সড়ক নাকি গর্ত বোঝা দায়

ওসমান গণি, ঈদগাঁও:
ককসবাজার সদর উপজেলাধীন পোকখালী ইউনিয়নের অবহেলিত এক জনপদের নাম পোকখালী। শিক্ষা-দীক্ষা, সাংস্কৃতিক দিক থেকে এগিয়ে থাকলেও এ গ্রামটি উন্নয়নের দিক দিয়ে রয়েছে অনেক পিছনে। পোকখালী ইউনিয়ন সংলগ্ন এ গ্রামটি দেখলে মনে হবে আলোর নিচেই অন্ধকার। পরিষদ সংলগ্ন মধ্যম পোকখালী মুসলিম বাজার হতে ইউনিয়ন পরিষদের সামনের রাস্তাটি হয়ে পড়া চৌফলদন্ডী সংযোগ ও ইসলামপুরের সংযোগ ইউনিয়ন পরিষদের সামনের রাস্তাটি ও বেহাল দশা।
এ গ্রামটিতে রয়েছে মুসলিম বাজার ও পোকখালী মাদ্রাসা, পোকখালী আদর্শ উচ্চ বিদ্যালয়, আইডিয়াল কেজি স্কুল, মধ্যম পোকখালী প্রাথমিক বিদ্যালয়, পোকখালী কেজি স্কুল, সকল ছাত্রছাত্রী ও হাজার হাজার সর্বস্তরের জনসাধারণ এ রাস্তা দিয়ে চলাচল করে।
বিগত ২০০০ সাল থেকে এ রাস্তাটি কোন ধরণের সংস্কার না হওয়ায় ছোট বড়, মাঝারী আকারের গর্ত হয়ে যানবাহন ও সাধারণ মানুষের চলাচল কষ্ট হয়ে পড়ছে বলে অভিযোগ করেন আইডিয়াল কেজি স্কুলের প্রধান শিক্ষক বদিউল আলম।
তিনি বলেন, ক্ষমতা যায় আর আসে। কেউ রাস্তাটির সংস্কার বা উন্নয়নের চিন্তা করেনা। বর্ষায় রাস্তাটির কারণে স্থানীয়দের অবর্ণীয় দূর্ভোগ পোহাতে হয়।
তিনি বলেন, খানাখন্দকে ভরা রাস্তা দিয়ে যাওয়ার পথে কক্সবাজার সরকারী কলেজের ছাত্র মোহাম্মদ সালাহ উদ্দীন কাদের কলেজে যাওয়ার সময় আহত হয়।
স্থানীয় মুসলিম বাজারের সভাপতি ডাঃ মামুন আল রশিদ বলেন, দীর্ঘ এক যুগেরও বেশী সময় ধরে এ রাস্তার উন্নয়ন নেই। চলাফেরা করতে সর্বস্তরের জনসাধারণের কষ্ট হয়ে পড়েছে।
পোকখালী মাদ্রাসার মুহতামিম আবদুল আজিজ বলেন, মাদ্রাসায় প্রায় দেড় হাজার ছাত্র পড়াশুনা করে। তাদের যাতায়াতে খুবই কষ্ট হয়। তাই রাস্তাটি সংস্কারের জন্য জোর দাবী জানাই।
পোকখালী ১, ২ ও ৩নং ওয়ার্ডের সাবেক মহিলা মেম্বার বলেন, আমি যখন মেম্বারের দায়িত্বপ্রাপ্ত ছিলাম তখন সাবেক চেয়ারম্যান মৌলভী ফরিদুল আলম সাহেবকে অনেকবার রাস্তাটি সংস্কারের কথা বললেও আজ নয় কাল বলে এড়িয়ে যেতেন। এখন ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলামকে জোর দাবী জানাচ্ছি রাস্তাটি যেন বর্ষা মৌসুমের আগে সংস্কার করা হয়।
মুসলিম বাজার সংলগ্ন পোকখালী মাদ্রাসা হতে পরিষদ ও মোক্তার মৌলভীর ব্রীজ পর্যন্ত এক কিলোমিটার রাস্তাটি বেহাল দশায় পরিণত হয়েছে। তাছাড়া বর্ষার সময় ছড়ার ঢলের পানির কারণে ইউনিয়ন পরিষদের সামনের রাস্তাটি বারবার ভাঙন সৃষ্টি হয়। এ রাস্তা দিয়ে চলাচল করে গোমাতলী, চৌফলদন্ডী, ফরাজী পাড়া, ইসলামপুরসহ বিভিন্ন এলাকার যানবাহন ও বিভিন্ন স্কুল-মাদ্রাসার ছাত্র-ছাত্রী ও জনসাধারণ। এ রাস্তাটি যদি সংস্কার করা না হয়, আগামী বর্ষার সময় ভেঙ্গে সর্ব জনসাধারণের চলাচল বন্ধ হয়ে যেতে পারে। তাই রাস্তাটি যথা শীঘ্রই সম্ভব সংস্কারের জন্য সচেতন জনগণ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানান।
এ বিষয়ে পোকখালী ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এ রাস্তাটি এলজিইডির। তাদের সাথে যোগাযোগ করে অতি শীঘ্রই সংস্কারের ব্যবস্থা নেয়া হবে।

সর্বশেষ সংবাদ

সমাজসেবায় মাদার তেরেসা স্বর্ণ পদক পেলেন কামরুল হাসান

পরিচালকের যৌনতার অভিযোগে প্রিন্সিপ্যালের পদত্যাগ

ফেঁসে গেলো খরুলিয়ার ভূমিদস্যু শফিক, ১২ জনের বিরুদ্ধে মামলা

বসতভিটা রক্ষার চেষ্টাই কাল হলো তাদের

বর্তমান শাসনামলে খেলাপি ঋণ সবচেয়ে বেশি বেড়েছে: মেনন

সকল মানুষের কাছে চিরকাল স্মরণীয় হয়ে থাকবেন কবি আল মাহমুদ

নুসরাত হত্যাকারিদের দ্রুত শাস্তি দাবী পূজা উদযাপন পরিষদের

খরুলিয়ার জমি সংক্রান্ত বিরোধের ঘটনাস্থল পরিদর্শনে এমপি কমল

চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় এনজিও কর্মী নিহত

পেকুয়ায় কাছারীমোড়া সাহিত্যকেন্দ্রের উদ্বোধন

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছে -ধর্ম প্রতিমন্ত্রী

শৃংখলা মেনে চললে যানজটের ও দুর্ঘটনাও কমে আসবে – ভারপ্রাপ্ত পুলিশ সুপার

শ্রীলঙ্কা হামলায় আইএসের বুনো উল্লাস

শ্রীলঙ্কায় হামলার পেছনে ‘ন্যাশনাল তৌহিদ জামাত’

চট্টগ্রামে আসামি ধরতে গিয়ে গোলাগুলিতে আহত ৬ পুলিশ

মক্কা থেকে হারিয়ে গেল কক্সবাজারের সাদ

আল্লাহর কসম খেয়ে বলছি মাদকের সাথে আমি জড়িত নই- দিদার বলী

জিন তাড়ানোর বাহানায় যৌন সম্পর্ক গড়তো সেই পিয়ার

নুসরাত হত্যাকাণ্ডে অভিযুক্ত রুহুল আমিনের উত্থানের নেপথ্যে

বেনাপোল বন্দরের নির্মান কাজের চুরি যাওয়া রড উদ্ধার