পেকুয়ার মগনামায় গুরুত্বপূর্ণ দু’টি সড়কের সংস্কার

মো: ফারুক, পেকুয়া:

পেকুয়া উপজেলার উপকূলীয় এলাকা মগনামা ইউনিয়নের কাজি মার্কেট রাস্তার মাথা হইতে কোদাইল্যাদিয়া ও কালার পাড়া হইতে কইড়ার বাজার সড়কের সংস্কার কাজ শেষ হয়েছে। দীর্ঘদিন ধরে এ রাস্তা দু’টি সংস্কারবিহীন অবস্থায় হয়ে পড়ে ছিল। স্থানীয়দের চলাচলতো দূরের কথা গুরু ছাগলও চলাচল করতে পারত না। যার কারণে স্থানীয়দের দূর্ভোগের শেষ ছিলনা। সর্বশেষ স্থানীয় চেয়ারম্যানের ব্যক্তিগত তহবিল থেকে আর্থিক অনুদান দিয়ে রাস্তা দু’টি মাঠি ভরাট করে সংস্কার করা হয়। সংস্কার করাই এলাকাবাসী ও চলাচলকারী শিক্ষার্থীরা চেয়ারম্যানের মহৎ কাজে সন্তোষ প্রকাশ করেছেন।

জানা গেছে, দীর্ঘ কয়েক বছওে মগনামা ইউনিয়ন পরিষদে অনেক জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছেন। সংস্কার হয়নি রাস্তা দু’টি। কাজি মার্কেট রাস্তার মাথা হইতে কোদাইল্যাদিয়া রাস্তা পার হয়ে সোনালী বাজার ও পেকুয়া বাজার, কালার পাড়া-কইড়া বাজার সড়ক দিয়ে উজানটিয়া ও মাতারবাড়িতে যাতায়ত করে থাকে ওই এলাকার বাসিন্দারা। এছাড়াও হাজার শিক্ষার্থী রাস্তা দু’টি দিয়ে স্কুলে আসা যাওয়া করে। বিকল্প কোন রাস্তা না থাকায় বিলীন অবস্থায় রাস্তা দু’টি দিয়ে চলাচল করতে হত স্থানীয়দের। যার দুঃখ লাগবে রাস্তা দু’টি মাঠি ভরাট করে সংস্কারের উদ্যোগ নেয় ইউপি চেয়ারম্যান শরাফত উল্লাহ ওয়াসিম। গত ১মাস আগে শ্রমিক ও মাঠি কাটার গাড়ি দিয়ে রাস্তায় মাঠি দেওয়া শুরু করে। প্রতিদিন চেয়ারম্যানের তদারকিতে বিশাল রাস্তা দু’টি সংস্কার কাজ শেষ হয়েছে। এছাড়াও ওই রাস্তার ভাংগা ইটগুলো নিয়ে ফুলতালা-মগনামা স্কুল সড়কের গর্তগুলো ভরাট করা হয়েছে। দেওয়া হয়েছে বালি। যার কারণে স্কুল সড়কটিও চলাচলের উপযোগি হয়েছে।

স্থানীয় প্রবীণ ব্যক্তি নুরুল কবির, নুরুল কাদের, মো: ওসমাণ বলেন, ৪০ বছর ধরে আমরা কাজি মার্কেট-কোদাইল্যা দিয়া-মড়কা ভাংগা সড়ক দিয়ে চলাচল করছি। বিলীন অবস্থায় ছিল এ রাস্তাটি। কখনো সংস্কারের মুখ দেখেনি। সর্বশেষ বর্তমান চেয়ারম্যান শরাফত উল্লাহ চৌধুরী ওয়াসিম কয়েকবার রাস্তা দু’টি পরিদর্শন করে সংস্কার কাজ শুরু করে এবং তা শেষও করে। ছোট এ রাস্তাটি এখন বিশাল আকারে হয়েছে। যার কারণে এ এলাকাটির লোকজন অনেক খুশি।

স্কুল শিক্ষার্থী মরিয়ম বেগম ও রুবি আকতার বলেন, বর্ষা মৌসুম আসলে রাস্তা দিয়ে স্কুলে যেতে পারতামনা। বাড়িতেই লেখাপাড়া করতে হত। লেখাপড়ার ক্ষতি হত অনেক। অনেক জনপ্রতিনিধি মগনামায় নির্বাচিত হয়েছিল। তারা রাস্তাটি সংস্কার করেনি। কিন্তু বর্তমান চেয়ারম্যান রাস্তাটি সংস্কার করে আমাদের মত অনেক শিক্ষার্থীর উপকার করেছেন।

