হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ :

হ্নীলা গুলফরাজ-হাশেম ফাউন্ডেশন ও হ্নীলা একাডেমী বৃত্তি পরিক্ষায় হ্নীলা আলফালাহ একাডেমী উপজেলা সেরা হয়ে বিরল দৃষ্টান্ত সৃষ্টি করেছে বলে জানা গেছে। ২২ ডিসেম্বর অনুষ্টিত হয় হ্নীলা গুলফরাজ-হাশেম ফাউন্ডেশন বৃত্তি পরিক্ষা। এতে অংশ নিয়ে ৭ম শ্রেনীতে ট্যালেন্টপুলে ১ জন এবং সাধারণ গ্রেডে ৪ জন বৃত্তি লাভ করে। ৪র্থ শ্রেনীতে ট্যালেন্টপুলে ১ জন এবং সাধারণ গ্রেডে ৩ জন বৃত্তি লাভ করে। তাছাড়া হ্নীলা একাডেমী বৃত্তি পরিক্ষায় ৪র্থ শ্রেনীতে ট্যালেন্টপুলে ১ জন এবং সাধারণ গ্রেডে ৪ জন বৃত্তি লাভ করে। বৃত্তি পরিক্ষায় অংশ নিয়ে একটি শিক্ষা প্রতিষ্টান থেকে এত বেশী বৃত্তি লাভ করার ঘটনা বিরল।

হ্নীলা গুলফরাজ-হাশেম ফাউন্ডেশন আন্তঃ উপজেলা বৃত্তি পরিক্ষায় হ্নীলা আলফালাহ একাডেমীর বৃত্তি প্রাপ্তরা হচ্ছে ৭ম শ্রেনীর ট্যালেন্টপুলে নাফিজা নুর ইমি ৭০.৫, সাধারণে মোজাম্মেল কবির ৬৫.৫, মোঃ সাকিব ৬৪.০, সা’দ বিন মোস্তফা ৫৯.০, নাদিয়া আফরিন সালমা ৫৭.০।

৪র্থ শ্রেনীতে ১ম ট্যালেন্টপুল তকি আহমদ ৮৯.৬০. সাধারণে আলী আহসান ৮৬.৩০, তানজিলা মাহফুজ ৮২.৫০, ইনজামাম খান ৮০.৬০।

তাছাড়া ২০ ডিসেম্বর অনুষ্টিত হ্নীলা একাডেমী বৃত্তি পরিক্ষায় বৃত্তি প্রাপ্তরা হচ্ছে ট্যালেন্টপুলে তকি আহমদ, সাধারণে ইনজামাম খান শান্ত, আলী আহসান সাদী, তানজিলা মাহফুজ ইলমা, আদিল মাহমুদ।

হ্নীলা আলফালাহ একাডেমীর প্রিন্সিপাল আলহাজ্ব নুরুল হোছাইন ছিদ্দিকী জানান, ২০ ডিসেম্বর থেকে কেজি ওয়ান থেকে স্ট্যান্ডর্ড নাইন পর্যন্ত সকল বিভাগে আবাসিক-অনাবাসিক শিক্ষার্থী ভর্তি চলছে। একাডেমীর বৈশিষ্ট্য হচ্ছে আধুনিক ও নৈতিক শিক্ষার সমন্বয়, নুরানী পদ্ধতিতে কুরআন শিক্ষার ব্যবস্থা, ইংরেজী ভাষা চর্চার বিশেষ ব্যবস্থা, অভিজ্ঞ দক্ষ সৃজনশীল শিক্ষক দ্বারা মনোরম ও নিরাপদ পরিবেশে পাঠদান, সুপ্ত প্রতিভা বিকাশে সুস্থ সাহিত্য-সাংস্কৃতি চর্চা ক্রীড়া ও বিনোদনের অপুর্ব সুযোগ, বছরের শুরু থেকেই এসএসসি জেএসসি ও পিএসসি পরিক্ষার্থীদের নিয়ে বিশেষ পরিকল্পনায় পাঠ কার্যক্রম পরিচালনা, ছাত্রাবাসে সার্বক্ষণিক তদারকি, দুর্বল শিক্ষার্থীদের বিশেষ যতœ নেয়া, ন্যাশনাল কারিকুলাম অনুসরন, মৌলিক পরিক্ষার পাশাপাশি নিয়মিত টিউটোরিয়াল ও মাসিক মুল্যায়ন পরিক্ষার ব্যবস্থা ইত্যাদি।

উল্লেখ্য, ১৯৯৪ সালে হ্নীলা আলফালাহ একাডেমী প্রতিষ্টার পর থেকে শিক্ষা-দীক্ষায় প্রশংসনীয় ভুমিকা পালন করে আসছে। বর্তমানে এ প্রতিষ্টানে অধ্যক্ষ আলহাজ্ব নুরুল হোছাইন ছিদ্দিকী, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ যথাক্রমে মুহাম্মদ রফিক, সৈয়দ আলম, রশিদুল হক, সায়েম সিকদার, ফরিদ আলম, মুরাদ হোসেন, নুরুল ইসলাম, রবিউল হোসেন, আনোয়ারুল ইসলাম সিফাত, শফিকুল ইসলাম, মাওঃ শফিকুর রহমান, মুহাম্মদ জুলফিকার, সিরাজুল ইসলাম, মুহাম্মদ তারেক, মুহাম্মদ ইলিয়াস কর্মরত রয়েছেন।