ দেশের নামকরা টিভি বেতার শিল্পীরা।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

এই জনপদটি ইয়াবা নামক বিষ বৃক্ষের আবক্ষে নিম্মজ্জিত : সকলের সহযোগিতা প্রয়োজন

যুগ্মসচিব হলেন কক্সবাজারের সন্তান শফিউল আজিম : অভিনন্দন

ধর্মীয় শিক্ষা মানুষের মাঝে মূলবোধের সৃষ্টি করে-এমপি কমল

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ১৪জন আসামী গ্রেফতার

কক্সবাজার জেলা পুলিশকে আইসিআরসির ২৫০ বডি ব্যাগ হস্তান্তর

চকরিয়ায় পল্লীবিদ্যুতের ভুতুড়ে জরিমানা নিয়ে আতঙ্ক!

ঈদগাঁওয়ে পাহাড় কাটার দায়ে এক নারীকে ১ বছর কারাদন্ড

শুধু চালককে অভিযুক্ত করে লাভ নেই আমাদেরও সচেতন হতে হবে-ইলিয়াছ কাঞ্চন

মাওলানা সিরাজুল্লাহর মৃত্যুতে জেলা জামায়াতের শোক

কক্সবাজারের ৩দিন ব্যাপী ‘প্রাথমিক চক্ষু পরিচর্যা’ কর্মশালার উদ্বোধন

‘ঘরের ছেলে’র বিদায়ে ব্যথিত পেকুয়াবাসী

শিল্পী ফাহমিদা গ্রেফতার : জামিনে মুক্ত

‘মাশরুম একটি অসীম সম্ভাবনাময় ফসল’

তথ্য প্রযুক্তি’র সেবা সাধারণের দোরগোড়ায় পৌঁছাতে সরকার বদ্ধ পরিকর : শফিউল আলম

চট্টগ্রামে জলসা মার্কেটের ছাদে ২ কিশোরী ধর্ষণ, গ্রেপ্তার ৬

কোটালীপাড়ায় নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাদের যাতায়াত

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

দুর্ঘটনারোধে সচেতনতার বিকল্প নেই : ইলিয়াস কাঞ্চন

Google looking to future after 20 years of search

ইবাদত-বন্দেগিতে মানুষ যে ভুল করে