ঈদগাঁও-ঈদগড় সড়কের মরণ দশা 

এম আবুহেনা সাগর, ঈদগাঁও:

ঈদগাঁও – ঈদগড় সড়কের যোগাযোগ ব্যবস্থা বর্তমানে মরন দশায় পরিনত হয়ে পড়েছে। সড়ক জুড়েই যত্রতত্র স্থানে খানাখন্দকে ছেয়ে গেছে। বৃষ্টিপাতে সড়কের পানেরছড়া পয়েন্টে কদমার্ক্ত হয়ে নানা যানবাহন ও জন চলাচলে কষ্টদায়ক হয়ে পড়ছে। যেন সড়কটি অভিভাবকহীন অবস্থায় পতিত রয়েছে বহুদিন ধরে।পাশাপাশি ঈদগাঁও-ঈদগড় -বাইশারীমুখী যানবাহন সন্ধ্যার পর থেকে যাত্রী নিয়ে আসা যাওয়া করতে চরম আতংকে থাকেন। দেখা যায়, এ পাহাড়ী সড়কের গজালিয়া পয়েন্টে বর্তমানে পাশ্বর্বতী ঈদগাঁও নদীর করালগ্রাসে বিলীন হয়ে যাচ্ছে। সামান্য পরিমান রাস্তা বিলীন থেকে রক্ষা পেয়েছে। সেটি দিয়ে কোন রকম আড়াআড়ি করে দু -মুখী হরেক রকমের যানবাহন চলাচল করছে। যেকোন মুহুর্তে ঐ বাকী রাস্তাটি নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার আশংকা প্রকাশ করেন যানবাহনের যাত্রী ও স্থানীয় লোকজন। এতে করে বড় পরিসরে দূর্ঘটনা হওয়ার আশংকা ও করেন। তারই একটু অদূরে ঈদগড় ঢালা নামক এলাকায় যাতায়াতের সড়কটি প্রায় নদীগর্ভে বিলীন হয়ে পড়েছে । পাশ্বর্বতী পাহাড়ের ভেতরে একটি রাস্তা করে আপাতত হিল লাইন, সিএনজি, টমটম, অটোরিকশা চলাচল করছে কষ্টের বিনিময়ে। পাশাপাশি ১লা জানুয়ারী সকালে বৃষ্টিপাতে পাহাড় থেকে নেমে আসা পানি জমে ব্যাপক কদমার্ক্তের সৃষ্টি হয় পানেরছড়া ঢালা পয়েন্টে। এতে জন ও যানবাহন চলাচলে নিদারুন কষ্ট পাচ্ছে যাত্রীরা। রাতের বেলায় যানবাহন চলাচল করতে গিয়ে ঐ স্থানে গাড়ী উল্টে দূর্ঘটনায় পতিত হওয়ার শংকাও প্রকাশ করেন অনেকে।  ঈদগড় থেকে ঈদগাঁওমুখী কয়েকজন যাত্রী আমাদের ককসবাজারের এ প্রতিনিধিকে এসব কথা বলেন।

 এদিকে সড়কের নানা স্থানে মাঝ অংশে ছোট /বড় গর্তে সয়লাব হয়ে উঠে। আবার সড়কটির কোন কোন স্থানে একপাশ ধেবে যাচ্ছে। অপরদিকে সড়কের বিভিন্ন পয়েন্টে ঝুকিঁপূর্ন বললেই চলে। যা দিয়ে চলাচল অনেকটা দুবির্সহ হয়ে উঠছে। আরো জানা যায়,ঈদগাও -ঈদগড় সড়কটি দীর্ঘসময় ধরে এহেন অবস্থায় পড়ে রয়েছে। সংস্কারের আলোর মুখ দেখছেনা। দিন দিন উক্ত সড়কটি আরো অযোগ্য হয়ে পড়ছে। গুরুত্ববহ ঈদগাঁও – ঈদগড় সড়ক দিয়ে প্রতিনিয়ত হাজার হাজার লোকজন আসা যাওয়া করে থাকে। এতে দেখার কেউ না থাকায় হতাশ হয়ে পড়েছেন ব্যবসায়ীসহ সর্বস্থরের লোকজন। তবে কয়েকজন চালক জানান, করার কিছু নাই, অতি কষ্টের বিনিময়ে চরম আতংক মাথায় নিয়ে যানবাহন চালাতে হচ্ছে প্রায়শ । তবে সড়কটি সংস্কারের জোর দাবীও জানান ।

