কক্সবাজার সাহিত্য একাডেমীর বার্ষিক সাধারণ সভা -২০১৭  অনুষ্ঠিত

বার্তা পরিবেশক

কক্সবাজার জেলার প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব, একাডেমীর জীবন সদস্য, কবি আবুল কালাম আজাদ এডভোকেট বলেছেন, কবি-সাহিত্যিকরা বুড়ো হয় না। সাহিত্যিকদের মৃত্যু নেই। সৃষ্টিশীল সাহিত্য চিরঞ্জীব। সেই সাহিত্য থেকে যায় পৃথিবী ধ্বংস হওয়া পর্যন্ত। তিনি বলেন, এই সমাবেশে জেলার বিদগ্ধ বুদ্ধিজীবী, কবি-সাহিত্যিকরা উপস্থিত রয়েছেন।

কক্সবাজার সাহিত্য একাডেমীর বার্ষিক সাধারণ সভা ২০১৭-এ তিনি এসব কথা বলেন।

কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে আজ বিকেলে একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় উপস্থিত ছিলেন একাডেমীর জীবন সদস্য প্রবীণ আইনজীবী শামসুল আলম কুতুবী ও কবি-সম্পাদক অমিত চৌধুরী।

কবি আবুল কালাম আজাদ আরো বলেন, সাহিত্য-সংস্কৃতি চর্চায় লোকজন বেশি থাকে না। সাহিত্য-সাংস্কৃতিক চর্চা করা মেধাবী মানুষের কাজ। এসব সবাইকে দিয়ে হয় না বলেই লোকজন সাহিত্য-সংস্কৃতি চর্চাকে এড়িয়ে চলেন। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, আামদের নীড় ছোট কিন্তু আকাশ তো অনেক বড় ও বিশাল উদার।

প্রবীণ আইনজীবী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আবুল কালাম আজাদ বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমী প্রতিষ্ঠা হয়েছে বলেই আমার একটি কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। অন্যথায় আমার কবি সত্ত্বার অপমৃত্যু হতো। তেমনি ভাবে কক্সবাজার সাহিত্য একাডেমী প্রতিষ্ঠা হয়েছে বলেই, ২০০১ সাল থেকে শুরু করে শতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে।

তিনি কবি-সাহিত্যিক, সাহিত্য গবেষক, সাহিত্য মনোভাবাপন্ন লোকজনকে কক্সবাজার সাহিত্য একামেডীর ছায়া তলে সমবেত হয়ে বৃহৎ কিছু সৃষ্টির প্রয়াস চালাবার আহবান জানান।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন।

প্রতিবেদনের উপর আলোচনা করেন, একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমদ, একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, নির্বাহী সদস্য পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, স্থায়ী পরিষদ সদস্য কবি-অধ্যাপক দিলওয়ার চৌধুরী, সহ-সভাপতি কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, এডভোকেট নূরুল হক, নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী, নির্বাহী সদস্য ছড়াকার নূরুল আলম হেলালী, অফিস সম্পাদক আজাদ মনসুর, জীবন সদস্য ও কক্সবাজার আদর্শ মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসার আরবি বিভাগের প্রভাষক ড. মোহাম্মদ নূরুল আবছার, নির্বাহী সদস্য কল্লোল দে চৌধুরী, সিরাজুল কবির বুলবুল, এডভোকেট নূর মোহাম্মদ, আবুল কাসেম।

পরে কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়ে। আসরে কবিতা পাঠ করেন আবুল কালাম আজাদ এডভোকেট, অমিত চৌধুরী, সুলতান আহমদ, রাজবিহারী চৌধুরী, মনজুরুল ইসলাম, ছড়াকার মো. নাছির উদ্দিন, হাসান আহমদ সোবহানী, মাশরুর-উজ-জামান, আজাদ মনসুর, কল্লোল দে চৌধুরী, সিরাজুল কবির বুলবুল, আবুল কাসেম, নিধু ঋষি, সিরাজুল কবির বুলবুল, জহির ইসলাম ও আবদুর রহিম শাওন।

তৌহিদা আজিম একটি হঁওরা পরিবেশন করেন।

সর্বশেষে বয়োজ্যৈষ্ঠ শিক্ষাবিদ, আমাদের অভিভাবক প্রফেসর মোশতাক আহমদ, অধ্যাপক মুফিদুল আলম, কবি আবুল কালাম আজাদ এডভোকেট, একাডেমীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি মীর্জা মনোয়ার হাসানসহ অসুস্থ কবি-সাহিত্যিক আরোগ্য কামনা করে দোয়া ও বিশেষ মুনাজাত করা হয়। এই সাথে কল্যাণ ও কক্সবাজার সাহিত্য একাডেমীর স্থায়ীত্ব কামনা করে মুনাজাত করা। একাডেমীর জীবন সদস্য ও কক্সবাজার আদর্শ মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসার আরবি বিভাগের প্রভাষক ড. মোহাম্মদ নূরুল আবছার দোয়া ও মুনাজাত পরিচালনা করেন।

একাডেমীর ৪০৫ তম পাক্ষিক ৫ জানুয়ারি

কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে ৪০৫ তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ৫ জানুয়ারি বিকাল ৩টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। সাহিত্য সভায় একাডেমীর সংশিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •