আতিকুর রহমান মানিক :

বাগদা চিংড়ি হ্যাচারীতে বায়ো-সিকিউরিটি প্রতিপালন, স্বাস্হ্য ও রোগ ব্যবস্হাপনা শীর্ষক দুই দিনের প্রশিক্ষন কর্মসূচী কক্সবাজারে সম্পন্ন হয়েছে। মৎস্য অধিদপ্তর ও সলিডারিডাড নেটওয়ার্ক, এশিয়ার আয়োজনে ও শ্রীম্প হ্যাচারী এসোসিয়েশন অব বাংলাদেশ (সেব)’র সহায়তায় অনুষ্ঠিত উক্ত কর্মশালা ২৭ ডিসেম্বর সকাল ১০ টায় উদ্ধোধন করেন সামুদ্রিক মৎস্য দপ্তর চট্টগ্রাম’র পরিচালক এম আই গোলদার। মোটেল রোডের এ লাইভ ফিশ রেষ্টুরেন্টের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ কর্মশালায় হ্যাচারী মালিক-কর্মকর্তা টেকনিশিয়ান, কনসালটেন্ট ও মৎস্য
কর্মকর্তারা অংশ নেন।
ভাইরাসমুক্ত ও গুনগত মানসম্পন্ন চিংড়ি পোনা উৎপাদন নিশ্চিত করার জন্য উক্ত সেমিনারে বায়ো সিকিউরিটির সংজ্ঞা, এ সম্পর্কে প্রাথমিক ধারনা, বাগদা চিংড়ি হ্যাচারীতে বায়ো সিকিউরিটি ব্যবস্হাপনার প্রয়োজনীয়তা, হ্যাচারীতে স্পনিং পূর্ববর্তী ও পরবর্তী বায়ো সিকিউরিটি ব্যাবস্হাপনা, বিভিন্ন রোগ সম্পর্কে ধারনা, মাদার চিংড়ি, লার্ভা ও পি এল’র স্বাস্হ্য পর্যবেক্ষনের পদ্ধতি সম্পর্কে প্রশিক্ষন দেয়া হয়। (২৭ ও ২৮ ডিসেম্বর) দুই দিনের এ কর্মশালায় প্রশিক্ষক ছিলেন চিংড়ি হ্যাচারী বিশেষজ্ঞ ও সাবেক জেলা মৎস্য কর্মকর্তা অমিতেষ সেন, শ্রীম্প হ্যাচারী এন্ড ম্যাচুরেশন স্পেশালিষ্ট অং ক্য ম্রা ও হারবার গ্রুপের সিনিয়র কনসালটেন্ট নূরুল বাকী।
এ ছাড়াও হ্যাচারীতে বিভিন্ন রোগ-বালাই প্রতিকার-প্রতিরোধে রাসায়নিক সামগ্রীর দায়িত্বশীল ব্যবহার, রাসায়নিক সামগ্রীর ব্যবহার নিয়ন্ত্রনের অাইনগত কৌশল, জীবানুসৃষ্ট বিভিন্ন রোগ প্রতিকার-প্রতিরোধ, এ্যান্টিবায়োটিক ব্যাবহারের ক্ষতিকর প্রভাব, প্রোবায়োটিক ও অন্যান্য বিকল্প চিকিৎসা সম্পর্কে এতে ধারনা দেয়া হয়।
মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে বড় পর্দায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন সিস্টেমে প্রশিক্ষকগন এ কর্মশালায় আলোচনা করেন।
মৎস্য অধিদপ্তরের উপ পরিচালক (এ্যাকোয়া কালচার) ডঃ গোলজার হোসেন, চট্টগ্রাম বিভাগীয় উপ পরিচালক মোঃ বজলুর রশিদ, কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা ডঃ মোঃ আবদুল আলীম, জেলা মৎস্য কর্মকর্তা (রিজার্ভ) মোঃ সাইনার আলম, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (সদর) ডঃ মঈন উদ্দীন আহমদ,
বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টার্স এসোসিয়েশনের পরিচালক রফিকুল ইসলাম ও শ্রীম্প হ্যাচারী এসোসিয়েশনের অফিস সচিব এস এম বাবর ও বিভিন্ন হ্যাচারী পরিচালনায় সংশ্লিষ্ট ২০ জন টেকনিশিয়ান উক্ত কর্মশালায় অংশগ্রহন করেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •