কক্সবাজার শহরে সড়ক সংস্কারে জন ভোগান্তি চরমে

নুসরাত পাইরিন :
শহরের প্রধান সড়ক সংস্কারের কাজ অত্যন্ত ঢিলেতালে। এতে ভরা পর্যটন মৌসুমে প্রধান সড়কের যোগাযোগ ব্যবস্থা বন্ধ রয়েছে। ফলে দেশি বিদেশী পর্যটক সহ স্থানীয়রা চরম দুর্ভোগে পড়ে গেছেন।

সরেজমিন দেখা গেছে, শহরের প্রধান সড়কের বিভিন্ন অংশে ভাঙ্গন ও খানাখন্দকে ভরপুর ছিল। গতবর্ষা মৌসুমে জনগণকে পোহাতে হয়েছিল চরম দূর্ভোগ।প্রধান সড়কের উন্নয়নের জন্য কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগের অধীনে আরসিসি সড়ক উন্নয়নের জন্য টেন্ডার করা হয়। টেন্ডার হওয়ার পর গত মাসের বেশি সময় ধরে সড়ক সংস্কারের চলছে। এলাকায় বাঁশ ও ড্রাম বসিয়ে জন এবং যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। যার ফলে পুরো শহর দুভাগের বিভক্ত হয়ে পড়েছে।

এদিকে, বর্তমানে চলছে পর্যটনের ভরা মৌসুম। প্রতিদিন হাজার হাজার দেশি বিদেশী পর্যটক এখানে কক্সবাজার আসছেন। কিন্তু গত মাস খানেক পুর্বে থেকে পর্যটকসহ স্থানীয়দের চলাচল করতে দারুন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

জানা যায়, বছরের শেষদিন থার্টিপাষ্ট পালন করতে ৫ লাখের উপর পর্যটক আসার সম্ভাবনা রয়েছে। যার কারনে যানবাহনও বাড়বে বলে পর্যটন সংশ্লিষ্টদের ধারনা। এবার দেশীয় পর্যটকের হার বাড়বে । কিন্তু প্রধান সড়ক বন্ধ করে দেয়ায় শহরের হালকা যান বাহনগুলো প্রবেশ করতে পারছে না। বাস টার্মিনাল থেকে আলিরজাহাল এসে শহরে প্রবেশ করতে  আবার হাটতে হয় কলেজ,স্কুল,মাদ্রাসার ছাত্র ছাত্রীসহ সরকারী বেসরকারি চাকরিজীবী ও সাধারণ মানুষের ।  রিক্সা, টমটম ও সিএনজি বদলের কারণে একই গন্তব্যে যেতে ভাড়া গুনতে হচ্ছে দ্বিগুন। বিকল্প সড়কে চলাচল করতে গিয়ে কলাতলি বাইপাস সড়কে যানবাহনের চাপ বেড়ে গিয়ে দীর্ঘযানজট লেগেই রয়েছে। রয়েছে ছিনতাইকারীদের ভয়। এতে করে দুর্ভোগও আতংকিত হয়ে পড়ছে পর্যটকসহ স্থানীয়রা।

জানা গেছে, প্রধান সড়ক মেরামতের ব্যাপারে জরুরী কোন বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়নি। এই কাজটি কখন শেষ হবে এবং যানবাহন বিকল্প কোন সড়কদিয়ে চলাচল করবে সেই বিষয়েও কোন উদ্যোগ নেয়া হয়নি।

লোকজনের অভিযোগ, জনগুরুত্বপূর্ণ সড়কটি মেরামত হচ্ছে এটা জনগণ খুশি। কিন্তু রাস্তা সংস্কার করতে গিয়ে যদি আরো দুর্ভোগ বেড়ে যায় তাহলে জনগণের করার কিছু থাকে না। রাতের বেলায় সড়ক মেরামত করা অথবা এক অংশ করে পর্যাক্রমে সম্পন্ন করার দাবী জানান পৌরবাসীও পথচারীরা। এতে করে পর্যটকসহ স্থানীয়দের চলাচলে দুর্ভোগ অনেকটা কমে আসবে বলে তাদের ধারনা।

সর্বশেষ সংবাদ

একুশ তুমি

চট্টগ্রাম শহীদ মিনারে কক্সবাজার সমিতির শ্রদ্ধা নিবেদন

শহীদ মিনারে আইনজীবী সমিতির শ্রদ্ধা ও আলোচনা সভা অনুষ্ঠিত

শহীদ মিনারে জেলা পুলিশের শ্রদ্ধা নিবেদন

২৬ দিনেই বিধবা হলেন স্মৃতি

আলীকদম উপজেলা নির্বাচনে হেভিওয়েট প্রার্থী আবুল কালাম

আলীকদমে পদত্যাগী চেয়ারম্যান ও প্রার্থীর বিরুদ্ধে মামলা

ডিলাইট হলিডে ফাউন্ডেশনের উদ্যোগে মহান একুশে ফেব্রুয়ারি উদযাপিত

সেন্টমার্টিন বঙ্গোপসাগর থেকে ১১ জন মাঝিমাল্লা ও ট্রলারসহ ১লাখ ইয়াবা উদ্ধার

আমি বাংলায় ভালোবাসি , বাংলাকে ভালোবাসি

কক্সবাজার হাশেমিয়া কামিল মাদ্রাসায় শহীদ দিবস উদযাপন

ফুলে ফুলে ভরে গেছে ঈদগাঁও কেন্দ্রীয় শহীদ মিনার

ইটিএস ইয়ুথ ডেভেলমেন্টের ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি ও দিনব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্প

শহীদ মিনারে জেলা আওয়ামীলীগের শ্রদ্ধান্ঞ্জলি

শহীদদের শ্রদ্ধা জানালো কক্সবাজার পৌরসভা

একুশের প্রথম প্রহরে শহীদদের শ্রদ্ধা জানালো জেলা বিএনপি

সাবেক ছাত্রদল নেতা হাবিব উল্লাহ ১০ হাজার ইয়াবাসহ আটক

নাইক্ষ্যংছড়িতে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

পুরান ঢাকার আগুন নিয়ন্ত্রণে, ৬৫ লাশ উদ্ধার

‘দিনাজপুরে সপ্তম শ্রেণির মেয়েরা ইয়াবায় আসক্ত’