টেকনাফে ১ম আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলনে সুরের মুর্ছনায় বিমোহিত

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ :

কনকনে শীত উপেক্ষা করে পিন পতন নিরবতায় মুর্হুমুহু ‘আল্লাহু আকবর, মাশাআল্লাহ, সুবহানাল্লাহ’ ধ্বনির মাধ্যমে ঐশী মহাগ্রন্থ পবিত্র আল-কুরআনের সুললিত ও সুকন্ঠে তেলাওয়াতের মাধ্যমে রাত ১টায় সম্পন্ন হয়েছে টেকনাফ উপজেলা ওলামা পরিষদের উদ্যোগে সম্পন্ন হয়েছে আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন। টেকনাফ পৌর ইদগাহ ময়দানে অনুষ্টিত ১ম আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলনে দেশ-বিদেশের খ্যাতিমান ক্বারীগণ তেলাওয়াত করেন। উদ্বোধন ঘোষণা করেন টেকনাফ আল-জামিয়া আল-ইসলামিয়ার প্রধান পরিচালক শায়খুল হাদীস আল্লামা মুফতী কিফায়তুল্লাহ শফীক্ব। অনুষ্টান উপস্থাপনায় ছিলেন টেকনাফ সাংবাদিক ইউনিটির সভাপতি সাইফুল ইসলাম সাইফী। সহযোগিতায় ছিলেন লেঙ্গুরবিল জামিয়া এমদাদিয়া বড় মাদ্রাসার সিনিয়র শিক্ষক হাফেজ মাওঃ ক্বারী মোঃ তাহের। সভাপতিত্ব করেন টেকনাফ উপজেলা ওলামা পরিষদের সভাপতি আলহাজ্ব মাওঃ মাহবুবুর রহমান মাজাহেরী।

মঙ্গলবার ৯ জানুয়ারী দুপুর ১২টায় শুরু হয়ে ১০ জানুয়ারী রাত ১টায় সমাপ্ত হয়। এটি ছিল টেকনাফের ইতিহাসে সর্বপ্রথম আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন। এ সম্মেলনকে ঘিরে সর্বস্তরের মানুষের আগ্রহ এবং উৎসাহ ছিল প্রবল। দুপুর ১২টায় আনুষ্টানিক উদ্বোধন ঘোষণার পর থেকে ঈদগাহ মাঠে জনসমাগম বাড়তে থাকে। শুরু হয় দেশী বিদেশী ক্বারীদের মিলনমেলা। দেশ-বিদেশের প্রখ্যাত ক্বারীর কণ্ঠে উচ্চারিত সুরের মুর্ছনায় বিমোহিত হয়ে উঠে টেকনাফের আকাশ বাতাস। পবিত্র গ্রন্থের টানে ছুটে আসে কুরআন প্রেমিক জনতা। বিকাল না গড়াতেই সভাস্থল ভরে ওঠে কুরআনের শ্রোতাদের। সন্ধ্যা নাগাদ কানায় কানায় পরিপূর্ণ হয়ে উঠে বিশাল ঈদগাহ ময়দান। শুধু বিদেশী ক্বারী নন, এতে তেলাওয়াত করেন আন্তর্জাতিক মানের দেশীয় ক্বারীগণ। প্রত্যেক ক্বারীর ভিন্ন ভিন্ন মন ছোঁয়া তিলাওয়াত কৌশলের সুরের মুর্ছনায় ব্যাকুল হয়ে উঠে মুমিন হৃদয়। পবিত্র কালামের তেলাওয়াত চলে গভীর রাত অবধি। তেলাওয়াতের এই সম্মেলনে কোন ছন্দ পতন হয়নি। মাঝেমধ্যে বিশুদ্ধ ও সুন্দর উচ্চারণে তেলাওয়াতের ফজিলত সম্পর্কে টেকনাফ আল-জামিয়া আল-ইসলামিয়ার প্রধান পরিচালক শায়খুল হাদীস আল্লামা মুফতী কিফায়তুল্লাহ শফীকের সংক্ষিপ্ত বর্ণণা শ্রোতাদের আরও বেশী আগ্রহী এবং উৎসাহী করে।

