ডেস্ক নিউজ:
ডায়াবেটিস আক্রান্তদের যারা নিয়মিত ইনসুলিন ইনজেকশন নিয়ে শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করেন, তাদের জন্য রয়েছে দারুণ সুখবর। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের একদল গবেষক ডায়াবেটিস রোগীর শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ রাখার অন্যতম পদ্ধতি আবিষ্কার করেছেন। এই নতুন পদ্ধতি ব্যবহার করলে আর প্রত্যেক দিন নিজের শরীরে যন্ত্রণাদায়ক ইনসুলিন ইনজেকশন নিতে হবে না।

আমেরিকার মেরিল্যান্ডে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োমেডিক্যাল ইমাজিং অ্যান্ড বায়ো ইঞ্জিনিয়ারিং (এনআইবিআইবি)-এর একদল গবেষক এ ব্যাপারে গবেষণা চালাচ্ছিলেন। ওই প্রতিষ্ঠানের এক কর্তা রিচার্ড লিপম্যান জানিয়েছেন, সপ্তাহে মাইক্রো নিডলের সাহায্যে একটি প্যাচ অ্যাপ্লিকেশন শরীরে প্রয়োগ করতে হবে। এটি সম্পূর্ণ ব্যথাহীন। ওই প্যাচটিই ইনসুলিনের উৎপাদন বজায় রাখতে সাহায্য করবে শরীরকে। ফলে নিয়মিত নিজের শরীরে সুচ ফোটানোর দিন শেষ হলো।

এই প্যাচ তৈরি হয়েছে এক ধরনের বাদামি শ্যাওলা থেকে। দীর্ঘদিন গবেষণা চালিয়ে অবশেষে সাফল্যের সন্ধান পেয়েছে গবেষকরা। নিঃসন্দেহে এই আবিষ্কারের ফলে ডায়াবেটিস টু-এর রোগীরা বিরাট লাভবান হবেন। এই নতুন চিকিৎসা পদ্ধতি তাঁদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করবে কোনও প্রকার যন্ত্রণাদায়ক ইনজেকশন ছাড়াই।