উন্নয়নশীল রাষ্ট্র গঠনে ও মেধাবী শিক্ষার্থী তৈরীতে প্রতিযোগিতা থাকতে হবে

আবদুল মজিদ, চকরিয়া:
চকরিয়া সাংস্কৃতিক একাডেমী কর্তৃক অনুষ্ঠিত চকোরী মেধা অন্বেষণ বৃত্তি ও গুণিজন সংবর্ধনা অনুষ্ঠান ৩১ ডিসেম্বর বেলা ২ টায় চকরিয়ার ঐতিহাসিক বিজয় মঞ্চে অনুষ্ঠিত হয়েছে।
এতে প্রধান অতিথির বক্তব্যে চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীগের সভাপতি আলহাজ¦ জাফর আলম বিএ(অনার্স)এমএ বলেছেন, উন্নয়নশীল রাষ্ট্র গঠনে এবং মেধাবী শিক্ষার্থী তৈরীতে অবশ্যই প্রতিযোগিতা থাকতে হবে। আর সেই প্রতিযোগিতার মাধ্যমেই সৃষ্টি হবে দেশ বিখ্যাত তরুণ প্রজন্ম এবং তরুণদের মধ্যে নেতৃত্ব। আজ বিশে^র মধ্যে বাংলাদেশ অনেক এগিয়ে। যে কারণে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে আগামী ২০৪১ সালের মধ্যে উন্নয়নশীল দেশে পরিণত করতে রূপকল্প ঘোষণা করেছেন। জাফর আলম বলেন, আমার চকরিয়ার নতুন প্রজন্মের শিক্ষার্থীদেরকে শিক্ষায় আরো একধাপ এগিয়ে চকরিয়া সাংস্কৃতিক একাডেমীর চকোরী মেধা অন্বেষণ বৃত্তি পরীক্ষা যুগান্তকারী ভূমিকা রাখবে। পাশাপাশি সমাজের প্রশংসিত ও বাছাইকৃত ব্যক্তিদেরকে গুণিজন সংবর্ধণা দেওয়ার কারণে একাডেমী প্রশংসিত হয়েছে। ভবিভ্যতে আরো বৃহৎ পরিসরে মেধা অন্বেষণ বৃত্তি আয়োজনে উপজেলা পরিষদের পক্ষ থেকে সহায়তার আশ^াস দেন এবং সংশ্লিষ্টদের ধন্যবাদ জ্ঞাপন করেন। বিশিষ্ট শিক্ষাবীদ পদ্মলোচন বড়–য়া সভাপতিত্বে পুরস্কার বিতরণী ও গুণিজন সংবর্ধণা অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সহকারী অধ্যাপক হিমু হামিদ। বিশেষ অতিথি ছিলেন চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী। সংবর্ধিত অতিথি ছিলেন; শিক্ষা ক্ষেত্রে অনন্য অবদানের জন্য আলহাজ¦ নুরুল কবির-কোরক বিদ্যাপীঠের সাবেক প্রধান শিক্ষক, আলহাজ¦ সোলতান আহমদ (মরণোত্তর) প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক ভেওলা মানিকচর উচ্চ বিদ্যালয়, চৌধুরী মোহাম্মদ তৈয়ব- প্রাক্তন প্রধান শিক্ষক কিশালয় আদর্শ শিক্ষা নিকেতন ও বর্তমান প্রধান শিক্ষক কিশালয় বালিকা বিদ্যালয় এবং চকরিয়ার কৃতি সন্তান অধ্যাপক হিমু হামিদকে।
অনুষ্ঠানে সর্বোচ্চ বৃত্তি প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান চকরিয়া কোরক বিদ্যাপীঠ, ২য় স্থান অনুশীলন একাডেমী, ৩য় চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়কে পুরস্কৃত করা হয়। শিক্ষা বৃত্তি দেওয়া হয়েছে ১ম স্থান অধিকারকারীকে ১ বছরের জন্য ২৪০০টাকা, ২য় স্থানকে ৯ মাসের জন্য ১৮০০ টাকা এবং ৩য় স্থানকে ৬ মাসের জন্য ১২০০টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হয়। এছাড়াও বৃত্তিপ্রাপ্ত ২০৮জন শিক্ষার্থীকে ক্রেস্ট ও সার্টিফিকেট এবং শিক্ষা উপকরণ দেওয়া হয়েছে। পরীক্ষায় ১৭৫৫জন শিক্ষার্থী অংশ গ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোরক বিদ্যাপীঠ প্রধান শিক্ষক নুরুল আখের, বহদ্দারকাটা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক মশিউর রহমান আরিফ, অধ্যাপক জুবাইদুল হক (পরীক্ষা নিয়ন্ত্রক), কবি জামাল সাকিব (সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক), ইরফানুল হক (সহকারী হলসুপার), সাহাব উদ্দিন (সহকারী হলসুপার) প্রমূখ। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন এস.এম ইরফানুল হক-পরিচালক ও সভাপতি চকরিয়া সাংস্কৃতিক একাডেমী ও সহকারী পরিচালক আরমান মাহমুদ।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কোটালীপাড়ায় নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাদের যাতায়াত

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

দুর্ঘটনারোধে সচেতনতার বিকল্প নেই : ইলিয়াস কাঞ্চন

Google looking to future after 20 years of search

ইবাদত-বন্দেগিতে মানুষ যে ভুল করে

শেখ হাসিনাকে পাল্টা চ্যালেঞ্জ বি. চৌধুরীর

পর্যটকবান্ধব আদর্শ রাঙামাটি শহর গড়তে জেলা প্রশাসনের অভিযান চলছে

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

ঈদগাঁও থেকে ৭ হাজার ইয়াবাসহ আটক ৩, বাস জব্দ

জুতায় লুকিয়ে পাচারের পথে ৩১০০ ইয়াবাসহ যুবক আটক

জাতিসংঘের হস্তক্ষেপের কোনও অধিকার নেই: মিয়ানমার সেনাপ্রধান

বৃহস্পতিবার ঢাকায় বিএনপির সমাবেশ

দাঁড়িয়ে প্রস্রাব করা কি শুধু ইসলামেই নিষেধ?

খুটাখালীর ব্যবসায়ী নুরুল ইসলামের ইন্তেকাল

যেভাবে ব্রাশ করলে দাঁতের ক্ষতি হয়

আমি সৌভাগ্যবান যে তোমাকে পেয়েছি : বিবাহবার্ষিকীতে মুশফিক

মালদ্বীপের বিতর্কিত নির্বাচনে বিরোধী নেতার জয়

ইমরান খানের স্পর্ধা আর মেধায় বিস্মিত মোদি

ফেসবুক লিডারশিপ প্রোগ্রামে নির্বাচিত হলেন বাংলাদেশের রাজীব আহমেদ

কঠিন প্রতিশোধের হুমকি ইরানের