পবিত্র কুরআন তেলাওয়াত শুনিয়ে শ্রোতাদের হৃদয়ে স্থান করে নেন আফগানিস্তানের ক্বারী আব্দুল কাবীর হায়দারী, ভারতের ক্বারী মুহাম্মদ আলী খান, ক্বারী ইউনুছ আলী খান। দেশীয় ক্বারীদের মধ্যে কুরআন তেলাওয়াত করেন আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত ক্বারী শহীদুল ইসলাম, ক্বারী মনজুর বিন মোস্তফা, ক্বারী আমজাদ হোছাইন, ক্বারী খুবাইবুল হক তানিম, ক্বারী জাহেদ হোসাইন কাসেমী, ক্বারী মোঃ আনোয়ার, ক্বারী জহিরুল ইসলাম, ক্বারী সাইফুল্লাহ কাসেমী, আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন সংস্থার সভাপতি আলহাজ্ব মাওলানা হাফেজ ক্বারী মুহাম্মদ তৈয়ব। বিশেষ করে মিঠাপানিরছড়া মাদ্রাসার অন্ধ হাফেজ মোঃ হোসাইন এবং কক্সবাজারের শিশু ক্বারী রিফাত বিন আবদুর রশিদের কণ্ঠে তেলাওয়াত শ্রোতাদের দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হয়। সব ক্বারীদের তেলাওয়াতের সুর আলোড়িত করে পুরো সভাস্থল। যেন জমিনে নেমে আসে বেহেস্তী এক আবহ। অনেকেই নীরবে অশ্রু বিসর্জন করেছেন।

স্থানীয় ক্বারীগণের মধ্যে তিলাওয়াত করেন টেকনাফ আল-জামিয়া আল-ইসলামিয়ার ক্বারী রাহমতুল্লাহ, মিঠাপানিরছড়া মাদ্রাসার ক্বারী মোঃ আয়ুব, সাবরাং মাদ্রাসার ক্বারী মোঃ কাসেম, কাতার মসজিদের ক্বারী মোঃ মুসা, নাইট্যংপাড়া মাদ্রাসার ক্বারী আবদুল গফুর, জামিয়া দারুসসুন্নাহ’র ক্বারী মকসুদ আলম, লেঙ্গুরবিল বড় মাদ্রাসার ক্বারী মোঃ তাহের, হ্নীলার ক্বারী ফরিদুল আলম। তানযীমুল ক্বোররা বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মাওলানা আলহাজ্ব ক্বারী আব্দুল গণি সমবেত শ্রোতাদের ৩টি সুরা মশক ও দুয়া এবং আফগানিস্তানের ক্বারী আব্দুল কাবীর হায়দারী সমাপণী মুনাজাত করেন।

ক্বেরাত প্রতিযোগিতা :

টেকনাফের ১ম আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলনে এন্তেজামিয়া কমিটির বিচক্ষণিক সিদ্ধান্তে ক্বেরাত প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে দুপুর থেকে আছর পর্যন্ত টেকনাফ উপজেলার বিভিন্ন মাদ্রাসার ২২ জন প্রতিযোগী অংশ গ্রহণ করে। তম্মধ্যে ১ম স্থান লাভ করে লেদা ইবনে আব্বাস মাদ্রাসার ছাত্র রফিকুল ইসলাম, যুগ্নভাবে ২য় স্থান লাভ করে সাবরাং নোয়াপাড়া জামিয়া ফারুকিয়ার ছাত্র নুরুল্লাহ ও রঙ্গীখালী ইসলামিক সেন্টারের ছাত্র আবদুল্লাহ এবং ৩য় স্থান লাভ করে মিঠাপানিরছড়া মাদ্রাসার অন্ধ হাফেজ মোঃ হোসাইন। অনুষ্টানের অতিথি টেকনাফ পৌর মেয়র হাজী মোঃ ইসলাম, টেকনাফ উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আলহাজ্ব মাওঃ রফিক উদ্দিন, টেকনাফ আল-জামিয়া আল-ইসলামিয়ার প্রধান পরিচালক শায়খুল হাদীস আল্লামা মুফতী কিফায়তুল্লাহ শফীক, টেকনাফ পৌর প্যানেল মেয়র মাওঃ মুজিবুর রহমান ও টেকনাফ উপজেলা ওলামা পরিষদের সভাপতি আলহাজ্ব মাওঃ মাহবুবুর রহমান মাজাহেরী বিজয়ীদের পুরস্কার হস্তান্তর এবং টেকনাফ পৌর মেয়র হাজী মোঃ ইসলাম ব্যক্তিগত তরফ থেকে আর্থিকভাবে অনুদান দেন। ক্বেরাত প্রতিযোগিতার বিচারক ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্বারী মাওঃ জহিরুল ইসলাম (ঢাকা) ও ক্বারী মাওঃ জাহেদ হোছাইন কাসেমী।

ধন্য টেকনাফ উপজেলা ওলামা পরিষদ :