কালার পাড়ার বাসিন্দা আবদু রহিম জানান, কালার পাড়া হইতে কইড়া বাজার সড়কটি কখনো সংস্কারের মুখ দেখেনি। এছাড়াও রাস্তাটি অনেক ছোট ছিল। যার কারণে দূর্ভোগের শেষ ছিলনা। রাস্তাটি অনেক বড় করে মাঠি দিয়ে সংস্কার করেছে বর্তমান চেয়ারম্যান শরাফত উল্লাহ ওয়াসিম। সংস্কারের কারণে মগনামা ছাড়াও উজানটিয়া হইতে মাতারবাড়ি পর্যন্ত চলাচল করতে এখন আমাদের অসুবিধা হবেনা।

মগনামা ইউনিয়ন পরিষদ পরিষদের চেয়ারম্যান শরাফত উল্লাহ চৌধুরী ওয়াসিম বলেন, কার্জি মার্কেট হইতে মড়কা ভাংগা ও কালারপাড়া হইতে কইড়া বাজার সড়ক দিয়ে হাজার হাজার এলাকাবাসীর চলাচল। এছাড়াও মসজিদ মাদ্রাসা/ স্কুল/কলেজের শিক্ষার্থীরা চলাচল করে থাকে। বিলীন অবস্থায় ছিল রাস্তা দু’টি। জনগণের চলাচলের দূর্ভোগের শেষ ছিলনা। যার কারণে ব্যক্তিগত উদ্যোগে রাস্তা দু’টি সংস্কারের উদ্যোগ গ্রহন করি। ৭ফুট উর্ধ্বে আর ১৬ ফুট দীর্ঘ করে মাঠি কাটার গাড়ি দিয়ে রাস্তা দু’টি সংস্কার করেছি। এছাড়াও স্থানীয় শতাধিক শ্রমিক কাজ করেছে সংস্কার কাজে। ইতোমধ্য দু’টি রাস্তাতে ২০লাখ টাকা ব্যয় হয়েছে। স্কুল সড়কে ভাংগা ইট ও বালি দিয়ে গর্ত ভরাট করেছি। তাতে ২লাখ টাকা ব্যয় হয়েছে। এলাকাবাসী আমাকে তাদের মূল্যবান ভোট দিয়ে চেয়ারম্যান নির্বাচিত করেছে। ইতোমধ্য সরকারের পক্ষ থেকে মগনামার গ্রামীণ অনেক অবকাঠামো সংস্কার করা হয়েছে। বসানো হয়েছে ইট। তার পাশাপাশি জনগণের সুবিধার্তে ব্যক্তিগত উদ্যোগে রাস্তা দু’টি সংস্কার করেছি। আরো যে রাস্তা গুলো সংস্কার বিহীন পড়ে আছে সেগুলোও ইনশাল্লাহ সংস্কার করবো।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

উখিয়া কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ আনোয়ার আর নেই

আরব আমিরাতে উখিয়া প্রবাসীদের মিলনমেলা উপলক্ষে আলোচনা সভা

আ’লীগ জনগনের সংগঠন, নির্বাচনের বিধি মেনে কাজ করুন : মেয়র নাছির

গায়েবি মামলা প্রত্যাহার চেয়ে প্রধানমন্ত্রীর কাছে তালিকা দিল বিএনপি

রোহিঙ্গা সংকট নিয়ে সু চিকে ভর্ৎসনা মাহাথিরের

হালদা নদীকে দুষণমুক্ত করতে সবার সহযোগিতা চাইলেন ইউএনও রুহুল আমিন

সুব্রত চৌধুরীকে দিয়ে অলির রাজত্ব খতম করতে চায় গণফোরাম

দলীয় পরিচয় বহাল রেখে অন্যের প্রতীকে ভোট নয় অনিবন্ধিতদের

জাতীয় হিফযুল কুরআন প্রতিযোগিতায় বিচারক মনোনীত হলেন মাওলানা মুহাম্মদ ইউনুস ফরাজী

১০ বিশিষ্ট ব্যক্তিকে নির্বাচনে সম্পৃক্ত করতে চান ড. কামাল

আবারও স্পেনের সেরা লিওনেল মেসি

ট্রাম্পের বিরুদ্ধে সিএনএনের মামলা

জিএম রহিমুল্লাহ, ভিপি বাহাদুরসহ ৬ জনের আগাম জামিন

লক্ষ্যারচরে দরিদ্রদের মাঝে স্বল্প মূল্যে খাদ্যশস্য বিতরণ

কক্সবাজার ১ ও ২ থেকে সালাহউদ্দিন ও হাসিনা আহমদ’র মনোয়নপত্র গ্রহণ

চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে ক্যানসারের রেডিওথেরাপি চালু 

পেশকার পাড়ায় সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রামান্য চিত্র প্রদর্শন

পেকুয়ায় শ্রমিকলীগ নেতা শাহাদাতকে হত্যাচেষ্টার ঘটনায় অবশেষে মামলা

নুরুল বশর চৌধুরী কক্সবাজার-২ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন

পর্দা উঠলো ওয়ালটন বীচ ফুটবল টূর্ণামেন্ট’র উদ্বোধন