নালার দূর্গন্ধে অতিষ্ট জনজীবন

আব্দুল আলীম নোবেল
কক্সবাজার পৌরসভার বিভিন্ন এলাকায় একের পর এক নালা দখলবাজ চক্র প্রতিনিয়ত বেপরোয়া হয়ে ওঠছে। বিভিন্ন এলাকায় নালা দখল করে আসলেও কোনভাবে পেরে ওঠতে পারছে না পৌর কর্তৃপক্ষ। ভূমিদ্যুসুরা পৌরসভার নাকের ডগায় দেওয়াল দিয়ে নালা দখল আছে অনেক দিন। এতে ওই এলাকার পরিবেশ পরিস্থিতি ও স্থানীয়দের বসবাসে চরম ব্যাঘাত সৃষ্টি হচ্ছে দাবী ভোক্তভোগিদের।
কক্সবাজার শহরের কানাইয়াবাজার সদর খাদ্যগুদাম সংলগ্ন নালাটি একটি ভূমিদ্যুসু কর্তৃক কয়েক মাস আগে পনি চলার চলের নালার উপর একটি দেওয়াল তৈরি করে। এর পর থেকে নালাতে নানা ধরণের ময়লা আর্বজনা এসে ভরে যায়। ময়লা আর্বজনার দূর্গন্ধে ওই এলাকার আশে পাশে কয়েক শতাধিক বাড়ি ঘরে বসবাস অনেকটা দুর্বিসহ হয়ে ওঠেছে। ইতোমধ্যে কক্সবাজার পৌরসভা বড় অংকের বাজেট নিয়ে নালা সংস্কার উদ্যোগ নিয়েছে। আসলে পৌর কর্তৃপক্ষের এমন উগ্যোগ কতটা কার্যকর হবে। তারা নালা সংস্কারে এর আগেও অনেকবার নালা সংস্কারের অভিযান চালিয়েছে পৌরসভা। লোক দেখানো নালা সংস্কার হলেও হলেও কাজের কাজ কিছুই হয়নি। উল্টো এই শহরে নালা আরো ভরাট হয়েছে। পরিকল্পিত কক্সবাজার আন্দোলনের পরিবেশ ও মানবাধিকার বিষয়ক সমন্বয়ক দেলোয়ার হোসেন চৌধুরী জানান, পৌরসভা, জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর সম্মিলিতভাবে কাজ না করলে এই শহরে কোনভাবে নালা নর্দমা সংস্কার হবে না। নালা ভরাট হওয়ায় নালার আশে পাশে থাকা সাধারণ জনগণের বসবাস করা চরম কঠিন হয়ে ওঠছে। বিশেষ করে কানাইয়াবাজার বিমান বন্দরের প্রধান সড়ক সংলগ্ন এলাকার নালাটি ভরাট হওয়ার কারণে স্থানীয়দের জীবন যাপনে চরম ব্যাঘাত হচ্ছে।
শহরের কানাইয়াবাজার এলাকার বাসিন্দা সাংবাদিক নজরুল ইসলাম জানান, একটি ভূমিদুস্যু চক্র গত কয়েক মাসে এই এলাকার নালার উপর একটি দেওয়াল তৈরি করেছে। এতে নানা ধরণের ময়লা আর্বজনা এসে নালাটি ভরাট হয়ে যায়। পঁচা দূর্গন্ধে মানুষ বসবাস করা অনেকটা অসম্ভব হয়ে পড়ছে। পৌরসভাও সংশিষ্ট প্রশাসন দেওয়ালটি ভেঙ্গে দিলে নালার পানি চলাচল স্বাভিক হবে। এতে ওই এলাকার মানুষ কিছুটা হলেও নিস্থার পাবে। পৌর মেয়র মাবুবুর রহমান চৌধুরী এই নালাটি সংস্কারের বিষয়ে গতকয়েক মাসে আগে সরিজমিনে ঘুরে এসে নালাটির দেওয়া ভেঙ্গে দেবে বলে আস্থস্ত করে আসেন। এর পর থেকে এখনও নালাটি সংস্কার হয়নি। নালা ভরাট হয়ে পঁচা দূর্গন্ধে এলাকার স্কুল কলেজের ছাত্র ছাত্রী শিশুসহ সাধরণ মানুষ বসবাস চরম অনুপযোগি হয়ে পড়ছে। পৌর মেয়রকে এই বিষয়ে এলাকাবাসী একাধিকবার বলার পরেও কোন কাজের কাজ হচ্ছে বলে জানান এলাকাবাসী।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মধ্য জানুয়ারিতে ভোট চায় ঐক্যফ্রন্ট

অা.লীগের মনোনয়ন নিলেন ব্যরিস্টার প্রশান্ত বডুয়া

জাতীয় পার্টি থেকে মনোনয়ন ফরম নিয়েছেন হিরো আলম

প্রথম দিন বিএনপির ১৩২৬ মনোনয়ন ফরম বিক্রি

টেকনাফে র‌্যাব-৯ এর অভিযানে ৯ হাজার ৮০৫ পিস ইয়াবা উদ্ধার, আটক ১

আচরণবিধি প্রতিপালনে মাঠ পর্যায়ে ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ ইসির

‘জেলারের স্ত্রী ও শ্যালক এত টাকা কোথায় পেলেন’

রাজনৈতিক কারণে কাউকে গ্রেফতার না করার নির্দেশ

কর্মস্থলে যোগদান করলেন শিক্ষা প্রকৌশল নির্বাহী প্রকৌশলী খন্দকার নাজমুল ইসলাম

স্থানীয় ক্ষতিগ্রস্থ জনগোষ্টির আত্নসামাজিক উন্নয়নে কাজ শুরু করেছে সরকার

টোকেন এর নামে চাঁদাবাজি, শ্রমিকদের বিক্ষোভ

অবৈধ টমটমের বিরুদ্ধে অভিযানঃ মামলা, ১২ হাজার টাকা জরিমানা

পালংখালীতে নতুন করে রোহিঙ্গা ক্যাম্প স্থাপনা নিয়ে উত্তেজনা

উখিয়ায় ইজিপি প্রকল্পে অনিয়মের অভিযোগ

চকরিয়ায় দুরন্ত পথিক মেধা বৃত্তি পরীক্ষা’১৮ এর ফলাফল ঘোষণা

চকরিয়ায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ সম্পন্ন

পেকুয়া উপজেলা স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি গঠিত

নাইক্ষ্যংছড়িতে অবৈধ পাথর উত্তোলনের দায়ে ইউপি চেয়ারম্যানকে ৪০ হাজার টাকা জরিমানা 

শহরের যুবদল নেতা মোজাম্মেলের পিতার মৃত্যুতে লুৎফুর রহমান কাজলের শোক

লবণ মাঠ দখল চেষ্টা পেকুয়ায়, আহত ৩