৯ জানুয়ারী দুপুর ১২টায় শুরু হয়ে ১০ জানুয়ারী রাত ১টায় শেষ হয় টেকনাফে ১ম আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন। মাঝখানে নামাজের বিরতি ও দুপুরের খাবারের জন্য স্বল্প সময় বিরতি ছাড়া টানা ১৩ ঘন্টা কোন ছন্দ পতন ঘটেনি। মানুষের আগ্রহ, আন্তরিকতা, উপস্থিতি, উপস্থাপনা, অনড় বসে থাকাসহ সব কিছু মিলে পুরো অনুষ্টানটি ছিল অনন্য এবং প্রশংসনীয়। লাঠিতে ভর দিয়ে আসা অশীতিপর অনেক বৃদ্ধকেও শেষ পর্যন্ত বসে থাকতে দেখা গেছে। এন্তেজামিয়া কমিটি তেলাওয়াত শোনার সুবিধার্থে দুরে দুরে মাইক স্থাপনের ব্যবস্থা করায় দোকানে ও ঘরে বসে-শুয়ে তিলাওয়াৎ শোনার সুযোগ পেয়েছে। মহিলাগণও শ্রবণের সুযোগ লাভ করেছে। অনুষ্টান শেষে সকলেই তৃপ্ত। শোনা গেছে কৃতজ্ঞতা। মুখ থেকে বেরিয়েছে আন্তরিক দু’য়া। কামনা করেছেন মানুষকে পবিত্র কুরআনের সাথে সম্পৃক্ততায় এধরণের আরও আয়োজনের। সর্বোপরি আন্তর্জাতিক মানের এধরণের একটি মহতী অনুষ্টান আয়োজনের জন্য ঘর ফিরতি মানুষের মুখে মুখে টেকনাফ উপজেলা ওলামা পরিষদের প্রশংসায় পঞ্চমুখ। নেপথ্যে যাঁরা শ্রম, মেধা, সময়, অর্থ ও সহযোগিতা দিয়ে বিশাল এই আয়োজনকে সাফল্যমন্ডিত করেছেন তাঁদের জন্য অন্তঃস্থল থেকে বেরিয়েছে দু’য়া। ধন্য টেকনাফ উপজেলা ওলামা পরিষদ !

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বিপুল নেতাকর্মী নিয়ে চকরিয়া ও ঈদগাঁও’র জনসভায় যোগ দিলেন ড. আনসারুল করিম

সুন্দর বিলবোর্ড দেখে নয় জনপ্রিয় নেতাকে মনোনয়ন দেওয়া হবে : ঈদগাঁওতে ওবায়দুল কাদের

জাতীয় ক্রীড়ায় কক্সবাজারের অনন্য সফলতা রয়েছে: মন্ত্রী পরিষদ সচিব

নদী পরিব্রাজক দলের বিশ্ব নদী দিবস পালন

মহেশখালীতে ১১টি বন্দুক ও বিপুল পরিমাণ সরঞ্জামসহ কারিগর আটক

টেকনাফে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

যারা আন্দোলনের কথা বলেন, তারা মঞ্চে ঘুমায় আর ঝিমায় : চকরিয়ায় ওবায়দুল কাদের

কোন অপশক্তি নির্বাচন বানচাল করতে পারবে না : হানিফ

৭-২৮ অক্টোবর ইলিশ ধরা নিষিদ্ধ

আলীকদমে সেনাবাহিনী হাতে ১১ পাথর শ্রমিক আটক

শ্লোগান দিয়ে নয় মানুষকে ভালবেসে নৌকার ভোট নিতে হবে : আমিন

জাতীয় ঐক্যের ডাক দিয়ে মঞ্চে নেতারা ঝিমাচ্ছে : ওবায়দুল কাদের

সরকারি কর্মকর্তা কর্মচারীদের পেশাদারীত্বের সাথে দায়িত্ব পালন করতে হবে : শফিউল আলম

কক্সবাজার জেলা সংবাদপত্র হকার সমিতির নতুন কমিটি গঠিত

অবশেষে জামিনে মুক্তি পেলেন আইনজীবী ফিরোজ

বিএনপি জামাতের প্রতারণার শিকার বাংলার জনগন : ব্যারিষ্টার নওফেল

নির্বাচন করবেন যেসব সাবেক আমলা

মরহুম এড. খালেকুজ্জামান : হৃদয় কর্ষণে বেড়ে উঠা জনতার কৃষক

মরহুম এড. খালেকুজ্জামান স্মরণে ৩য় দিনে মসজিদে মসজিদে দোয়া

ভিয়েতনামকে হারিয়েই দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