এম আবুহেনা সাগর, ঈদগাঁও:

ব্যাটারি চালিত যান্ত্রিক রিক্সা ও টমটমের গ্যাঁড়াকলে ঈদগাঁওর প্রত্যান্ত জনপদ। দিন দিন ব্যাপক হারে বেড়েই চলছে এসব যানবাহন। কোন প্রকার ড্রাইভিং প্রশিক্ষন ছাড়াই অর্থাভাবে পড়ে উঠতি প্রজন্মের অল্প বয়সী যুবকরা রিক্সা ও টমটম চালাচ্ছে। যার ফলে, গ্রামীন সড়ক – উপসড়কেই প্রায়শ ঘটে চলছে হরেক রকমের দূর্ঘটনা । মালিকদের যানবাহন ভাড়া ও বৈদ্যুতিক চার্জের অর্থ জোগাড় করতে চালকরা বেপরোয়া গতিতে গাড়ী চালাতে দেখা যায় । আবার অনেকেই অগোচরে চার্জ দিচ্ছে । বর্তমানে ঈদগাঁওতে অসংখ্য টমটম ও যান্ত্রিক রিক্সা রয়েছে ।

জানা যায়, এসব যানবাহনের কারনে জনবহুল স্থানজুড়েই তীব্র যানজটের সৃষ্টি হয়ে থাকে। এ চালকরা নিয়ম কানুন না মেনেই দেদারছে চালিয়ে যাচ্ছে গাড়ী। আসলেই তাদের সাইট কোনটা তারা সেটিও জানেনা। বিভিন্ন এনজিও সংস্থা কাছ থেকে দাদন নিয়ে বা লোকজনের কাছ থেকে ধার করা টাকা নিয়ে নতুন টমটম বা অটোরিকশা নিয়ে কোন প্রকার প্রশিক্ষনবিহীন ভাবে মহাসড়ক কিংবা গ্রামীন সড়কে নামিয়ে দেয়। যার কারনে যত্রতত্র স্থানে নানা সময়ে দূর্ঘটনার শিকার হয়ে থাকে এসব চালকরা। ১৭ জানুয়ারী বিকেলের দিকে ঈদগাঁও হাইস্কুল গেইটের ত্রিমুখী পয়েন্টে অসহনীয় যানজট চোখে পড়ে আমাদের ককসবাজারের এ প্রতিনিধির। ঈদগাঁও পুলিশ তদন্ত কেন্দ্রের দায়িত্বরত পুলিশদল প্রায়শ ঝানজট নিরসনে তৎপর থাকে। তারপরেও নিরসন হচ্ছেনা দীর্ঘলাইন ঝানজট।

তবে পথচারীরা জানান, বাসষ্টেশন ও বাজার এলাকায় অবিলম্বে ট্রাফিক পুলিশ নিয়োগ দিয়ে ঝানজটমুক্ত রাখার আহবান জানান। এছাড়াও বেশ কিছুদিন পূর্বে মহাসড়কের ঈদগাঁও মেহেরঘোনা এলাকায় টমটম অপর আরেকটি টমটমকে ওভারটেক করতে গিয়ে ধাক্কা লেগে এক বিএনপি নেতা গুরুত্বর আহত হন। এভাবে বৃহত্তর এলাকার বিভিন্ন স্থানে টমটম বা অটোরিকশার ধাক্কায় বহুজন আহত হয় এবং অনেকে পঙ্গুত্ব বরন করার পাশাপাশি মৃত্যুর সাথে পান্জা ও লড়ছে।

এছাড়া অদক্ষ,আনাড়ী ও অল্প বয়সী চালকরা ইতোমধ্যে অনেক দুর্ঘটনা ঘটিয়েছেন। যাতে করে, অনেকে ক্ষতিপূরন দিয়ে পুষিয়ে দিচ্ছে। ঈদগাঁও বাজারসহ জনবহুল স্থানে এসব ব্যাটারী চালিত যানবাহনের বিরুদ্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন এখন সময়ের গনদাবীতে পরিনত হয়ে উঠছে । তাই এ বিষয়ে সংশ্লিষ্ট উদ্বর্তন কতৃপক্ষের জরুরী হস্তক্ষেপ ও কামনা করেন সচেতন এলাকাবাসী।