ঘুষের টাকা ফেরত দিলেন বাজালিয়া ইউনিয়নের ভারপ্রাপ্ত ভূমি কর্মকর্তা!

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি:

দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়ায় ঘুষের টাকা ফেরত দিলেন বাজালিয়া তহশীল অফিসের ভারপ্রাপ্ত ভূমি কর্মকর্তা মোহাম্মদ এনামুল হক। ১৬ জানুয়ারী মঙ্গলবার বিকালে সাতকানিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তার কার্যালয় এলাকায় এ ঘটনা ঘটে।

জানা যায়, বাজালিয়া ইউনিয়নের বাসিন্দা চট্টগ্রাম সরকারী হাজী মুহাম্মদ মহসিন কলেজের সাবেক অধ্যক্ষ ও বিজিসি ট্রাষ্ট ইউনিভার্সিটির পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর নুরুল হুদা সিকদার তার পৈত্রিক সম্পত্তির ভূমি উন্নয়ন কর আদায় করার জন্য গত ২৫ সেপ্টেম্বর গিয়েছিলেন বাজালিয়া ইউনিয়ন তহশীল অফিসে। সেখানে তহশীল অফিসের (ভারপ্রাপ্ত) ভূমি কর্মকর্তা মোহাম্মদ এনামুল হকের কাছে তাদের পৈত্রিক সম্পত্তির বড়দোয়ারা মৌজার প্রায় ৮০০ শতক জমির খাজনা কত টাকা আসবে জানতে চাইলে তিনি প্রথমে আড়াই লাখ টাকা দাবি করেন। এত টাকা দাবি করায় তিনি হতবম্ব হয়ে পরে ভূমি কর্মকর্তাকে আরো কমিয়ে খাজনার টাকা হিসাব করার অনুরোধ করেন নুরুল হুদা সিকদার। তার অনুরোধে প্রেক্ষিতে ভূমি কর্মকর্তা এনাম হিসাব করে ৬৫ হাজার টাকা খাজনার কথা বলেন। ভূমি কর্মকর্তার দাবী অনুযায়ী নুরুল হুদা ২৫ সেপ্টেম্বর সম্পূর্ণ টাকা পরিশোধ করেন। পরবর্তীতে তিনি (নুরুল হুদা) ভূমি উন্নয়ন কর পরিশোধের রশিদ সংগ্রহ করতে গেলে তহশীলদার এনাম ১৩টি রশিদমূলে ৩২ হাজার ১৭ টাকা খাজনার হিসাব প্রদান করেন। এ সময় নুরুল হুদা বাকী টাকার হিসাব চাইলে ভূমি কর্মকর্তা বিভিন্ন অজুহাত দেখান এবং তার সামনে অন্যজনকে মোবাইলে এ রকম একটা অংক উর্ধ্বতন কর্তৃপক্ষকে দিতে হয় বলে জানান। বিষয়টির কোন সদোত্তর ভূমি কর্মকর্তার কাছে না পেয়ে নুরুল হুদা সিকদার চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ে লিখিত অভিযোগ দায়ের করেন। পরে একই বিষয়ে নুরুল হুদার সিকদার গত ১০ ডিসেম্বর সাতকানিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর নিকট পুনরায় অভিযোগ দায়ের করেন। নুরুল হুদার সিকদারের অভিযোগ পেয়ে সহকারী কমিশনার (ভূমি) গতকাল মঙ্গলবার উভয় পক্ষকে ডেকে শুনানী করেন। সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়ে শুনানীর এক পর্যায়ে অবস্থা বেগতিক দেখে তহশীলদার এনামুল হক কক্ষের বাহিরে এসে নুরুল হুদা সিকদারের সাথে থাকা ব্যবসায়ী সাইফুল ইসলাম মীরের কাছে ৬৫ হাজার টাকা বাবদ বাকী ৩২ হাজার ৯শত’ ৮৩ টাকা ফেরত দেন। ঘটনার সত্যতা স্বীকার করেন ব্যবসায়ী সাইফুল ইসলাম মীর।

প্রফেসর মো. নুরুল হুদা সিকদার বলেন, আমি ভূমি অফিসে খাজনা দিতে গেলে তহশীলদার প্রথমে আড়াই লক্ষ টাকা দাবি করে। পরে পঁয়ষট্টি হাজার দাবী করে। আমি পঁয়ষট্টি হাজার টাকা পরিশোধ করি। কিন্তু রশিদ দেয়ার সময় অর্ধেক টাকার রশিদ প্রদান করেন।

বাজালিয়া ইউনিয়ন ভূমি কার্যালয়ের ভারপ্রাপ্ত তহশীলদার এনামুল হক বলেন, আমি (ভূমি উন্নয়ন করের নামে) ওনার কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করিনি । যে টাকা নিয়েছি, তা রশিদ দিয়েছি। ওনি আমার প্রতি ক্ষুদ্ধ হয়ে লিখিত অভিযোগ দিয়েছেন।

এ ব্যাপারে সাতকানিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দীপঙ্কর তঞ্চঙ্গ্যা বলেন, বাজালিয়া তহশীল অফিসের ভারপ্রাপ্ত ভূমি কর্মকর্তার বিরুদ্ধে একটি অভিযোগ পেয়েছি। আজ ১৬ জানুয়ারী মঙ্গলবার বিষয়টি নিয়ে উভয় পক্ষকে ডেকে শুনানী করে উভয় পক্ষ থেকে বক্তব্য নেয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ

খালেদা জিয়াকে কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হচ্ছে

কর্ণফুলী টানেলের মূল নির্মাণ কাজের উদ্বোধন

পুত্রসন্তানের ‘বাবা’ হলেন সমকামী প্রধানমন্ত্রী!

মেসির হ্যাটট্রিকে জিতল বার্সেলোনা

আবেদন হারাচ্ছে ঐক্যফ্রন্ট!

নৌকার প্রার্থী জুয়েল আসবেন আজ, বিকেল তিনটায় বিমানবন্দরে সংবর্ধনা

প্রবাসী বাংলাদেশিরাও পাবে জাতীয় পরিচয়পত্র!

যুক্তরাষ্ট্রে সৌদি আরবের প্রথম নারী রাষ্ট্রদূত রাজকুমারী রিমা

অমাখোঁ পরিবারের আনন্দ ভ্রমণ সম্পন্ন

বদরখালীতে অপরিকল্পিত গ্যাসপাইপ স্থাপনে ক্ষতিরমুখে ঘের মালিক ও লবণ চাষী

নির্বিচারে পাহাড় ও বৃক্ষনিধন অব্যাহত

সুদানে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

চকরিয়ায় বাড়িতে ঢুকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীকে ধর্ষণ চেষ্টা!

পেকুয়া উপজেলা চেয়ারম্যান রাজুর আবেগঘন ফেসবুক স্ট্যাটাস….

খেলাফত মজলিস কক্সবাজার জেলা কমিটি পুন:গঠিত

কক্সবাজারে সপ্তাহব্যাপী সঞ্চয় সপ্তাহ শুরু

আ. লীগের মনোনয়ন পেলেন জুয়েল, হোসাইন, ফরিদ, কাসেম, রিয়াজ, হামিদুল, মোঃ আলী

টেকনাফ সীমান্তে বিজিবির ১৭ টহল ট্রলার

রিয়াজুল’ই রামু উপজেলা পরিষদে নৌকার মাঝি থাকছেন

মহেশখালী আ.লীগের মনোনয়ন পেলেন হোছাইন ইব্রাহীম