কামাল শিশির, রামু:
হিমেল হাওয়া,ঘন কুয়াশা ও তাপমাত্রা কমে আসায় ক্রমেই বাড়ছে শীতের তীব্রতা । বৈরি আবহাওয়া ও বেশ কয়েকদিন ধরে শীতের দাপটে কাবু হয়ে পড়েছে কক্সবাজার রামু উপজেলার সব শ্রেণীর মানুষ।
ঈদগড় বড়বিল কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেল্থ কেয়ার প্রোভাইডার এস এম রেজাউল করিম জানান, বর্তমানে ক্লিনিকে ৯০ শতাংশ রোগী ঠান্ডা আক্রান্ত হয়ে আসছে। তবে বেশির ভাগ শিশু । অপরদিকে শীতের কুয়াশার চাদরে ঢাকা পড়ছে দিনের বেশির ভাগ সময়ও পুরো উপজেলা ।দিন দিন শীতের তীব্রতা ও রোগবালাই বৃদ্ধি পাওয়ায় উদ্ধিগ্ন হয়ে পড়ছে জন সাধারণ ।
ঘন কুয়াশা ও সূর্যের লুকোচুরির পর যে টুকু আলো পাওয়া যায় তাতে পুরো প্রশান্তি মিলছেনা। সব কিছু মিলিয়ে অসহায় হয়ে পড়ছে প্রাণীকুল, ব্যাহত হচ্ছে মানুষের স্বাভাবিক জীবন যাত্রা।
শীতের কারণে উপজেলার বিদ্যালয় গুলোতেও ছাত্র-ছাত্রীদের উপস্থিতির হার অনেকাংশে কমে গেছে । পাশাপাশি শীত জনিত নানা রোগ বালাই বাড়ছে । উপজেলার কমিউনিটি ক্লিনিক ও হাসপাতাল গুলোতে শীত জনিত রোগীর সংখ্যা বেড়েই চলছে । উপজেলার কয়েকটি কমিউনিটি ক্লিনিক ঘুরে দেখা যায় ,শীত জনিত রোগে আক্রান্ত রোগীর মধ্যে শিশু ও বয়স্করা বেশী । আগত রোগীরা বেশিরভাগ শাষকষ্ট ,স্বর্দি,জ্বর,গলাব্যাথা,ডায়রিয়া, কাশি ও নিউমোনিয়া রোগে আক্রান্ত।