দুয়েক কাঁচামাল ব্যবসায়ী জানান, ঈদগড় থেকে ঈদগাঁওসহ বিভিন্ন এলাকায় কাচামাল তরিতরকারী আনা নেওয়ার সময় দূর্ভোগে পড়তে হয়। এ কষ্ট মেনে নেওয়া যায়না। সড়কের কয়েকটি অংশ বেশিভাগই ঝুকিঁপূর্ন ।

সচেতন ব্যাক্তিরা জানান, ঈদগাঁও,ঈদগড় ও বাইশারীর প্রায় লক্ষাধিক লোকজনের যাতায়াতের অন্যতম মাধ্যম হচ্ছে এ সড়কটি। জেলার বিভিন্ন সড়ক – উপসড়কে উন্নয়নের ছোঁয়া পেলেও এ সড়কটি বর্তমানে সংস্কারহীন পড়ে আছে। তাই যানবাহন ও জন চলাচলের সুবির্ধাথে উক্ত সড়কটি দ্রুত সময়ে সংস্কারে সংশ্লিষ্ট কতৃপক্ষের সুনজর দাবী করেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

নবাগত জেলা জজ দায়িত্ব গ্রহন করে কোর্ট পরিচালনা করেছেন

নজিব আমার রাজনৈতিক বাগানের প্রথম ফুটন্ত ফুল- মেয়র মুজিবুর রহমান

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে  “শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি, সংবাদপাঠ ও সাংবাদিকতা” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা 

রামুর কচ্ছপিয়াতে রুমির বাল্য বিবাহের আয়োজন

সরকার শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে- এমপি কমল

আইসক্রিমের নামে শিশুরা কী খাচ্ছে?

উদীচী কক্সবাজার সরকারি কলেজ শাখার দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত

পেকুয়ায় বৃদ্ধকে কুপিয়ে জখম

আনিস উল্লাহ টেকনাফ উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত

চকরিয়া উপজেলা যুবদলের কমিটি বিলুপ্ত ও আহবায়ক কমিটি গঠিত

জেলা আ.লীগের জরুরি সভা শুক্রবার

চবি উপাচার্যের সাথে হিস্ট্রি ক্লাবের সাক্ষাৎ

পেকুয়ায় কুপে আহত ব্যবসায়ী হাসপাতালে যন্ত্রনায় কাতরাচ্ছে

সদর-রামু আসনে নজিবুল ইসলামকে নৌকার একক প্রার্থী ঘোষণা পৌর আ. লীগের

যোগাযোগ মন্ত্রীর আগমনে ঈদগাঁওতে চলছে ব্যাপক প্রস্তুতি

রাষ্ট্রপতির প্রতি আহবান: ডিজিটাল নিরাপত্তা আইনে স্বাক্ষর না সংসদে ফেরৎ পাঠান

উত্তপ্ত চট্টগ্রাম কলেজ, সক্রিয় বিবদমান তিনটি গ্রুপ

চকরিয়া কোরক বিদ্যাপীঠে আন্ত:ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন

রোহিঙ্গা ক্যাম্পে হোপ ফাউন্ডেশনের ৪০শয্যার হসপিটাল উদ্বোধন

পৌর কাউন্সিলরসহ ৪ মাদক কারবারির বাড়িতে অভিযান, নারীসহ দুই জনের সাজা