সিবিএন
৬-১১ মাসের শিশুকে নীল রং এবং ১২-৫৯ মাস বয়সী শিশুদের লাল রং এর ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করা হয়।
শনিবার (২৩ ডিসেম্বর) সকাল ৮ টায় কক্সবাজার সদর উপেজলার ঝিলংজা ইউনিয়ন এর জানারঘোনাস্থ মকবুল সওদাগর এর বাড়ী কেন্দ্রে ক্যা¤েপইন এর উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর যুগ্ম-সচিব আবদুল গফফার খান এবং সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুস সালাম।
এ সময় উপস্থিত ছিলেন- কক্সবাজার সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রফিক-উস ছালেহীন, সিভিল সার্জন অফিসের প্রধান সহকারী আলহাজ্ব মোঃ রফিকুল ইসলাম, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সিরাজুল ইসলাম সবুজ, এমটি (ইপিআই) বাবুল আক্তার, স্বাস্থ্য সহকারী জান্নাতুল ফেরদৌস, পরিবার কল্যাণ সহকারী- নীলুফা সুলতানা। এ সময় স্বেচ্ছাসেবক মুসলেম উদ্দিন, জিল্লুর রহমান ও রোজিনা আক্তারসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। একই কর্মসুচি জেলার ১৯৫১ টিকাকেন্দ্রে অনুষ্ঠিত হয়। সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত টিকা খাওয়ানো হয়। বাদ পড়া শিশুদের জেলা সদর হাসপাতালে টিকা খাওয়ানো হবে। কক্সবাজার পৌরসভাসহ জেলার ৭২ ইউনিয়নের চার লাখ ৫৮ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুলের আওতায় পড়ে। টিকা খাওয়ানোর জন্য ৯টি স্থায়ী ১৮৪০ অস্থায়ী ও ৭৫টি অতিরিক্ত টিকাদান কেন্দ্রে (বয়সভেদে) ছিল।
স্বাস্থ্য বুলেটিন মতে, ভিটামিন ‘এ’ প্রধানত শিশুদের অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে রক্ষা করে। শুধু তাই নয়, এই ভিটামিন শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল জটিলতা কমায় এবং শিশুর মৃত্যু ঝুঁকি কমায়। টিকা কর্মসুুচিতে ২৩৫জন স্বাস্থ্য সহকারী, ২১১ পরিবার কল্যান সহকারী, ৫৪০৭ জন সেচ্ছাসেবক এবং ২১৯ জন তত্ত্বাবধায়ক নিয়োগ করা হয়।