`জ্ঞান অর্জনের জন্য বইপড়ার বিকল্প নেই’

বার্তা পরিবেশক:
কক্সবাজার সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মীর জাফর আহামদ বলেছেন, জ্ঞান অর্জনের জন্য বই পড়ার বিকল্প নেই। তাই জ্ঞান অর্জনের জন্য বেশি বেশি বই পড়তে হবে।
তিনি বলেন, জ্ঞান সমুদ্রের বিশাল কল্লোল লাইব্রেরির পুস্তকে আটকে আছে। এখান থেকে যারা জ্ঞান আহরণ করতে পারে তারা স্বার্থক মানুষ হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারে।
তিনি আজ ১৪ জানুয়ারি ২০১৮ রবিবার দুপুরে কক্সবাজার সাহিত্য একাডেমীর শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক প্রতিভা অন্বেষণ কর্মসূচির আওতায় প্রকাশিত কিশোর সংলাপের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত বর্ণাঢ্য প্রকাশনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মীর জাফর আহামদ আরো বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমী কর্তৃক প্রকাশিত কিশোর সংলাপের মাধ্যমে শিশু-কিশোরেরা তাদের লিখনি প্রতিভা নিয়ে আত্মবিশ^াসী হতে পারবে। তাদের মধ্যে সৃষ্টি হবে আত্মবিশ^াস। কিশোর সংলাপের মাধ্যমে শিশু-কিশোরদের সুপ্ত প্রতিভা ও সৃজনি শক্তির বিকাশ ঘটবে। ভবিষ্যতে এখান থেকেই জাতীয় পর্যায়ে কবি, সাহিত্যিক, প্রাবন্ধিক, ছড়াকার, গল্পকার সৃষ্টি হবে।
তিনি বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমী কক্সবাজারের শিশু-কিশোরদের জন্য যা সৃষ্টি করেছে তার তুলনা হয় না। একাডেমীর এই সৃষ্টি চিরদিন অক্ষুণœ থাকবে।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এডভোকেট আবুল কালাম আজাদ, কক্সবাজার সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোহাম্মদ গিয়াস উদ্দিন ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য ইঞ্জিনিয়ার বদিউল আলম প্রমুখ।
এছাড়াও শুভেচ্ছা বক্তব্য পেশ করেন মূল্যায়ণ সম্পাদক কবি অমিত চৌধুরী, আরব-বাংলাদেশ ব্যাংক কক্সবাজার শাখার ব্যবস্থাপক বাসিত আশরাফ, খুরুস্কুল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ নাজিম উদ্দিন, রামু বাঁকখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ নজরুল ইসলাম ও উখিয়ার সিএম উপকূলীয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোক্তার আহমদ প্রমুখ।
এর আগে স্বাগত বক্তব্য পেশ করেন সাহিত্য একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমদ। সাহিত্য একাডেমীর প্রতিভা অন্বেষণ কর্মসূচি সম্পর্কে ধারণা প্রদান করেন একাডেমীর সহ-সভাপতি, প্রতিভা অন্বেষণ কর্মসূচির আহবায়ক ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাসির উদ্দিন।
মো. নাছির উদ্দিন বলেন, ভবিষ্যৎ প্রজন্ম শিশু-কিশোরদের সুপ্ত প্রতিভা বিকাশে সাহিত্য একাডেমী ২০১৬ সাল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক প্রতিভা অন্বেষণ কর্মসূচি শুরু করেছি। এর কর্মসূচির মাধ্যমে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ছড়া-কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, ছড়া-কবিতা, গল্প-প্রবন্ধ লিখন প্রতিযোগিতার আয়োজন করে থাকি। এসব প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশু-কিশোরদের লেখা ছড়া-কবিতা, গল্প-প্রবন্ধ, ভ্রমণকাহিনী নিয়ে কিশোর সংলাপ নামে শিশু-কিশোর পত্রিকা প্রকাশ করা হয়েছে। ভবিষ্যতেও এই কর্মসূচি অব্যাহত থাকবে।
পরে কবিতা আবৃত্তি করেন কবি তৌহিদা আজিম। এছাড়াও শিশু-কিশোরদের মধ্যে কবিতা পাঠ করে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মাহি মুমতাহিনা হাসনাত, ছাবিরা চৌধুরী, মাইসা তারান্নুম, সিদরাতুল মুনতাহা বর্ণ, হুমায়রা সুলতানা, মুগ্ধতা কাদের, বাঁকখালী উচ্চ বিদ্যালয়ের সুজয় চক্রবর্তী ও সিএম উপকূলীয় উচ্চ বিদ্যালয়ের মর্জিনা আকতার।
অনুষ্ঠানে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

আইসিসি নিজেই মিয়ানমারের বিচারে সক্ষম: জাতিসংঘ মহাসচিব

বান্দরবানের কোথায় কী দেখবেন

নিজেদের সংশোধন করি, আইন মানার সংস্কৃতি গড়ে তুলি- ইলিয়াস কাঞ্চন

বিএনপি ক্ষমতার লোভে অন্ধ হয়ে গেছে : কর্ণফুলীতে ওবায়দুল কাদের

ক্যান্সার, হৃদরোগ, শ্বাসযন্ত্রের রোগ ও ডায়াবেটিসের কাছে হারছে মানুষ

মাতারবাড়ি ইউপি চেয়ারম্যান মাস্টার মাহমুদুল্লাহ কারাগারে

রাজনৈতিক নেতাকর্মীদের বিরুদ্ধে গায়েবি মামলার তদন্ত বন্ধের নির্দেশনা চেয়ে রিট

অনুপ্রবেশের অপেক্ষায় আরও ৫ লাখ রোহিঙ্গা

চকরিয়া পালাকাটা দাখিল মাদ্রাসার প্রাক্তন ছাত্র সংসদের পূর্ণাঙ্গ কমিটি 

চট্টগ্রামে প্রাইভেটকার-মাইক্রোবাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

৬০ হাজার রোহিঙ্গা শিশুকে ভাষা শেখাবে সরকার

ক্যান্সার চিকিৎসায় কত লাগে?

সরকারের সেবায় সোনালী ব্যাংকের ক্ষতি হাজার কোটি টাকা

যেসব আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত

ঈদগাঁওতে মাধ্যমিক শিক্ষকদের এমপি ও কউক চেয়ারম্যানের সহযোগিতার আশ্বাস

কাঁচা মরিচের অনেক ঔষধি গুণ রয়েছে। এবার কাঁচা মরিচের ৫ গুণ জেনে নিন

কোটি কোটি টাকার আন্তর্জাতিক বিমানবন্দর এখন ধ্বংসস্তূপ!

মুখ ধোওয়ার সময় যে ভুল করবেন না

তুরস্কে মেঘ আর মসজিদের মিতালি!

মালয়েশিয়ায় ব্যাপক ধর-পাকড়, ৫৫ বাংলাদেশি আটক